জীবনী :হেনরি ফোর্ড

  • পেশা: ব্যবসায়ীর এবং উদ্ভাবক
  • জন্মগ্রহণ করেন: 30 জুলাই, 1863 গ্রীনফিল্ড টাউনশিপে, মিশিগান
  • মারা যান: ড্যারিঞ্জে 7 এপ্রিল, 1947 সালে
  • সেরা পরিচিত: ফোর্ড মোটর কোম্পানির প্রতিষ্ঠাতা এবং ভর উৎপাদন জন্য সমাবেশ লাইন বিকাশ সাহায্য

জীবনী হেনরি ফোর্ড

জীবনী

হেনরি ফোর্ড ফোর্ড মোটর কোম্পানির প্রতিষ্ঠার জন্য সবচেয়ে বিখ্যাত। ফোর্ড এখনও ফোর্ড, লিঙ্কন, বুধ, ভলভো, মাজদা, এবং ভূমি রোভার ব্রান্ডের সহ ব্রান্ডের সহকারে বিশ্বের বৃহত্তম প্রযোজকগুলির মধ্যে একটি। ফোর্ড সমাবেশ লাইন ব্যবহার করে উত্পাদন একটি অগ্রণী ছিল। এটি তার কোম্পানির একটি সস্তা মূল্যে একটি বড় স্কেলে গাড়ি তৈরি করতে সক্ষম করে। প্রথমবারের মতো, গাড়িটি গড় আমেরিকান পরিবারের জন্য সাশ্রয়ী মূল্যের ছিল।

কোথায় হেনরি ফোর্ড বড় হলেন?

হেনরি গ্রীনফিল্ড টাউনশিপ, মিশিগান মধ্যে বড় হয়েছেন। তার বাবা একজন কৃষক ছিলেন এবং পারিবারিক খামারটি গ্রহণ করতে হেনরি চেয়েছিলেন, কিন্তু হেনরির চাষে কোন আগ্রহ ছিল না। তিনি মেশিনে এবং বিল্ডিং জিনিস অনেক বেশি আগ্রহী ছিল। তিনি 16 বছর বয়সে বাড়ি ছেড়ে চলে যান এবং একটি শিক্ষানবিশ যন্ত্রবিদ হওয়ার জন্য ডেট্রয়েট গিয়েছিলেন। ফোর্ডের দুই ভাই ও দুই বোন ছিল।

হেনরি ফোর্ড কি আবিষ্কার করেন?

অ্যাসেম্বলি লাইন – এটি প্রায়শই বলেছে যে হেনরি ফোর্ড অ্যাসেম্বলি লাইন আবিষ্কার করেছিলেন। এই যেখানে একটি বড় সংখ্যক পণ্য একটি লাইন নিচে একটি সময় এক ধাপে তৈরি করা হয়। একটি সমাবেশ লাইন ব্যবহার করে একটি সময়ে একটি সম্পূর্ণ পণ্য এক নির্মাণ করার চেষ্টা করার চেয়ে একটি সস্তা মূল্য পণ্য ভর উত্পাদন জন্য অনুমতি দেয়। হেনরি ফোর্ডটি কি অটোমোবাইলের এই ধারণাটি প্রয়োগ করেছিল এবং বর্তমান উৎপাদন পদ্ধতির তুলনায় অনেক কম দামে গাড়িগুলির ভর উত্পাদনটির জন্য এটি নিখুঁত করে। গাড়ির জন্য সমাবেশ লাইনটি স্ট্রিমলাইনে ফোর্ডের কাজটি ভর উৎপাদনকারী পণ্যগুলিতে একটি সমাবেশ লাইন কতটা শক্তিশালী হতে পারে তার একটি উদাহরণ ছিল।

