কম্পিউটার কী?What is Computer in Bengali

Computer এমন একটি মেশিন যা নির্দিষ্ট সেট নির্দেশাবলী অনুসারে কার্য সম্পাদন করে। এটি এমন একটি বৈদ্যুতিন ডিভাইস, যা তথ্য সহ কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। Computer শব্দটি লাতিন শব্দ “computare” থেকে এসেছে। এর অর্থ গণনা করা।এটির তিনটি প্রধান কার্য রয়েছে। প্রথমটি হ’ল ডেটা নেওয়া যাকে আমরা ইনপুটও বলে থাকি। দ্বিতীয় কাজটি হ’ল সেই ডেটা প্রসেস করা এবং অন্য কাজ হ’ল প্রসেসড ডেটা প্রদর্শন করা যাকে আউটপুটও বলা হয়।

আধুনিক Computer এর জনকের নাম চার্লস ব্যাবেজ। কারণ তিনিই প্রথম যান্ত্রিক কম্পিউটার ডিজাইন করেছিলেন, যা Analytical Engine নামেও পরিচিত। এতে, Punch Card সাহায্যে ডেটা insert করা হয়েছিল।

সুতরাং আমরা একটি কম্পিউটারকে এমন একটি উন্নত বৈদ্যুতিন ডিভাইস, যা ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট হিসাবে Raw data নেয়। তারপরে একটি প্রোগ্রামের মাধ্যমে সেই ডেটা process করে (নির্দেশের সেট) এবং output হিসাবে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে। এটি উভয় numerica এবং non-numerica (arithmetic and Logical) গণনা প্রসেস করে।

COMPUTER KI?

কম্পিউটারের Full Form কী? Full Form Of Computer


প্রযুক্তিগতভাবে Computer কোনও সম্পূর্ণ রূপ নেই। তবুও কম্পিউটারটির একটি কাল্পনিক পূর্ণ রূপ রয়েছে,

C – সাধারণভাবে Commonly
O – পরিচালিত Operated
M – মেশিন Machine
P – বিশেষত Perticularly
U – জন্য ব্যবহৃত used for
T – প্রযুক্তিগত Technical and
E – শিক্ষামূলক Educational
R – গবেষণা Reacherch

বাংলা ব্যাখ্যা হলো সাধারণ অপারেটিং মেশিনটি বিশেষত ব্যবসা, শিক্ষা এবং গবেষণার জন্য ব্যবহৃত হয়।

কম্পিউটারের ইতিহাস | History Of Computer

এটি সঠিকভাবে যাচাই করা যায় না যে কবে থেকে কম্পিউটারের বিকাশ শুরু হয়েছিল। তবে আনুষ্ঠানিকভাবে কম্পিউটারের বিকাশকে প্রজন্ম অনুসারে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এগুলি মূল টাওয়ার থেকে পাঁচ ভাগে ভাগ করা হয়েছে।

যখন computer generation কথা আসে তখন তার অর্থ কম্পিউটারের প্রজন্ম। Computer বাড়ার সাথে সাথে এগুলিকে সঠিকভাবে বুঝতে সহজ করার জন্য এগুলিকে বিভিন্ন generation মধ্যে ভাগ করা হয়েছে।

1.কম্পিউটারের প্রথম প্রজন্ম – 1940-1956 “Vacuum Tubes”

 


1st generation Computer গুলি memory সার্কিটরির জন্য ভ্যাকুয়াম টিউব এবং magnetic drum ব্যবহার করত। তারা আকারে খুব বড় হতে হবে। এগুলি চালানোর জন্য প্রচুর শক্তি ব্যবহৃত হয়েছিল।

খুব বড় হওয়ার কারণে এটিতে প্রচুর তাপের সমস্যাও ছিল যার কারণে এটি বহুবার ত্রুটিযুক্তও হয়েছিল। তাদের মধ্যে যন্ত্রের ভাষা ব্যবহৃত হত। উদাহরণস্বরূপ, UNIVAC এবং ENIAC কম্পিউটার।

2.কম্পিউটারের দ্বিতীয় প্রজন্ম – 1956-1963 “Transistors”


