Pen Drive কি এবং কিভাবে কাজ করে?

What is Pen Drive In Bengali || Pen Drive ki || Pen Drive কি ||

আপনি কি জানেন Pen Drive কি এবং কিভাবে পেনড্রাইভ কাজ করে? আপনার মধ্যে অনেকেই আছেন যারা এই ছোট ড্রাইভটি ব্যবহার করে সহজেই আপনার Documents Transfer করতে পারেন বা এক জায়গা থেকে অন্য জায়গায় File Transfer করা যেতে পারে। হ্যাঁ বন্ধুরা, আজ আমি এই ছোট্ট device টির কথা বলতে যাচ্ছি যার নাম Pen Drive বা Flash drive ।

এখন সেই দিনগুলি আর নেই যখন লোকেরা ফ্লপি ডিস্কের মতো পুরানো স্টোরেজ ডিভাইসগুলি ব্যবহার করত যা খুব কম Data Save করতে পারে এবং এটির Read and Write কাজগুলিও খুব ধীর। প্রযুক্তির উন্নতির সাথে সাথে এখন Pen Drive মানুষের মাঝে চলে এসেছে, এটি অন্যান্য স্টোরেজ ডিভাইসের তুলনায় অনেক দ্রুত এবং এর স্টোরেজ স্পেসও বেশি।

এটি ব্যবহার করাও খুব সহজ, ব্যবহারকারীকে এটিকে কম্পিউটারের USB পোর্টে Insert করাতে হবে। এটি সমস্ত operating system সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি খুব পোর্টেবল যার মানে এটি যেকোন সময় যে কোন জায়গায় সহজেই বহন করা যায়।

পেন ড্রাইভ সম্পর্কে সম্পূর্ণ তথ্য সঠিকভাবে কোথাও পাওয়া যায় না, যার কারণে মানুষের মনে অনেক সংশয় তৈরি হয়, তাই আজ আমি ভাবলাম ইউএসবি পেন ড্রাইভ কী সে সম্পর্কে আপনাকে কেন সম্পূর্ণ তথ্য সরবরাহ করা উচিত নয়। এবং এটি কীভাবে কাজ করে। তাই দেরি না করে আসুন জেনে নিই USB Flash Drive কি এবং কিভাবে কাজ করে।

Pen Drive

পেন ড্রাইভ কী (What is Pen Drive In Bengali)

পেন ড্রাইভ একটি storage device যা file transfer করতে ব্যবহৃত হয়। এটিকে সাধারণত ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভও বলা হয়। এটি একটি পোর্টেবল ডিভাইস যার মানে এটি সহজেই এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায়।

এর ডিজাইন খুবই কমপ্যাক্ট এবং এটি পেন আকারে প্রদর্শিত হয় তাই একে পেনড্রাইভও বলা হয়।

এই পেনড্রাইভগুলি সারা বিশ্বের অনেক জায়গায় ব্যবহার করা হয়। এটির সাহায্যে, এটি সহজেই অনেক স্টোরেজ ডিভাইস যেমন সিডি, ফ্লপি ডিস্ক প্রতিস্থাপন করেছে কারণ এটি ডেটা সঞ্চয় করার ক্ষমতা এবং স্থানান্তর গতি উভয় ক্ষেত্রেই তাদের চেয়ে বেশি।

পেন ড্রাইভ বাUSB flash drives গুলি USB (Universal Serial Bus) পোর্টের মাধ্যমে কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে যা computer motherboard এ উপলব্ধ। এই ডিভাইসগুলির external power supply প্রয়োজন হয় না কারণ তারা সরাসরি ইউএসবি পোর্ট থেকে পাওয়ার নেয়।

Micro, lightweight এবং handy হওয়ায় যেকোন ছাত্র, পেশাদার, শিক্ষাবিদ এবং স্বাধীন কারিগরি পরামর্শদাতাদের দ্বারা এটি সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে পারে।

