লক-ডাউন সময়ে বাড়ি থেকে অর্থোপার্জনের 10টি সেরা উপায় | Best Ways to Make Money From home in Lock-down time Bengali

আজকাল লোকেরা ঘরে বসে থাকার চেয়ে কম সময়ে বেশি অর্থ উপার্জন করতে চায়, যার জন্য তারা বিভিন্ন ধরণের কাজ করে। কিছু লোক আছেন যারা ঘরে বসে কীভাবে উপার্জন করতে হয় জানেন না। তবে, এমন অনেকগুলি উপায় রয়েছে যার সাহায্যে কেউ বাড়ি থেকে অনলাইনে বা অফলাইনে অর্থ উপার্জন করতে পারেন। এই পদ্ধতি গুলো আপনাকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় অর্থোপার্জনের সমস্যা ভিতরে সহায়তা করবে | এই পোস্টে আমি 10 Best Ways to Make money From home in Lock-down time গুলো নিয়ে বলবো |

আপনি যখনই বাড়িতে বসে কিছু কাজ করেন, আপনি কোনও উদ্বেগ ছাড়াই এটি করেন। একটা সময় ছিল যখন লোকেরা চাকরীর সন্ধানে ঘুরে বেড়াত এবং যখন তারা কাজ পেয়েছিল, তখন তাদের প্রতিদিন অফিসে যেতে হত। এখন অনেকগুলি জিনিস যা আপনি বাসা থেকে করতে পারেন এবং সেই কাজটি থেকে প্রচুর উপার্জন করতে পারেন। আসুন ঘরে বসে অর্থ উপার্জনের জন্য 10 টি চাকরি সম্পর্কে জেনে নেওয়া যাক।

1. ফ্রিল্যান্সিং(Freelancing)

Freelancing অনলাইন উপার্জনের সর্বাধিক জনপ্রিয় উপায়। যদি কোনও ব্যক্তির মধ্যে কোনও Skill থাকে এবং সে সেই skill অন্য ব্যক্তির জন্য ব্যবহার করে এবং অন্য ব্যক্তি তার বিনিময়ে অর্থ দেয় তবে এটিকে Freelancing বলে। ফ্রিল্যান্সিংয়ের কাজটি Fiverr.com, Upwork.com,Freelancer.com এবং WorkNear.com এগুলি ছাড়া অন্যান্য অনেক ওয়েবসাইটগুলোতে উপলব্ধ। এই সাইটগুলি থেকে একজন প্রতি ঘন্টা 5 ডলার উপার্জন করতে পারেন। মনে রাখবেন, এই ওয়েবসাইটটি আপনাকে কাজটি শেষ করার পরে কেবল গ্রাহকের অনুমোদন পাওয়ার পরে অর্থ দেবে। তিনি আপনার কাজের মানের উপর একটি রেটিং দিতে পারেন। গ্রাহকের পছন্দ না হওয়া পর্যন্ত ফ্রিল্যান্সারকে কাজ করতে হবে।

2. কনটেন্ট রাইটিং(Content writing)

Content writing ঘরে বসে অর্থ উপার্জনের দুর্দান্ত উপায়। এই কাজের অধীনে, আপনার ভাষাতে আপনাকে কোনও নির্দিষ্ট বিষয়বস্তু লিখতে হবে। সবাই লিখতে জানেন এবং আপনার লেখার দক্ষতা যদি ভাল হয় তবে আপনি এই দক্ষতাটি নিয়ে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারবেন। এমন অনেক লোক আছেন যারা একটি সামগ্রী লেখার কাজ করে মাসে 30-40 হাজার টাকা উপার্জন করেন। upwork.com এবং contena.co এর মতো অনেকগুলি ওয়েবসাইট রয়েছে যা সামগ্রী লিখনের কাজ সরবরাহ করে। আপনি আজ এই ওয়েবসাইটগুলিতে একটি অ্যাকাউন্ট তৈরি করে এই কাজ শুরু করতে পারেন।

3. ডেটা এন্ট্রি কাজ(Data entry jobs)