2nd generation Computer গুলিতে, transistor রা Vacuum Tube গুলিকে replace করে। ট্রানজিস্টর খুব কম স্থান নিয়েছিল, ছোট ছিল, দ্রুত ছিল, সস্তা ছিল এবং আরও বেশি দক্ষ ছিল। তারা প্রথম প্রজন্মের কম্পিউটারগুলির তুলনায় কম তাপ উৎপন্ন করত, তবে এখনও এটির heat সমস্যা ছিল।

এর মধ্যে COBOL এবং FORTRAN মতো উচ্চ স্তরের programming Language ব্যবহার করা হত।

3. কম্পিউটারের তৃতীয় প্রজন্ম – 1964-1971 “Integrated Circuits”


ইন্টিগ্রেটেড সার্কিট 3rd generation কম্পিউটারগুলিতে প্রথম ব্যবহৃত হয়েছিল। যার মধ্যে ট্রানজিস্টরগুলি ছোট সিলিকন চিপে কাটা হত যা বলা হয় semi-conductor। এটির দ্বারা উপকৃত হয়েছিল যে কম্পিউটারের প্রসেসিং ক্ষমতা অনেকাংশে বেড়েছে।

প্রথমবারের জন্য, এই প্রজন্মের কম্পিউটারগুলিকে আরও বেশি ব্যবহারকারী বান্ধব করে তুলতে মনিটর, কীবোর্ড এবং অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছিল। এটি প্রথমবারের মতো বাজারে চালু হয়েছিল।

4. কম্পিউটারের চতুর্থ প্রজন্ম – 1971-1985 “Microprocessors”


4th generation বৈশিষ্ট্য যে এতে মাইক্রোপ্রসেসর ব্যবহার করা হয়েছিল। যার সাহায্যে হাজার হাজার ইন্টিগ্রেটেড সার্কিট একক সিলিকন চিপে এম্বেড করা হয়েছিল। এটি মেশিনের আকার হ্রাস করা খুব সহজ করে তুলেছে।

মাইক্রোপ্রসেসরের ব্যবহার কম্পিউটারের দক্ষতা আরও বাড়িয়ে তোলে। এই খুব কাজ অনেক গণনা করতে সক্ষম হয়েছিল।

Pen Drive কি এবং কিভাবে কাজ করে?

GPU কি? GPU এবং CPU-এর মধ্যে কী অন্তর আছে?

কম্পিউটারের পঞ্চম জেনারেশন – 1985-present “Artificial Intelligence”


5th generation আজকের যুগের যেখানে Artificial Intelligence তার আধিপত্য প্রতিষ্ঠা করেছে। Speech recognition, Parallel Processing, Quantum Calculation মতো এখন অনেক নতুন প্রযুক্তি নতুন প্রযুক্তিতে ব্যবহৃত হয়েছে।

এটি এমন একটি প্রজন্ম যেখানে কম্পিউটারের Artificial Intelligence কারণে, নিজে থেকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা চলে এসেছে। ধীরে ধীরে এর সমস্ত কাজ Automated হবে।

কম্পিউটার আবিষ্কার করেন কে?


আধুনিক কম্পিউটারের জনক কাকে বলা হয়? এই জাতীয় অনেকগুলি লোক এই কম্পিউটিং ফিল্ডে অবদান রেখেছিল। তবে এগুলির আরও বেশি অবদান রয়েছে Charles Babage দ্বারা। কারণ তিনি ছিলেন প্রথম Analytical Engine 1837 সালে প্রকাশিত হয়েছিল।

এই ইঞ্জিনে ALU, বেসিক ফ্লো কন্ট্রোল এবং ইন্টিগ্রেটেড মেমোরির ধারণাটি বাস্তবায়িত হয়েছিল। আজকের কম্পিউটারটি এই মডেলটির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। সে কারণেই তাঁর অবদান সবচেয়ে বেশি। তারপরে তিনি কম্পিউটারের জনক হিসাবেও পরিচিত।

কম্পিউটারের language


যে কোনও আধুনিক ডিজিটাল কম্পিউটারের অনেকগুলি উপাদান রয়েছে তবে সেগুলির কয়েকটি খুব গুরুত্বপূর্ণ যেমন ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস, CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট), মাস স্টোরেজ ডিভাইস এবং মেমরি।

কম্পিউটার কীভাবে কাজ করে?