পেন ড্রাইভগুলি মূলত data store এবং transfer করতে ব্যবহৃত হয়। এর মাধ্যমে, অডিও, ভিডিও এবং অন্যান্য ডেটা ফাইল সহজেই এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়। যতক্ষণ পর্যন্ত ডেস্কটপ এবং ল্যাপটপে একটি ইউএসবি পোর্ট থাকবে এবং  pen drive operating system র সাথে সামঞ্জস্যপূর্ণ হবে ততক্ষণ পেনড্রাইভ ব্যবহার করা চলবে।

স্টোরেজ ক্যাপাসিটি এবং ফরম্যাট(Storage Capacity and Format)

পেন ড্রাইভ ব্যবহারের আগে Floppy disk, CD ও DVD ব্যবহার করা হতো। এই স্টোরেজ ডিভাইসগুলি আগে বড় ছিল এবং torage space ও খুব কম ছিল। এসব সমস্যা দূর করতে USB Pen Drive তৈরি করা হয়েছে।

বর্তমান সময়ের কথা বললে, বর্তমানে data recording এবং reading এর জন্য দ্রুত বহনযোগ্য স্টোরেজ মাধ্যম নেই। এর অনেক বিশেষত্বের কারণে, এটি খুব শীঘ্রই আরও জনপ্রিয় হয়ে ওঠে।

এটা বিশ্বাস করা হয় যে এটির নাম “পেন ড্রাইভ” হয়েছে কারণ এটি দেখতে একটি পেন্সিলের মতো। এর স্টোরেজ ক্ষমতা বর্তমানে 1 গিগাবাইট থেকে 128 গিগাবাইট পর্যন্ত, এবং এটি অনেক আকার এবং আকারে উপলব্ধ।

MOUSE কি এবং কত প্রকার?

GPU কি? GPU এবং CPU-এর মধ্যে কী অন্তর আছে?

 

 

পেন ড্রাইভের বৈশিষ্ট্য(Characteristics of Pen Drive in Bengali)

এখানে আমি আপনাকে পেন ড্রাইভের বিভিন্ন বৈশিষ্ট্য সম্পর্কে বলতে যাচ্ছি।

♦এটি প্লাস্টিক, ধাতু ইত্যাদির মতো অনেক উপকরণ দিয়ে তৈরি, যা এটিকে হালকা করে তোলে।
♦এর দৈর্ঘ্য অনেক ধরনের, 1 cm থেকে 6 cmপর্যন্ত।
♦এর ক্ষমতা 512 Mb থেকে 128 Gb পর্যন্ত।
♦এটি ই usb port থেকে power পায়।
♦এটি খুব বহনযোগ্য যাতে এটি যে কোনও সময় যে কোনও জায়গায় ব্যবহার করা যেতে পারে।
♦এর thickness 1 cm থেকে 3 cm পর্যন্ত পরিবর্তিত হয়।
♦এর width 1 cm থেকে 3 cm পর্যন্ত পরিবর্তিত হয়।

কিভাবে পেনড্রাইভ ব্যবহার করবেন

পেনড্রাইভ ব্যবহার করা খুবই সহজ। এখানে ব্যবহারকারীকে ড্রাইভের এক প্রান্ত কম্পিউটারের ইউএসবি পোর্টে প্রবেশ করাতে হবে। আপনি এটি সন্নিবেশ করার সাথে সাথে এটি সক্রিয় হয়ে যায়। পেন ড্রাইভ চালু হলে কম্পিউটারের স্ক্রিনে কিছু নোটিফিকেশন দেখা যায়।

এর মানে হল আপনার ড্রাইভ এখন সিস্টেমের সাথে সংযুক্ত। একবার ড্রাইভটি সক্রিয় হয়ে গেলে, আপনি ফাইলগুলিকে ড্র্যাগ এবং ড্রপ বা কপি এবং মেমরিতে পেস্ট করতে পারেন। এই প্রক্রিয়াটি খুব সহজ যা যে কেউ করতে পারে।

