Swachhta Saarthi Fellowship 2022 কি? wastetowealth.gov.in

Swachhta Saarthi Fellowship কি?

Swachhta Saarthi Fellowship 2022 হল ভারত সরকারের 9 থেকে 12 শ্রেণী এবং UG, PG এবং গবেষণা শিক্ষার্থীদের জন্য একটি উদ্যোগ। ফেলোশিপ হল তরুণ উদ্ভাবকদের ক্ষমতায়ন করার একটি উদ্যোগ যারা বর্জ্যের সামাজিক কাজে নিয়োজিত। এই ফেলোশিপের উদ্দেশ্য হল শহর ও গ্রামীণ এলাকায় waste কমানোর জন্য তাদের প্রচেষ্টায় ক্রমাগত জড়িত থাকার জন্য নাগরিকদের ক্ষমতায়ন করা। নির্বাচিত প্রার্থীরা  পুরস্কার পাবেন। আবেদনের শেষ তারিখ 4 মে 2022।

Swachhta Saarthi Fellowship

কে Swachhta Saarthi Fellowship এর  জন্য আবেদন করতে পারে?

স্বচ্ছতা সারথি ফেলোশিপের যোগ্যতার মানদণ্ড

Category-A:
স্কুলের ছাত্র-ছাত্রীরা – 9ম থেকে 12ম শ্রেণী পর্যন্ত (আবেদনকারীদের তাদের শিক্ষক/অভিভাবকের প্রমাণপত্র দিতে হবে যারা মাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক অগ্রগতি প্রতিবেদন জমা দিতে হবে)

Category-B :
UG এবং PG কলেজ, বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান এবং গবেষণা ছাত্র/স্কলারের ছাত্ররা

Category-C :
স্বতন্ত্র কমিউনিটি কর্মী/ স্বনির্ভর গোষ্ঠী (SHGs)- (একটি SHG দ্বারা সর্বাধিক দুটি আবেদন জমা দেওয়া যেতে পারে) এবং স্যানিটেশন কর্মী

কীভাবে Swachhta Saarthi Fellowship এর জন্য আবেদন করবেন?

স্বচ্ছতা সারথি ফেলোশিপের অনলাইন আবেদনগুলি https://www.wastetowealth.gov.in/fellowship-form-এ জমা দিতে হবে

নির্বাচন প্রক্রিয়া

একটি বিশেষজ্ঞ কমিটি প্রস্তাবটি মূল্যায়ন করবে, এবং সফল প্রস্তাবগুলিকে এক বছরের জন্য তহবিল (উপরে বিশদভাবে) প্রদান করা হবে।

বিস্তৃত নির্বাচন পরামিতি / সূচক:
I. আবেদনকারীদের দ্বারা ইতিমধ্যে সম্পন্ন কাজের প্রাসঙ্গিকতা
II. উদ্ভাবনী সমাধান তাদের কার্যক্রম বাস্তবায়ন
III. গৃহীত কার্যক্রমের প্রতিলিপির জন্য ব্যবহারিকতা
IV সমবয়সীদের/সম্প্রদায়ের ব্যস্ততা
V. এক বছরের জন্য প্রস্তাবিত কর্ম পরিকল্পনা
VI. প্রত্যাশিত ফলাফল এবং প্রভাব

(শ্রেণি A এবং B আবেদনকারীদের জন্য, পূর্ববর্তী কাজের প্রয়োজনীয়তা বাধ্যতামূলক নয় এবং তাদের মূল্যায়ন করা হবে সম্পদের বর্জ্যের প্রাথমিক ধারণা এবং এক বছরের জন্য প্রস্তাবিত কর্ম পরিকল্পনা, প্রত্যাশিত ফলাফল এবং প্রভাব ইত্যাদির ভিত্তিতে।)

WASTE TO WEALT FELLOWSHIP

মূল্যায়ন প্রক্রিয়া

মৌলিক স্ক্রীনিং:
অ্যাপ্লিকেশনের সংক্ষিপ্ত তালিকা

শেয়ার করা তথ্যের মূল্যায়ন:
আবেদনপত্রে প্রদত্ত তথ্যের মূল্যায়ন

স্পন্সর লিঙ্ক:
ফলাফল ঘোষণা:
একটি বিশেষজ্ঞ কমিটি প্রস্তাবটি মূল্যায়ন করবে এবং সফল প্রস্তাবগুলিকে এক বছরের জন্য তহবিল প্রদান করা হবে।

স্বচ্ছতা সারথি ফেলোশিপের পুরস্কার

Category A
একটি পরিমাণ টাকা 500/- প্রতি মাসে 1 বছরের মেয়াদের জন্য ফেলোশিপ হিসাবে মাসিক অংশগ্রহণ এবং রিপোর্টিং অব্যাহত রাখা সাপেক্ষে দেওয়া হবে।