ইনপুট (ডেটা): ইনপুট এমন পদক্ষেপ যা ইনপুট ডিভাইস ব্যবহার করে কম্পিউটারে কাঁচা তথ্য প্রবেশ করানো হয়। এটি কোনও চিঠি, ছবি বা একটি ভিডিও হতে পারে।

Processing: প্রক্রিয়া চলাকালীন তথ্য ইনপুট নির্দেশ অনুযায়ী প্রক্রিয়া করা হয়। এটি সম্পূর্ণ অভ্যন্তরীণ প্রক্রিয়া।

আউটপুট: ফলাফল যা ইতিমধ্যে আউটপুট সময় প্রক্রিয়া করা হয়েছে ফলাফল প্রদর্শিত হয়। এবং যদি আমরা চাই তবে আমরা এই ফলাফলটি সংরক্ষণ করতে এবং ভবিষ্যতের ব্যবহারের জন্য স্মৃতিতে রাখতে পারি।

কম্পিউটারের Components(Components Of Computer)

মাদারবোর্ড(Motherboard)


যে কোনও কম্পিউটারের প্রধান সার্কিট বোর্ডকে মাদারবোর্ড বলে। এটি দেখতে পাতলা প্লেটের মতো তবে এটি অনেক কিছুই ধারণ করে। সিপিইউ, মেমোরি, সংযোগকারীদের হার্ড ড্রাইভ এবং অপটিকাল ড্রাইভের জন্য, কম্পিউটারের সমস্ত পোর্টের সাথে এই সংযোগের সাথে প্রসারিত কার্ড ভিডিও এবং অডিও নিয়ন্ত্রণ করতে। যদি দেখা যায়, মাদারবোর্ডটি কম্পিউটারের সমস্ত অংশের সাথে সরাসরি বা সরাসরি সংযুক্ত থাকে।

সিপিইউ / প্রসেসর(CPU/Processor)


আপনি কি জানেন সেন্ট্রাল প্রসেসিং ইউনিট অর্থাৎ সিপিইউ কী? এটিও বলা হয়। কম্পিউটারের ক্ষেত্রে এটি মাদারবোর্ডে পাওয়া যায়। একে কম্পিউটারের মস্তিষ্কও বলা হয়। এটি কম্পিউটারের মধ্যে থাকা সমস্ত ক্রিয়াকলাপের উপরে নজর রাখে। প্রসেসরের গতি যত বেশি হবে তত দ্রুত প্রসেসিং করতে সক্ষম হবে।

RAM

আমরা র‌্যামকে এলোমেলো অ্যাসেস মেমোরি হিসাবে জানি। এটি সিস্টেমের স্বল্পমেয়াদী মেমোরি। কম্পিউটার যখনই কিছু গণনা করে, এটি অস্থায়ীভাবে র্যামের ফলাফলটিকে সংরক্ষণ করে। কম্পিউটারটি যদি বন্ধ হয়ে যায়, তবে এই ডেটাটিও হারিয়ে যায়। যদি আমরা কোনও নথি লিখছি, তবে এটি ধ্বংস হওয়া থেকে বাঁচাতে আমাদের মধ্যে আমাদের ডেটা সংরক্ষণ করা উচিত। যদি সংরক্ষণ করে ডেটা হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয় তবে এটি দীর্ঘ সময় ধরে থাকতে পারে।

র্যাম মেগাবাইট (এমবি) বা গিগা বাইট (জিবি) এ পরিমাপ করা হয়। যত বেশি র‌্যাম রয়েছে ততই আমাদের জন্য তত ভাল।

হার্ড ড্রাইভ(Hard Drive)


হার্ড ড্রাইভ হল এমন উপাদান যা সফ্টওয়্যার, নথি এবং অন্যান্য ফাইলগুলি সংরক্ষণ করা হয় are এটিতে, ডেটা দীর্ঘ সময়ের জন্য সঞ্চয় থাকে।

বিদ্যুৎ সরবরাহ ইউনিট(Power Supply Unit)


পাওয়ার সাপ্লাই ইউনিটের কাজটি হ’ল মূল বিদ্যুৎ সরবরাহ থেকে বিদ্যুৎ নেওয়া এবং এটি প্রয়োজনীয়তা অনুসারে অন্যান্য উপাদানগুলিতে সরবরাহ করা।

সম্প্রসারণ কার্ড(Expansion Card)