আজকাল বাজারে বিভিন্ন কম্পিউটার অপারেটিং সিস্টেম রয়েছে, তাই পেন ড্রাইভ নির্মাতারা এই পেনড্রাইভগুলি এমনভাবে তৈরি করে যাতে তারা সমস্ত অপারেটিং সিস্টেমে কাজ করতে পারে।

অতএব, এটি বুদ্ধিমানের কাজ যে কোনও বহনযোগ্য স্টোরেজ ডিভাইস কেনার আগে, এর প্যাকেজিংটি সাবধানে পড়ুন যাতে এটি তাদের কম্পিউটার সিস্টেমে সঠিকভাবে কাজ করে।

পেনড্রাইভ কিভাবে কাজ করে

টেকনিশিয়ানরা এই পেনড্রাইভগুলোকে শ্রেণীবদ্ধ করতে NOT AND, বা NAND-এ এগুলিকে gate-style data storage devices ও বলা হয়। এই প্রযুক্তিতে ডেটা স্টোর ব্লক অনুযায়ী করা হয় এবং এলোমেলোভাবে নয়।

এটি একটি কম্পিউটারের প্রধান মেমরি সিস্টেমের মতো ডেটা সঞ্চয় করে না-যেমন শুধুমাত্র-read-only memory (ROM) এবং random-access memory (RAM)। এলোমেলোভাবে ডেটা সংরক্ষণের তুলনায়, ব্লক অনুসারে সংরক্ষণ করে, আরও তথ্য সংরক্ষণ করা যেতে পারে এবং তাও খুব কম দামে।

Pen Drive এর Structure Working 

পেন ড্রাইভে একটি ছোট প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) থাকে। এই সার্কিট বোর্ড পেন ড্রাইভের গঠনে একটি শক্ত ভিত্তি প্রদান করে এবং তথ্য সংগ্রহের মাধ্যম হিসেবে কাজ করে।

এই সার্কিট বোর্ডে একটি ছোট “মাইক্রোচিপ” থাকে, যা পেনড্রাইভে ডেটা বের করতে সাহায্য করে। যদি আমরা CD-R এবং ফ্লপি ডিস্কের তুলনা করি তবে এই সমস্ত প্রক্রিয়াটির জন্য কম বৈদ্যুতিক শক্তির প্রয়োজন। প্রযুক্তিগতভাবে চিন্তা করুন তাহলে এটি EEPROM এর উপর ভিত্তি করে যা কম্পিউটার সিস্টেমে একই সাথে লেখা এবং মুছে ফেলার প্রক্রিয়াকে অনুমতি দেয়।

প্রকৃতপক্ষে পেনড্রাইভের জন্য একটি সফ্টওয়্যার প্রোগ্রাম প্রয়োজন যার সাহায্যে এটি কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে এবং ডেটা রিড, ডেটা ট্রান্সমিশন এবং ডেটা কপি করার মতো অনেকগুলি অপারেশন করতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি যখন একটি কম্পিউটারের সাথে একটি আইফোন সংযোগ করেন, তখন কোনো সঙ্গীত বা ভিডিও ফাইল অনুলিপি করার জন্য আমাদের iTunes সফ্টওয়্যার প্রয়োজন৷ এখানে আমরা জানতে পেরেছি যে আইটিউনসের মতো প্রোগ্রাম বা সফ্টওয়্যার আমাদের ডিভাইসটিকে সিস্টেমের সাথে সংযুক্ত করার জন্য একটি ইন্টারফেস সরবরাহ করে যাতে তথ্য আদান-প্রদান করা যায়।

পেনড্রাইভের অভ্যন্তরীণ সার্কিটরি তার কাজ সম্পাদন করার জন্য সিস্টেম থেকে শক্তি নেয়।

 

Pen Drive এর  Important Parts

 

  • USB connector
  • Crystal oscillator
  • Memory chips
  • Controller

আমরা যখন পেনড্রাইভটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করি, তখন এটি automatically activate হয়। অন্যদিকে, আপনি যদি এতে কিছু না করেন তবে এটি সু(inactive) phase রয়েছে।

