Link কি? What is Link

একটি লিঙ্ক (সংক্ষেপে hyperlink বলা হয়) একটি HTML অবজেক্ট যা আপনি ক্লিক বা ট্যাপ করার সময় কোনও নতুন Page jump করতে পারবেন। লিঙ্কগুলি প্রায় সমস্ত webpage আপনার কাছে দৃশ্যমান হবে এবং তারা পৃষ্ঠাগুলির মধ্যে navigate করার জন্য একটি সহজ উপায় সরবরাহ করে।

লিঙ্কগুলি পাঠ্য, চিত্র বা অন্যান্য HTML উপাদানগুলির মতো যে কোনও জায়গায় যুক্ত করা যেতে পারে। বেশিরভাগ পাঠ্য লিঙ্কের রঙ নীল বা নীল, কারণ লিঙ্কগুলি প্রদর্শনের জন্য এটি ওয়েব ব্রাউজারগুলির দ্বারা ব্যবহৃত স্ট্যান্ডার্ড রঙ। যাইহোক, লিঙ্কগুলি যে কোনও রঙের হতে পারে কারণ লিঙ্ক পাঠ্যের স্টাইলটি HTML বা CSL স্টাইল ব্যবহার করে কাস্টমাইজ করা যায়। ওয়েবের প্রথম দিনগুলিতে, কেবলমাত্র ডিফল্টরূপে লিঙ্কগুলি আন্ডারলাইন করা হত। একই সময়ে, আন্ডারলাইনিং লিঙ্কগুলি আপনি খুব কমই দেখতে পাবেন।

যখন কোনও চিত্রটিতে একটি লিঙ্ক প্রয়োগ করা হয়, তারপরে লিঙ্ক ট্যাগটি স্বয়ংক্রিয়ভাবে এনপ্যাপুলেট হয় বা বরং এটি চিত্র ট্যাগটিকে ঘিরে। যেহেতু ইমেজ ট্যাগটি ইতিমধ্যে লিঙ্ক ট্যাগের মধ্যে বাসা বেঁধেছে তাই চিত্রটি নিজেই একটি লিঙ্কে পরিণত হয়। এই প্রক্রিয়া যেমন অন্যান্য উপাদান যেমন ব্যবহার করা হয়

এবং অবজেক্টগুলির জন্য লিঙ্কটি প্রয়োগ করতে। যেহেতু সিএসএস কোনও লিঙ্ককে স্টাইলাইজ করতে ব্যবহৃত হয়, তাই কোনও ট্যাগ কোনও সিএসএস শ্রেণি বা আইডি বৈশিষ্ট্য সহ ব্যবহৃত হয়।

বা ট্যাগের জায়গায়।

নীচে একটি উদাহরণ থেকে একটি পাঠ্য এবং চিত্রের লিঙ্কের এইচটিএমএল বুঝতে পারি:

Text Linkলক-ডাউন সময়ে বাড়ি থেকে অর্থোপার্জনের 10টি সেরা উপায়

Image Link:

Relative এবং Absolute Links


এটির প্রথম লিঙ্কটি একটি “relative link” কারণ এটি ডোমেন নাম অন্তর্ভুক্ত করে না। জেনে রাখুন যে এই লিঙ্কটি বর্তমান ওয়েবসাইটের তুলনায়। উদাহরণস্বরূপ, techprojukti.com কোনও অভ্যন্তরীণ লিঙ্ক, সেই SOURCE “https://techprojukti.com/” ব্যবহার করার দরকার নেই। যেহেতু লিঙ্কটি একটি ফরোয়ার্ড-স্ল্যাশ দিয়ে শুরু হয়, তার পথটি মূল ডিরেক্টরি থেকে শুরু হয়। যদি আপেক্ষিক লিঙ্কটি ফরোয়ার্ড-স্ল্যাশ দিয়ে শুরু না হয় তবে পাথটি বর্তমান ইউআরএলের সাথে আপেক্ষিক।

উপরে উল্লিখিত দ্বিতীয় লিঙ্কটি একটি পরম লিঙ্ক কারণ এটিতে ডোমেন নাম রয়েছে। বাহ্যিক লিঙ্কগুলির জন্য নিখুঁত লিঙ্কগুলির প্রয়োজন, যা আপনাকে অন্য ওয়েবসাইটে পরিচালিত করে। এগুলি প্রায়শই “HTTP” বা “https” দিয়ে শুরু হয়। সম্পূর্ণ লিঙ্ক দুটি ফরোয়ার্ড স্ল্যাশ (“//”) দিয়ে শুরু হতে পারে। এইচটিটিপিএস এর মাধ্যমে যে পৃষ্ঠাগুলি এইচটিটিপিএস এর মাধ্যমে পরিবেশন করা হয় তাদের জন্য “HTTP: //” এবং HTTPS এর মাধ্যমে পরিবেশন করা সেই পৃষ্ঠাগুলির জন্য “https: //” হিসাবে ব্যাখ্যা করা হয়।

Leave a Reply