সমস্ত কম্পিউটারের এক্সপেনশন স্লট রয়েছে যাতে আমরা ভবিষ্যতে একটি এক্সপেনশন কার্ড যুক্ত করতে পারি। এগুলিকে পিসিআই (পেরিফেরাল উপাদানগুলি ইন্টারকানেক্ট) কার্ডও বলা হয়। তবে আজকাল মাদারবোর্ডের মধ্যে ইতিমধ্যে অনেকগুলি স্লট অন্তর্নির্মিত। কিছু সম্প্রসারণ কার্ডের নাম যা আমরা পুরানো কম্পিউটারগুলি আপডেট করতে ব্যবহার করতে পারি।

ভিডিও কার্ড(Video Card)
সাউন্ড কার্ড(Video Card)
নেটওয়ার্ক কার্ড(Network Card)
ব্লুটুথ কার্ড (Bluetooth Card (Adapter)

কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার


আমরা বলতে পারি কম্পিউটার হার্ডওয়্যার এমন একটি শারীরিক ডিভাইস যা আমরা আমাদের কম্পিউটারে ব্যবহার করি, অন্যদিকে কম্পিউটার সফ্টওয়্যার বলতে বোঝায় যে হার্ডওয়্যারটি চালিয়ে যাওয়ার জন্য আমরা আমাদের মেশিনের হার্ড ড্রাইভে ইনস্টল কোডগুলি সংগ্রহ করি।

উদাহরণস্বরূপ, আমরা যে কম্পিউটারের মনিটরটি নেভিগেট করতে ব্যবহার করি, যে মাউসটি আমরা নেভিগেট করতে ব্যবহার করি, সেগুলি সমস্ত কম্পিউটার হার্ডওয়্যার। একই সাথে, আমরা যে ইন্টারনেট ব্রাউজারটি দিয়ে ওয়েবসাইটটি পরিদর্শন করি এবং সেই অপারেটিং সিস্টেম যেখানে সেই ইন্টারনেট ব্রাউজারটি চালিত হয়। আমরা সফটওয়্যার হিসাবে এই জাতীয় জিনিস কল।

আমরা বলতে পারি যে কম্পিউটারটি সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সংমিশ্রণ, উভয়েরই ভূমিকা একই রকম, উভয়ই এক সাথে কাজ করতে পারে।

কম্পিউটারের প্রকার |Types of Computer in Bengali

আমরা যখনই কম্পিউটার শব্দের ব্যবহার শুনি তখন কেবল ব্যক্তিগত কম্পিউটারের চিত্রটি আমাদের মনে আসে। আমি আপনাকে লোকদের বলি যে এখানে অনেক ধরণের কম্পিউটার রয়েছে। এগুলি বিভিন্ন আকার এবং আকারে আসে। আমরা প্রয়োজন অনুযায়ী এগুলি ব্যবহার করি, যেমন টাকা তুলতে এটিএম, বারকোড স্ক্যান করতে স্ক্যানার, একটি বড় গণনা করার জন্য ক্যালকুলেটর। এগুলি সমস্ত বিভিন্ন ধরণের কম্পিউটার।

  1. ডেস্কটপ
    অনেক লোক তাদের বাড়ি, স্কুল এবং তাদের ব্যক্তিগত কাজের জন্য ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করে। এগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আমরা সেগুলি আমাদের ডেস্কে রাখতে পারি। তাদের মনিটর, কীবোর্ড, মাউস, কম্পিউটার কেস এর অনেকগুলি অংশ রয়েছে।
  2. ল্যাপটপ
    ব্যাটারি চালিত ল্যাপটপগুলি সম্পর্কে আপনার অবশ্যই জানা থাকতে হবে, এগুলি খুব বহনযোগ্য যাতে তারা যে কোনও জায়গায় এবং যে কোনও সময় নিয়ে যেতে পারে।

3. ট্যাবলেট
এখন ট্যাবলেটটির কথা বলি যা আমরা হ্যান্ডহেল্ড কম্পিউটারও বলি কারণ এটি সহজেই হ্যান্ডগানগুলিতে ধরা পড়তে পারে।

কোনও কিবোর্ড এবং মাউস নেই, কেবল একটি স্পর্শ সংবেদনশীল পর্দা যা টাইপিং এবং নেভিগেশনের জন্য ব্যবহৃত হয়। উদাহরণ- আইপ্যাড।