মডেল টি ফোর্ড – এটি মূল গাড়ী যা ফোর্ড অ্যাসেম্বলি লাইন প্রক্রিয়া ব্যবহার করে নির্মিত হয়েছিল। এটা অনেক উপায়ে বিপ্লবী ছিল, কিন্তু প্রাথমিকভাবে তার খরচ। এটি প্রতিযোগিতামূলক গাড়িগুলির তুলনায় খুব সস্তা ছিল এবং এটি চালানো এবং মেরামত করা সহজ ছিল। এই বৈশিষ্ট্য মধ্যবিত্ত আমেরিকান জন্য এটি নিখুঁত তৈরি। 15 মিলিয়নেরও বেশি মডেল টি গাড়ি তৈরি করা হয়েছে এবং 1918 সাল নাগাদ আমেরিকার 50% গাড়ি মডেল টিএস ছিল। জনাব এবং মিসেস হেনরি ফোর্ড তার প্রথম গাড়িতে হেনরি ফোর্ড হেনরি সম্পর্কে হেনরি ফোর্ড হেনরি এডিসন আলোকসজ্জা কোম্পানির প্রকৌশলী হিসেবে কাজ করেন যেখানে তিনি থমাস এডিসনকে দেখা করেন। একটি অটোমোবাইল কোম্পানির প্রথম চেষ্টা থমাস এডিসন সহযোগিতায় ছিল এবং ডেট্রয়েট অটোমোবাইল কোম্পানিটি ড। ফোর্ডটি একটি পরীক্ষা নল মধ্যে সংরক্ষিত এডিসনের শেষ শ্বাস ছিল এবং আপনি এখনও হেনরি ফোর্ড যাদুঘরে পরীক্ষা টিউব দেখতে পারেন। 1918 সালে তিনি একটি মার্কিন সেনেট আসন জন্য দৌড়ে, কিন্তু হারিয়ে গেছে। তিনি তার ক্যারিয়ারের প্রথম দিকে একটি জাতি গাড়ী ড্রাইভার ছিল।

বিশ্বযুদ্ধ

আরও তথ্য: মিশিগানে শান্তি জাহাজ এবং 1918 মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেট নির্বাচন
ফোর্ডের বিরোধিতা করেছিল, যা তিনি একটি ভয়ানক বর্জ্য হিসাবে দেখেছেন,  এবং সমর্থিত কারণগুলি সামরিক হস্তক্ষেপের বিরোধিতা করেছিল।  ফোর্ডে যারা অর্থে অর্থোপার্জন অনুভব করেছিল তাদের জন্য ফোর্ড অত্যন্ত সমালোচনামূলক হয়ে ওঠে, এবং তিনি তাদের থামানোর চেষ্টা করেছিলেন। 1915 সালে, পেসিফিস্ট রোজিকা শাওয়ারমার ফোর্ডের পক্ষে অনুগ্রহ অর্জন করেন, যিনি ইউরোপে একটি শান্তি জাহাজ তহবিলের জন্য সম্মত হন, যেখানে বিশ্বযুদ্ধটি আমি উত্তেজিত ছিলাম। তিনি 170 টি শান্তি কর্মী নেতৃত্বে। ফোর্ড এর Episcopalian Pastor, রেভারেন্ড Samuel S. Marquis, মিশন তার সাথে ছিল। মারকিসের নেতৃত্বে ফোর্ডের সমাজবিজ্ঞান বিভাগ 1913 থেকে 19২1 সাল পর্যন্ত। ফোর্ড রাষ্ট্রপতি উড্রো উইলসনকে মিশন সম্পর্কে কথা বলেছিলেন কিন্তু কোন সরকারি সমর্থন ছিল না। তার দল শান্তি কর্মীদের সাথে দেখা করার জন্য সুইডেন এবং নেদারল্যান্ডস নিরপেক্ষ এবং নেদারল্যান্ডে গিয়েছিল। অনেক উপহাসের একটি লক্ষ্য, ফোর্ড সুইডেনে পৌঁছে যাওয়ার সাথে সাথেই জাহাজটি ছেড়ে চলে যায়। 1915 সালে, যুদ্ধের উদ্দীপনার জন্য ফোর্ড “জার্মান-ইহুদি ব্যাংকারদের” দায়ী করেছে।

জীবনী স্টিভেন ওয়াটস মতে, ফোর্ডের স্ট্যাটাস হিসাবে একটি নেতৃস্থানীয় শিল্পপতি তাকে একটি বিশ্বব্যাপী একটি বিশ্বব্যাপী ছিল যে যুদ্ধাপরাধের মূর্খতা ছিল যা দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বিরক্ত করেছিল। যুদ্ধের হারানো দিক সাধারণত ভারী ক্ষতি ভোগ করে। ছোট ব্যবসা বিশেষত আঘাত ছিল, এটি পুনরূদ্ধার বছর লাগে। তিনি অনেক সংবাদপত্রের প্রবন্ধে যুক্তি দেন যে ব্যবসায় দক্ষতা সম্পর্কে একটি ফোকাস যুদ্ধের শিকার হবে কারণ, “যদি কোন নিবন্ধটি তৈরি করে এমন প্রত্যেকটি মানুষ যদি খুব কম সম্ভাব্য দামে খুব ভালভাবে সর্বোত্তম উপায়ে কাজ করতে পারে তবে বিশ্বের বাইরে রাখা হবে যুদ্ধ, কারণ বাণিজ্যিক মালিকদের বাইরের বাজারের জন্য অনুসন্ধান করতে হবে না যা অন্য সহকর্মী কোভেটস। ” ফোর্ড স্বীকার করেছে যে যুদ্ধাপরাধীদের যুদ্ধগুলি উপভোগ করেছিল, কিন্তু তিনি যুক্তি দেন যে বেশিরভাগ ব্যবসা যুদ্ধ এড়াতে চেয়েছিলেন এবং পরিবর্তে দরকারী পণ্য তৈরির জন্য কাজ এবং বিক্রি করার জন্য কাজ করে এবং স্ট্যান্ডি দীর্ঘমেয়াদী মুনাফা তৈরি করে।