আজকের specialised tech companies এই পেনড্রাইভগুলিকে উন্নত করার পিছনে অনেক কাজ করছে এবং সর্বদা চেষ্টা করছে কীভাবে সমস্যাগুলি কম করা যায় এবং আরও ভাল বৈশিষ্ট্য যুক্ত করা যায়।

গত কয়েক বছরে পেন ড্রাইভে অনেক উন্নতি হয়েছে। এই মুহূর্তে আমরা USB 2.0 থেকে USB 3.0 পেনড্রাইভে স্থানান্তরিত হয়েছি, যার কারণে ডেটা স্থানান্তরের speed অনেক বেড়েছে।

কম্পিউটার কী?What is Computer in Bengali

মাইক্রো USB কেবল কি?

পেন ড্রাইভের Features 

যাইহোক, পেন ড্রাইভের অনেক বৈশিষ্ট্য রয়েছে এবং সেগুলি সম্পর্কে আমরা আজ এখানে জানব।

Transfer Files

একটি পেনড্রাইভ ফাইল স্থানান্তরের জন্য একটি ইন্টারফেসিং ডিভাইস হিসাবে ব্যবহৃত হয় যেমন নথিপত্র। এটি একটি সিস্টেম থেকে অন্য সিস্টেমে ফটো, Mp3 ইত্যাদি স্থানান্তর করার জন্য করা হয়। এতে, কেবল ফাইলগুলি নির্বাচন করা এবং সেগুলি স্থানান্তর করা।

Portability

এটি এতই হালকা এবং “মাইক্রো” যে এটি আরামদায়ক যে কোনও জায়গায় বহন করা যায়।

Backup Storage

প্রায় সব পেনড্রাইভে পাসওয়ার্ড এনক্রিপশন বৈশিষ্ট্য রয়েছে, যাতে গুরুত্বপূর্ণ পারিবারিক তথ্য, চিকিৎসা রেকর্ড এবং ফটো ব্যাক আপ করা যায়।

Transport Data

শিক্ষাবিদ, পণ্ডিত, ছাত্ররা যে কোনো জায়গায় বড় ফাইল এবং বক্তৃতা পরিবহন করতে তাদের ব্যবহার করতে পারেন।

Promotional Tool

অনেক কোম্পানি এবং ব্যবসা এখন এই পেনড্রাইভ ব্যবহার করে তাদের বিক্রয় প্রচার করতে যাতে তারা তাদের মার্কেটিং এজেন্ডা মানুষের কাছে নিয়ে যেতে পারে। এই সুবিধাজনক পেনড্রাইভগুলির উপরে কর্পোরেট লোগো এবং ভিজ্যুয়াল চিত্রগুলি প্রদর্শনী, ট্রেড শো এবং সম্মেলনে জনসাধারণের কাছে সহজেই উপস্থাপন করা যেতে পারে।

Pen Drive এবং USB  Flash Drive এর Advantages  কী?

আমরা সকলেই জানি যে কীভাবে পেন ড্রাইভ এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি সমগ্র আইটি বিশ্বে আধিপত্য বিস্তার করেছে কারণ তাদের কিছু সেরা বৈশিষ্ট্য রয়েছে, এটি প্রচলিত স্টোরেজ ডিভাইসগুলিকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করেছে যা আগে ডেটা স্টোরেজ মাধ্যম হিসাবে ব্যবহৃত হত।

এখানে আমি পেন ড্রাইভের কিছু সুবিধা সম্পর্কে বলার চেষ্টা করেছি।

পেন ড্রাইভের 64 MB থেকে 128 গিগাবাইট পর্যন্ত ডেটা সঞ্চয় করার ক্ষমতা বেশি।

তাদের কমপ্যাক্ট ডিজাইন তাদের আরও বহনযোগ্য করে তোলে।

এগুলি বুটযোগ্য মাধ্যম অনুসারেও ব্যবহার করা যেতে পারে।

তারা অন্যান্য কম্পিউটার উপাদানের তুলনায় দ্রুত ডেটা স্থানান্তর করে।

তারা স্থায়ী মেমরির মতো ডেটা ধারণ বা সঞ্চয় করতে পারে, তাই তাদের সেকেন্ডারি স্টোরেজ ডিভাইসও বলা হয়।

এটি পরিচালনা করার জন্য কোনো বাহ্যিক শক্তির উৎসের প্রয়োজন হয় না।

এটি সংযোগ করার জন্য কোন অতিরিক্ত তারের বা কর্ড প্রয়োজন হয় না.