  1. সার্ভার
    একটি সার্ভার কোনও ধরণের কম্পিউটার যা আমরা তথ্য বিনিময় করতে ব্যবহার করি। উদাহরণস্বরূপ, যখনই আমরা ইন্টারনেটে কোনও কিছুর সন্ধান করি, তখন সে সমস্ত জিনিস সার্ভারে সঞ্চিত থাকে।

অন্যান্য ধরণের কম্পিউটার | Other Typer of Computer


আসুন এখন আমাদের অন্যান্য ধরণের কম্পিউটারগুলি কী তা জানা যাক।

স্মার্টফোন: যখন ইন্টারনেট কোনও সাধারণ সেল ফোনে সক্ষম হয়, আমরা এটি ব্যবহার করে অনেক কিছুই করতে পারি, তখন এই জাতীয় সেল ফোনটিকে স্মার্টফোন বলে।

পরিধেয়যোগ্য: পরিধানযোগ্য প্রযুক্তি হ’ল ফিটনেস ট্র্যাকার এবং স্মার্টওয়াচ সহ একাধিক ডিভাইসগুলির জন্য এমন একটি সাধারণ শব্দ যা এমন নকশাকৃত করা হয় যাতে তারা সারা দিন জুড়ে যায়। এই ডিভাইসগুলিকে প্রায়শই পরিধেয়যোগ্য বলা হয়।

গেম কনসোল: এই গেম কনসোলটি একটি বিশেষ ধরণের কম্পিউটার যা আপনার টিভিতে ভিডিও গেম খেলতে ব্যবহৃত হয়।

টিভি: টিভিও এমন এক ধরণের কম্পিউটার যা এখন অনেকগুলি অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লিকেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যা এটি স্মার্ট টিভিতে রূপান্তর করে। যদিও এখন আপনি ইন্টারনেট থেকে সরাসরি আপনার টিভিতে ভিডিওগুলি স্ট্রিম করতে পারবেন।

কম্পিউটারের ব্যবহার | Application of Computer in Bengali

কম্পিউটার কোথায় ব্যবহৃত হয়? যদি দেখা যায়, আমরা আমাদের জীবনের যে কোনও জায়গায় কম্পিউটার ব্যবহার করে চলেছি এবং এটি চালিয়ে যাব। এটি আমাদের একটি অংশের মতো হয়ে গেছে। আমি নীচে আপনার তথ্যের জন্য এর কয়েকটি ব্যবহার লিখেছি।

শিক্ষার ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার: শিক্ষার ক্ষেত্রে তাদের সবচেয়ে বড় হাত রয়েছে, যদি কোনও শিক্ষার্থী কোনও কিছুর বিষয়ে তথ্য চায় তবে তার সহায়তায় এই তথ্যটি কয়েক মিনিটের মধ্যেই তার কাছে উপলব্ধ হয়ে যায়। গবেষণায় দেখা গেছে যে কম্পিউটারের সহায়তায় যে কোনও শিক্ষার্থীর শেখার পারফরম্যান্স উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। আজকাল, বাড়িতে বসে অনলাইন ক্লাসের সাহায্যে অধ্যয়ন করা যেতে পারে।

স্বাস্থ্য এবং চিকিত্সা: এটি স্বাস্থ্য ও চিকিত্সার জন্য একটি वरदान। এর সাহায্যে, আজকাল রোগীদের খুব সহজেই চিকিত্সা করা হয়। আজকাল সবকিছু ডিজিটাল হয়ে গেছে, যা রোগ সম্পর্কে সহজেই জানতে সহজ করে তোলে এবং সেই অনুযায়ী এটির চিকিত্সা করাও সম্ভব। এই অপারেশন সঙ্গে সহজ হয়ে গেছে।

বিজ্ঞানের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার: এটি স্বয়ং বিজ্ঞানের দান। এটি গবেষণা খুব সহজ করে তোলে। আজকাল একটি নতুন ট্রেন্ড চলছে যা একে কোলাবোরেটরিও বলা হয়, যাতে বিশ্বের সমস্ত বিজ্ঞানী একসাথে কাজ করতে পারেন, আপনি কোন দেশ থেকে দেশে রয়েছেন তা বিবেচ্য নয়।