Category B:
একটি পরিমাণ টাকা 1,000/- প্রতি মাসে 1 বছরের মেয়াদের জন্য ফেলোশিপ হিসাবে দেওয়া হবে মাসিক অব্যাহত অংশগ্রহণ এবং রিপোর্টিং সাপেক্ষে

Category C:
একটি পরিমাণ টাকা 2,000/- প্রতি মাসে 1 বছরের মেয়াদের জন্য ফেলোশিপ হিসাবে দেওয়া হবে মাসিক অবিরত অংশগ্রহণ এবং রিপোর্টিং সাপেক্ষে

প্রতিটি বিভাগে সেরা পারফর্মিং ফেলোকে মাসের স্বচ্ছতা সারথি হিসাবে স্বীকৃতি দেওয়া হবে। বছরের শেষে, 10টি সেরা উদ্ভাবনী প্রকল্প/উদ্যোগ/ডেমো মডেল/প্রোটোটাইপ/রিপোর্ট প্রোগ্রামের অধীনে স্বীকৃতি পাবে

আরও স্কলারশিপ তথ্যের জন্য

Swachhta Saarthi Fellowship এর নিয়ম ও শর্তাবলী

i স্বচ্ছতা সারথি ফেলোশিপের আহ্বান হল ছাত্র, নাগরিকদের জন্য যারা স্বাধীনভাবে কাজ করছেন বা স্বনির্ভর গোষ্ঠী এবং স্যানিটেশন কর্মীদের মাধ্যমে A, B এবং C বিভাগ অনুযায়ী।

ii. ফেলোশিপ অফারটি ইনভেস্ট ইন্ডিয়া যে তারিখে ফেলোশিপের অফারটি করেছে তার তারিখ থেকে এক বছরের জন্য বৈধ থাকবে।

iii. ফেলোশিপটি ইনভেস্ট ইন্ডিয়া দ্বারা প্রত্যক্ষ বেনিফিট ট্রান্সফার (DBT) সিস্টেমের মাধ্যমে আবেদনকারীদের প্রদত্ত আধার লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে মাসিক ভিত্তিতে প্রকাশ করা হবে। পরবর্তী পর্যায়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরে কোনো পরিবর্তন করা হবে না। বাতিল চেক/পাসবুক/ব্যাঙ্ক স্টেটমেন্টের একটি কপি অ্যাকাউন্ট নম্বর যাচাইয়ের জন্য জমা দিতে হবে।

iv সমস্ত ফেলোকে প্রতি মাসের 5 তারিখের মধ্যে ওয়েস্ট টু ওয়েলথ ওয়েব পোর্টালে তাদের মাসিক কার্যক্রম (প্রধান অর্জন, ভিডিও, ছবি ইত্যাদি) জমা দিতে হবে।

v. সমস্ত ফেলোদের সমস্ত মাসিক SSF সম্বাদ এবং অন্যান্য সম্পর্কিত ওয়েবিনারগুলিতে উপস্থিত থাকতে হবে৷

vi সমস্ত ফেলোকে ফরম্যাট অনুসারে ছয় মাসিক এবং বার্ষিক অগ্রগতি প্রতিবেদন জমা দিতে হবে। ছয় মাস পরে ফেলোশিপ শুধুমাত্র সেই ফেলোদের জন্য ছেড়ে দেওয়া হবে যারা ষষ্ঠ মাসে তাদের প্রতিবেদন জমা দেয় এবং বিশেষজ্ঞ কমিটি দ্বারা তাদের কর্মক্ষমতা “সন্তোষজনক” হিসাবে মূল্যায়ন করা হয়।

vii এক বছর পূর্ণ হলে, সমস্ত ফেলোকে চূড়ান্ত অগ্রগতি প্রতিবেদন, ডেমো মডেল, প্রোটোটাইপ ইত্যাদি জমা দিতে হবে।

viii কমপক্ষে দশটি (10) সেরা নির্বাচিত ফেলো তাদের অগ্রগতি প্রতিবেদন ইত্যাদির উপর ভিত্তি করে ওয়েস্ট টু ওয়েলথ মিশনের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে স্বীকৃত হবে।

ix অংশগ্রহণের শংসাপত্র সকল ফেলোদের দেওয়া হবে যারা সফলভাবে তাদের ফেলোশিপ মেয়াদ শেষ করেছেন।

X. ফেলোশিপ সমাপ্ত হলে, ফেলোদের পোস্টার, ডেমো/মডেল, প্রোটোটাইপ ইত্যাদির মাধ্যমে তাদের অগ্রগতি উপস্থাপনের জন্য শারীরিকভাবে বা কার্যত আমন্ত্রণ জানানো হতে পারে।

স্বচ্ছতা সারথি ফেলোশিপের শেষ তারিখ কী?

স্বচ্ছতা সারথি ফেলোশিপের শেষ তারিখ ৪র্থ অ্যামি ২০২২।

যোগাযোগ

প্রশ্নের জন্য আমাদের এখানে লিখুন: [email protected]

Leave a Reply