পেন ড্রাইভ বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বিভিন্ন আকারে পাওয়া যায়, তাই এগুলি সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়।

সিডি এবং ডিভিডির মতো এগুলিতে স্ক্র্যাচের কোনও প্রভাব নেই।

Pen Drives এবং USB Flash Drives এর Disadvantages

 

এবার আসুন জেনে নিই পেন ড্রাইভ এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের অসুবিধাগুলো কী কী:-

পেন ড্রাইভ |

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি এতই ছোট যে যে কেউ সহজেই তাদের ভুল জায়গায় রাখতে পারে।

এটি কম্পিউটার ভাইরাস ছড়ানোর সবচেয়ে সহজ উপায় কারণ ভাইরাস সহজেই এর মাধ্যমে আসতে পারে। তাই এটি গুরুত্বপূর্ণ যে পেন ড্রাইভগুলি অ্যান্টিভাইরাস দ্বারা ভালভাবে স্ক্যান করা হয়।

Hard Disk মতো উচ্চ স্টোরেজ ক্ষমতা নেই।

 

Pen Drive এর কিছু Famous Manufacturer

এখন আসুন জেনে নেওয়া যাক বিশ্বের কোন কোন বিখ্যাত পেন ড্রাইভ নির্মাতা বা কোম্পানি:-

Transcend

SanDisk

I-Ball

Kingston

HP

Toshiba

কিভাবে সঠিক ইউএসবি পেনড্রাইভ নির্বাচন করবেন?

ঠিক আছে, যেকোনো ইউএসবি পেনড্রাইভ বেছে নেওয়ার আগে অনেক বিষয় বিবেচনা করতে হবে। আপনি যে কোন পেন ড্রাইভ কিনুন না কেন, কিন্তু এর ফিচার দেখলে অবাক হয়ে যাবেন।

সুতরাং আপনি একটি ভাল USB পেন ড্রাইভ চয়ন করতে চান…

একটি ইউএসবি পেন ড্রাইভ বেছে নেওয়ার আগে প্রথম যে জিনিসটি দেখতে হবে তা হল এর স্টোরেজ ক্ষমতা, কারণ আপনার প্রয়োজন অনুযায়ী এটি বেছে নেওয়া উচিত। এগুলি ছাড়াও, আপনাকে এটির নকশা, সামঞ্জস্য এবং ব্যবহারকারীর পর্যালোচনা সঠিকভাবে পরীক্ষা করা উচিত। যাতে পরবর্তীতে আপনি এই পেন ড্রাইভ কেন কিনলেন তা নিয়ে আপনার কোনো অনুশোচনা না হয়।

কিভাবে পেন ড্রাইভের যত্ন নেবেন

শুধুমাত্র একটি পেন ড্রাইভ কিনলেই আপনার কাজ হবে না কারণ এই পেন ড্রাইভটি খুবই উপাদেয় জিনিস এবং এটির সঠিক যত্ন না নিলে এটি সহজেই নষ্ট হয়ে যেতে পারে। তো চলুন জেনে নেই এমন কিছু উপায় সম্পর্কে যার মাধ্যমে আমরা আমাদের পেন ড্রাইভের ভালো যত্ন নিতে পারি।

1. পেন ড্রাইভ কেনার পাশাপাশি, এটি সঠিক জায়গায় রাখার ব্যবস্থা করুন কারণ আপনাকে পরে অনুশোচনা করতে হতে পারে।

2. পেন ড্রাইভ খুবই সূক্ষ্ম, তাই USB পোর্টে সংযোগ এবং বের করার সময় এটি সঠিকভাবে করুন এবং তাড়াহুড়ো করবেন না।