ব্যবসায়: উত্পাদনশীলতা এবং প্রতিযোগিতা বাড়াতে ব্যবসায়ের একটি বিশাল হাত রয়েছে। এটি মূলত বিপণন, খুচরা বিক্রয়, ব্যাংকিং, স্টক ট্রেডিংয়ে ব্যবহৃত হয়। এখানে সমস্ত জিনিস ডিজিটাল হওয়ার কারণে, এর প্রসেসিংটি খুব দ্রুত হয়ে উঠেছে। এবং আজকাল নগদহীন লেনদেনকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিনোদন এবং বিনোদন: এটি বিনোদন, নতুন চলচ্চিত্র, খেলাধুলা বা কোথাও কোথাও পুনরুদ্ধারের মতো যে কোনও বিষয়ে কথা বলার জন্য একটি নতুন hangout হয়ে উঠেছে their

সরকার: আজকাল সরকারও তাদের ব্যবহারের দিকে বেশি নজর দিচ্ছে। যদি আমরা ট্র্যাফিক, পর্যটন, তথ্য ও সম্প্রচার, শিক্ষা, বিমান চালনা সম্পর্কে কথা বলি তবে আমাদের কাজটি সমস্ত জায়গায় ব্যবহারের সাথে খুব সহজ হয়ে গেছে।

প্রশ্ন: সেনাবাহিনীতে তাদের ব্যবহারও অনেকাংশে বেড়েছে। যার সাহায্যে আমাদের সেনাবাহিনী এখন আরও শক্তিশালী হয়ে উঠেছে। কারণ আজকাল কম্পিউটারের সহায়তায় সবকিছু নিয়ন্ত্রণ করা হয়।

অনেকগুলি জায়গা রয়েছে যেখানে আমরা এটি আমাদের চাহিদা অনুযায়ী ব্যবহার করি।

কম্পিউটারের সুবিধা | Advantages of Computar in bengali


যাইহোক, এটি বলা ভুল হবে না যে কম্পিউটারটি আমাদের অবিশ্বাস্য গতি, যথার্থতা এবং সঞ্চয়স্থানের সাহায্যে আমাদের জীবনকে খুব স্বাচ্ছন্দ্যময় করেছে।

এটির সাহায্যে ব্যক্তি যখনই চাইলে যেকোনো কিছু সংরক্ষণ করতে পারে এবং সহজেই কিছু খুঁজে পেতে পারে। আমরা বলতে পারি যে কম্পিউটারটি একটি বহুমুখী মেশিন কারণ এটি এর কাজগুলি করতে খুব নমনীয়।

তবে তবুও আমরা এটিও বলতে পারি যে কম্পিউটারটি একটি বহুমুখী মেশিন কারণ এটি এর কাজটি করার ক্ষেত্রে এটি অত্যন্ত নমনীয়, যখন এই মেশিনগুলির কিছু গুরুত্বপূর্ণ সুবিধা এবং অসুবিধাও রয়েছে।

আসুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক।

1.মাল্টিটাস্কিং(Multitasking)


মাল্টিটাস্কিং একটি কম্পিউটারের একটি খুব বড় সুবিধা। এতে কোনও ব্যক্তি সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে একাধিক কাজ, একাধিক ক্রিয়াকলাপ, সংখ্যাগত সমস্যাগুলি গণনা করতে পারেন। কম্পিউটার প্রতি সেকেন্ডে ট্রিলিয়ন নির্দেশে সহজেই গণনা করতে পারে।

2.গতি(Speed)


এখন এটি কেবল একটি গণনাকারী ডিভাইস নয়। এখন এটি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে।

এর দুর্দান্ত সুবিধা হ’ল এটির উচ্চ গতি, যা এটি খুব অল্প সময়ে কোনও কাজ শেষ করতে সহায়তা করে। এটিতে, সমস্ত অপারেশনগুলি তাত্ক্ষণিকভাবে সম্পন্ন করা যেতে পারে, অন্যথায় এটিগুলি করতে অনেক সময় লাগবে।

3.Cost / Stores প্রচুর পরিমাণে ডেটা


এটি একটি স্বল্প ব্যয়ের সমাধান। কারণ এতে কোনও ব্যক্তি স্বল্প বাজেটে প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করতে পারেন। সেন্ট্রালাইজড ডাটাবেস ব্যবহার করে খুব উচ্চ পরিমাণের তথ্য সংরক্ষণ করা যেতে পারে, যাতে ব্যয় অনেকাংশে উপার্জন করা যায়।