ফোর্ডের ব্রিটিশ কারখানাগুলি ব্রিটিশ খাদ্য সরবরাহ, পাশাপাশি ট্রাক ও ওয়ারপ্লেন ইঞ্জিন বাড়ানোর জন্য ফোর্ডসন ট্র্যাক্টর তৈরি করেছে। 1917 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে যুদ্ধে প্রবেশ করলে, ফোর্ড বিদেশি নীতিতে শান্ত হয়ে যায়। তার কোম্পানি অস্ত্র একটি প্রধান সরবরাহকারী হয়ে ওঠে, বিশেষ করে ওয়ার্পপ্যান্স এবং অ্যান্টি-সাবমেরিনের নৌকাগুলির জন্য স্বাধীনতা ইঞ্জিন।

1918 সালে যুদ্ধের সাথে এবং বিশ্বব্যাংকের লীগ বিশ্বব্যাপী রাজনীতিতে ক্রমবর্ধমান সমস্যা, ডেমোক্রেটের প্রেসিডেন্ট উড্রো উইলসন, মার্কিন সেনেটের মিশিগান আসন চালানোর জন্য ফোর্ডকে উৎসাহিত করেছিলেন। উইলসন বিশ্বাস করতেন যে ফোর্ড উইলসনের প্রস্তাবিত লীগের পক্ষে কংগ্রেসে স্কেল টিপতে পারে। রাষ্ট্রপতি মো। ফোর্ডটি লিখেছিল: “যদি তারা আমাকে নির্বাচন করতে চায় তবে তাদের তা করতে দাও, কিন্তু আমি একটি পেনি বিনিয়োগ করব না।” ফোর্ডটি চালিত হয়েছিল, তবে 400,000 এরও বেশি কাস্টের বাইরে 7,000 ভোটের মধ্যে বিজয়ী হয়।  তিনি রিপাবলিকান প্রার্থী ট্রুমান নিউবেরি, নৌবাহিনীর সাবেক মার্কিন যুক্তরাষ্ট্রের সচিব ট্রুমান নিউবেরি দ্বারা একটি ঘনিষ্ঠ নির্বাচনে পরাজিত হন। ফোর্ড একটি স্টাঞ্চ উইলসনিয়ান এবং লীগের সমর্থক রয়েছেন। লীগকে উন্নীত করার জন্য 191২ সালের গ্রীষ্মে উইলসন একটি প্রধান ভাষ্য সফর করেছিলেন, ফোর্ড পরিচর্যা প্রচারের তহবিলে সহায়তা করেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আসছে এবং ফোর্ডের মানসিক ধসের ঘটনায় আসছে