বাড়িতে বসে টাকা উপার্জনের এক দুর্দান্ত উপায় ডেটা এন্ট্রি। এই কাজের জন্য, আপনার টাইপিংয়ের গতি কিছুটা দ্রুত হওয়া উচিত। এতে, সংস্থাগুলি আপনাকে অনলাইনে ডেটা সরবরাহ করে যা আপনাকে এমএস এক্সেল বা এমএস শব্দে টাইপ করতে হবে এবং এটি আবার একই সংস্থায় প্রেরণ করবে।

অনেকগুলি ওয়েবসাইট রয়েছে যা upwork.com এবং 2captcha.com সহ ডেটা এন্ট্রি জব সরবরাহ করে। আপনার যদি কম্পিউটারের কিছু জ্ঞান থাকে এবং আপনার টাইপিংয়ের গতি ভাল হয় তবে আপনি এই কাজটি করে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারবেন।

4. অনুমোদিত বিপণন(Affiliate marketing)

অনুমোদিত বিপণন অর্থ কোনও সংস্থার পণ্য বিক্রয় করা। এর জন্য আপনার নিজস্ব ওয়েবসাইট বা ব্লগ দরকার। ওয়েবসাইট তৈরির পরে, আপনি আপনার ওয়েবসাইটের ভিতরে সেই সংস্থার পণ্য সম্পর্কে লিখবেন এবং সেই পণ্যটির সাথে একটি লিঙ্ক যুক্ত করুন | আপনার দর্শকরা যখন আপনার সাইট থেকে কোনও পণ্য বা পরিষেবা কিনে, তখন সেই সংস্থা আপনাকে তার বিনিময়ে অর্থ প্রদান করে।

5. Blogging & Youtube

অনেক ব্লগার রয়েছেন যারা তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরি করে অর্থোপার্জন করছেন। একটি ওয়েবসাইট তৈরি করতে আপনার প্রোগ্রামিংয়ের ভাষা যেমন এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট, সিএসএস, পিএইচপি, জ্যাকোয়ারি ইত্যাদি রয়েছে কোডিং সম্পর্কে জ্ঞান থাকতে হবে। আপনার যদি এ সম্পর্কে জ্ঞান না থাকে তবে ওয়েবসাইট তৈরির জন্য ফ্রি এবং পেইড প্ল্যাটফর্মগুলি পাওয়া যায় যার মধ্যে ব্লগার ডটকম এবং ওয়ার্ডপ্রেস খুব জনপ্রিয়। আপনি আপনার ওয়েবসাইটে সামগ্রী প্রকাশ করুন এবং এর মধ্যে বিজ্ঞাপন দিন। বিজ্ঞাপনগুলি প্রদর্শনের জন্য আপনি গুগল অ্যাডসেন্সের জন্য সাইন আপ করতে পারেন।

উপার্জন শুরু হবে যখন গুগল বিজ্ঞাপনগুলি সাইটে প্রদর্শিত শুরু হবে এবং দর্শকরা এটিতে ক্লিক করবে। ওয়েবসাইটে যত বেশি ট্র্যাফিক বা ভিজিটর তত বেশি আয় হবে।

আপনি ইউটিউবে ভিডিও আপলোড করেও অর্থ উপার্জন করতে পারবেন। আপনাকে কেবল একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে এবং ভিডিওগুলি আপলোড করা শুরু করতে হবে এবং যখন আপনি গ্রাহকগণের আকাঙ্ক্ষিত সংখ্যায় পৌঁছেছেন এবং ইউটিউব নীতিগুলিতে উল্লিখিত সময়টি দেখেন, তখন আপনার চ্যানেলটিকে নগদীকরণ করুন এবং তারপরে আপনি যেতে ভাল।

6. অনলাইন টিউটরিং(Online Tutoring)

কোনও বিষয়ে আপনার যদি ভাল জ্ঞান থাকে তবে আপনি একজন শিক্ষক হিসাবে অনলাইনে এটি শেখাতে পারেন। অনলাইন টিউটরের চাহিদা এখন বাড়ছে। আপনি সমস্ত বয়সের শিক্ষার্থীদের পড়াতে পারেন। অন্যান্য দেশের শিক্ষার্থীদের শেখানোরও সুযোগ রয়েছে। শিক্ষার্থীরা সহজেই সেখানে পড়াশোনা করতে পারে। Skooli.com এবংTutor.com সহ অনেকগুলি ওয়েবসাইট রয়েছে যা অনলাইন টিউটারিংয়ের কাজ সরবরাহ করে। আপনি এই সাইটগুলিতে আপনার দক্ষতা অনুযায়ী কাজগুলি সন্ধান করতে পারেন।