4.নির্ভুলতা(Accuracy)


এই কম্পিউটারগুলি তাদের গণনা সম্পর্কে খুব নির্ভুল, তাদের ভুল করার সম্ভাবনা নগন্য।

5.তথ্য সুরক্ষা(Data Security)


ডিজিটাল ডেটা সুরক্ষিত করার জন্য ডেটা সুরক্ষা বলা হয়। কম্পিউটার আমাদের ডিজিটাল ডেটা সাইবারেটট্যাক বা অ্যাক্সেস অ্যাটাকের মতো অননুমোদিত ব্যবহারকারীদের থেকে সুরক্ষা দেয়।

কম্পিউটারের অসুবিধাগুলি | Disadvantages of Computar in bengali


এখন আসুন কম্পিউটারের কিছু অসুবিধাগুলি সম্পর্কে আমাদের জানা যাক।

ভাইরাস এবং হ্যাকিং আক্রমণ |Virus and Hacking Attacks


ভাইরাস একটি ধ্বংসাত্মক প্রোগ্রাম এবং হ্যাকিংকে অননুমোদিত অ্যাক্সেস বলা হয় যাতে মালিক আপনার সম্পর্কে জানেন না।

এই ভাইরাসগুলি সহজেই ইমেল সংযুক্তির মাধ্যমে, কখনও কখনও ইউএসবি দ্বারাও ছড়িয়ে যেতে পারে, বা কোনও সংক্রামিত ওয়েবসাইট থেকে এগুলি আপনার কম্পিউটারে পৌঁছানো যেতে পারে।

একই সময়ে, এটি একবার আপনার কম্পিউটারে পৌঁছায়, তারপরে এটি আপনার কম্পিউটারকে নষ্ট করে দেয়।

অনলাইন সাইবার অপরাধ | Online Cyber Crimes


কম্পিউটার এবং নেটওয়ার্ক এই অনলাইন সাইবার-ক্রাইম করতে ব্যবহৃত হয়। যেখানে সাইবারস্ট্যাকিং এবং পরিচয় চুরিও এই অনলাইন সাইবার-অপরাধের আওতায় আসে।

কর্মসংস্থানের সুযোগ হ্রাস | Less Employment opportunity


কম্পিউটার যেহেতু একসাথে অনেকগুলি কাজ করতে সক্ষম, তাই কর্মসংস্থানের বিশাল ক্ষতি হয়।

সুতরাং, ব্যাংকিং খাত থেকে শুরু করে যে কোনও সরকারী খাত পর্যন্ত, আপনি দেখতে পাচ্ছেন যে সমস্ত কম্পিউটারগুলিকে লোকের জায়গায় বেশি গুরুত্ব দেওয়া হয়। সুতরাং বেকারত্ব কেবল বাড়ছে।

অন্যান্য অসুবিধাগুলি সম্পর্কে কথা বলার পরে এটির আইকিউ নেই, এটি একেবারেই ব্যবহারকারীদের উপর নির্ভর করে, এর কোনও অনুভূতি নেই, এটি নিজে কোনও সিদ্ধান্ত নিতে পারে না।

কম্পিউটার আর্কিটেকচার


যাইহোক, দিনে দিনে Computerরে প্রচুর প্রযুক্তিগত পরিবর্তন আসছে। প্রতিদিন, এটি আরও সাশ্রয়ী মূল্যের এবং আরও কার্যকর এবং আরও দক্ষ হয়ে উঠছে। মানুষের চাহিদা যেমন বাড়বে, তেমনি এতে আরও পরিবর্তন আসবে। আগে এটি একটি বাড়ি ফর্ম ছিল, এখন এটি আমাদের হাতে চলেছে।

এমন এক সময় আসবে যখন এটি আমাদের মন দ্বারা নিয়ন্ত্রিত হবে। আজকাল বিজ্ঞানীরা অপটিক্যাল কম্পিউটার, ডিএনএ কম্পিউটার, নিউরাল কম্পিউটার এবং কোয়ান্টাম কম্পিউটারের বিষয়ে আরও গবেষণা করছেন। এর পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিও অনেক নজর দেওয়া হচ্ছে যাতে এটি নিজের কাজটি সুচারুভাবে করতে পারে।

1 COMMENT

Leave a Reply