ফোর্ডটি প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের এন্ট্রির বিরোধিতা করেছিল  এবং বিশ্বাস করতে পারে যে আন্তর্জাতিক ব্যবসাটি এমন সমৃদ্ধি তৈরি করতে পারে যা যুদ্ধ বন্ধ করে দেয়। ফোর্ড “জোর দিয়েছিল যে যুদ্ধটি লোভী ফাইন্যান্সার্সের পণ্য ছিল, যারা মানব ধ্বংসের লাভের জন্য লাভ করেছিল”। 1939 সালে তিনি জার্মান সাবমেরিনের মার্কিন যুক্তরাষ্ট্রের বণিক জাহাজের টর্পেডোংকে ফাইন্যান্সিয়ার যুদ্ধ-প্রস্তুতকারকদের দ্বারা পরিচালিত ষড়যন্ত্রমূলক ক্রিয়াকলাপগুলির ফলস্বরূপ দাবি করেছিলেন।  যাকে তিনি উল্লেখ করেছিলেন তার অর্থায়নকারীরা ছিলেন ইহুদীদের জন্য ফোর্ডের কোড; প্রথম বিশ্বযুদ্ধের আলোকে তিনি ইহুদীদের অভিযুক্ত করেছিলেন।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের রান-আপ এবং 1939 সালে যুদ্ধ শুরু হলে তিনি জানান যে তিনি বিদ্রোহীদের সাথে বাণিজ্য করতে চান না। গ্রেট ডিপ্রেশন যুগের অনেক অন্যান্য ব্যবসায়ীদের মতো, তিনি ফ্র্যাংকলিন রুজভেল্ট প্রশাসনের সাথে সম্পূর্ণভাবে বিশ্বাস করেননি বা সম্পূর্ণভাবে বিশ্বাস করেননি এবং রুজভেল্ট যুদ্ধের কাছাকাছি মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়েছিলেন। যুদ্ধ ম্যাটেরেলের উত্পাদন সহ, নাৎসি জার্মানির সাথে ফোর্ডের ব্যবসা চালিয়ে যাচ্ছে।  তবে, তিনি ব্রিটিশ সরকারের জন্য ওয়ারপ্লেন ইঞ্জিন নির্মাণের জন্য রাজি হন।  1940 এর দশকের গোড়ার দিকে তিনি গর্বিত ছিলেন যে ফোর্ড মোটর কোম্পানিটি শীঘ্রই একটি দিনে যুদ্ধাপরাধীদের তৈরি করতে সক্ষম হবে, যদিও এটি সেই সময়ে একটি বিমান উৎপাদন সুবিধা ছিল না।

1940 সালে শুরু হয়, 100 থেকে ২00 টি ফরাসি পেপের মধ্যে ক্রীতদাস শ্রমিক হিসাবে কাজ করার জন্য, ফোর্ড-ওয়ারক 19২9 সালের জেনেভা কনভেনশনটির আর্টিকেল 31 টি।  সেই সময়ে, মার্কিন যুক্তরাষ্ট্রে যুদ্ধে প্রবেশ করে এবং এখনও নাৎসি জার্মানির সাথে সম্পূর্ণ কূটনৈতিক সম্পর্ক ছিল, ফোর্ড-ওয়ার্ক ফোর্ড মোটর কোম্পানির নিয়ন্ত্রণে ছিল। নাৎসি কর্তৃপক্ষের ক্রীতদাসদের ব্যবহার করার জন্য নাৎসি কর্তৃপক্ষের জন্য জার্মান কোম্পানিগুলির প্রয়োজন ছিল না বলে যুদ্ধ শুরু হওয়ার কারণে ক্রীতদাস শ্রমিকদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

যখন রোলস-রয়স একটি মার্কিন প্রস্তুতকারককে মেরিলিন ইঞ্জিনের জন্য অতিরিক্ত উৎস হিসাবে (স্পিটফায়ার এবং হারিকেন যোদ্ধাদের কাছে সাজানো) হিসাবে একটি মার্কিন প্রস্তুতকারককে চাওয়া হয়েছিল, ফোর্ড প্রথমে এটি করার জন্য সম্মত হয়েছিল এবং তারপর পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল। 1941 সালের ডিসেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় তিনি “যুদ্ধের প্রচেষ্টার পিছনে রেখেছিলেন। তবে আমেরিকান যুদ্ধের প্রচেষ্টার তার সমর্থন সমস্যাযুক্ত ছিল।

পরবর্তীতে কর্মজীবন ও মৃত্যু

তার স্বাস্থ্য ব্যর্থ হওয়ায়, ফোর্ড 1945 সালের সেপ্টেম্বরে তার নাতি হেনরি ফোর্ড II কে কোম্পানির প্রেসিডেন্সি অর্পণ করেন এবং অবসর গ্রহণ করেন। তিনি 7 এপ্রিল, 1947 তারিখে 83 বছর বয়সে ডিয়ারবর্নে তার এস্টেট ফেয়ার লেনে সেরিব্রাল হেমোরেজের কারণে মারা যান। গ্রিনফিল্ড ভিলেজে একটি জনসাধারণের দর্শন অনুষ্ঠিত হয়েছিল যেখানে প্রতি ঘন্টায় 5,000 জন মানুষ কাসকেটের পাশে জমা দেন। সেন্ট পলের ডেট্রয়েটের ক্যাথেড্রাল চার্চে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয় এবং তাকে ডেট্রয়েটের ফোর্ড কবরস্থানে দাফন করা হয়।

 

 

Leave a Reply