7. Web Designing

ওয়েব ডিজাইনারের চাহিদা আজকাল বিশাল। অনেক লোক আছেন যাদের ওয়েবসাইট তৈরির জন্য ওয়েব ডিজাইনারের প্রয়োজন। যারা ওয়েব ডিজাইনার হিসাবে কাজ করতে চান তারা তাদের পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করে তাদের ব্যবসা শুরু করতে পারেন। কোডিং এবং ওয়েব ডিজাইন উভয়ই ওয়েবসাইট বিকাশে গুরুত্বপূর্ণ। এগুলি ছাড়াও ওয়েব ডিজাইনারদের ওয়েবসাইট পরিচালনা এবং আপডেট করার জন্য প্রয়োজনীয়। এই কাজটি করে ঘরে বসে আপনি 20,000 থেকে 1 লক্ষ টাকা উপার্জন করতে পারেন।

8. অনলাইন সার্ভে(Online Survey)

অনলাইনে জরিপ করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। প্রধান সংস্থাগুলি তাদের পণ্য সম্পর্কে মতামত দিতে সমীক্ষা চালায়। আপনাকে তাদের প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে, বিনিময়ে তারা আপনাকে অর্থ দেয়। surveysavvy.com , Swagbucks.com এগুলি হলো এরকম কিছু ওয়েবসাইট |অনলাইন পর্যালোচনা এবং পণ্য পর্যালোচনা লিখে আপনিও অর্থ উপার্জন করতে পারবেন।

9. ভাষা অনুবাদক(Language Translator)

আপনি যদি ইংরেজি ব্যতীত অন্য কোনও ভাষা জানেন তবে আপনি সেই দক্ষতা থেকে অর্থ উপার্জন করতে পারেন। অনেকগুলি ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি বিভিন্ন দস্তাবেজ অনুবাদ করে উপার্জন করতে পারেন। যারা হিন্দি, স্প্যানিশ, ফরাসী, আরবি, জার্মান এবং অন্যান্য ভাষা জানেন এবং ইংরেজিতে অনুবাদ করতে পারেন এবং উপার্জন করতে পারেন। আপনি ফ্রিল্যান্সিং সাইটগুলিতে এই জাতীয় কাজগুলি পাবেন।

10. Social media

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট শুধু বন্ধুদের সাথে চ্যাট করার জন্য নয়। এগুলি ব্যবহার করে আপনিও অর্থ উপার্জন করতে পারেন। বিভিন্ন সংস্থা এবং ব্র্যান্ডের সোশ্যাল মিডিয়া প্ল্যানার তাদের ব্র্যান্ডের প্রচারের জন্য প্রচুর অর্থ প্রদান করে। সোশ্যাল মিডিয়ার প্রভাবশালী হয়ে আপনি লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন এবং আপনি যদি এমন অনেক সামাজিক মিডিয়া বিশেষজ্ঞ দেখতে পান যারা কেবল টিক টকের মতো প্ল্যাটফর্মে কেবল সামাজিক মিডিয়া পোস্ট এবং ভিডিও তৈরি করে প্রচুর অর্থোপার্জন করেন।

বন্ধুরা, বাড়ি থেকে অর্থোপার্জন করার এটি 10 ​​সেরা উপায় এবং আপনি যদি করোনা ভাইরাসজনিত কারণে বাড়িতে থাকেন তবে আপনি এই সমস্ত কৌশলটির সুযোগ নিতে পারেন। আপনারা সবাই জানেন যে সরকার লোকদের ঘরে না আসতে পরামর্শ দিয়েছে, এমন পরিস্থিতিতে এই সমস্ত কৌশল আপনাকে ঘরে বসে অর্থোপার্জনে সহায়তা করবে এবং একসাথে আপনার পরিবার এবং বন্ধুদের সাথে এই সমস্ত অর্থোপার্জন পদ্ধতি ভাগ করে নেওয়া উচিত। এই আর্টিকেলের কোন পদ্ধতির উপরে কোন question or quarry থাকলে আপনারা নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন

Leave a Reply