3. পেন ড্রাইভের অপারেশন চলাকালীন তার সাথে মোটেও হস্তক্ষেপ করবেন না কারণ এটি আপনার ডেটার ক্ষতি করতে পারে।

4. এটিকে জলের সংস্পর্শে আসা থেকে বিরত রাখুন কারণ এটি এর সার্কিটের ক্ষতি করতে পারে৷

5. আপনি যখন একটি পেনড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করতে চান, তখন সঠিক পদ্ধতিতে এটি করুন৷ মানে ওই সময় কোনো অপারেশন করা উচিত নয়। এটি বের করতে, টাস্কবারে পেন ড্রাইভ আইকনে ক্লিক করুন এবং ইজেক্ট বোতাম টিপুন।

6. পেন ড্রাইভ রাখার জন্য একটি থলি ব্যবহার করুন, এটি ভুল স্থানান্তরের ঝুঁকি বাড়ায় না।

7. সর্বদা আপনার পেনড্রাইভের ডেটার ব্যাকআপ রাখুন যাতে আপনার ডেটা হারানোর সমস্যা আর না হয়।

আপনি যদি প্রদত্ত টিপসগুলি সঠিকভাবে অনুসরণ করেন তবে আপনি ভবিষ্যতে অনেক সমস্যা এড়াতে পারবেন।

Types of Pen Drives

মূলত এখানে সংখ্যাগুলি USB ড্রাইভের সংস্করণটি নির্দিষ্ট করে.. 2 ধরনের USB ড্রাইভ রয়েছে যা সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ইউএসবি 2.0
ইউএসবি 3.0

ইউএসবি 2.0 পুরানো প্রজন্মের ড্রাইভগুলি প্রায়শই 3.0 এর চেয়ে সস্তা হয়। মূল পার্থক্য হল সেই USB ফ্ল্যাশ ড্রাইভগুলির রিড রাইটের গতি। মূলত বেশিরভাগ ইউএসবি 2.0 ড্রাইভ শুধুমাত্র 40MBPS পর্যন্ত পড়তে পারে এবং 6-10MBSPS এ ওয়্যার করতে পারে (বাস্তব বিশ্ব গতি তাত্ত্বিক জিনিস নয়..)

USB 3.0 পেন ড্রাইভগুলি অনেক বেশি দ্রুত, প্রায়শই দ্রুত ডেটা স্থানান্তরের জন্য নির্ভরযোগ্য এবং 2.0 এর চেয়ে কিছুটা ব্যয়বহুল। এই USB ড্রাইভগুলির পড়ার গতি 40MBPS থেকে 300MBPS এবং লেখার গতি 10-120MBPS হতে পারে।

এছাড়াও পোর্ট কালার এর একটি পার্থক্য, 2.0 পিছনে আসে এবং 3.0 ব্লু এর সাথে আসে।

usb 2.0 vs usb 3.0

আপনি যদি 3.0 এর মধ্যে একটি কেনার কথা ভাবছেন তাহলে অনুগ্রহ করে জালিয়াতি এড়ান। লোকেরা প্রায়শই ইউএসবি পোর্টের রঙ দ্বারা এই জিনিসগুলিকে বিচার করে, আপনার ইউএসবি ড্রাইভের ভিতরের পিনগুলিও পরীক্ষা করা উচিত। 2.0 4 পিন আছে কিন্তু 3.0 এর ভিতরে 9 পিন রয়েছে শুধু একটি ফ্ল্যাশ লাইট দিয়ে পোর্টের ভিতরে তাকান এবং আপনি সংযোগকারী পিনগুলি দেখতে পাবেন।
কিছু চীনা পণ্য নীল পোর্টের সাথে আসে এবং 3.0 বিক্রি হয় তবে তারা আসলে 2.0

আমি আশা করি এই উত্তরটি ইউএসবি ড্রাইভ সম্পর্কে আপনার সন্দেহ দূর করবে, যদি আমি কিছু মিস করি তবে আমাকে জানান।!

Leave a Reply