জীবনী: মার্কিন রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন

  • জর্জ ওয়াশিংটন ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি।
  • রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন: 1789-1797
  • ভাইস প্রেসিডেন্ট: জন অ্যাডামস
  • বয়স: 57
  • জন্ম: 22 ফেব্রুয়ারী, 1732 ওয়েস্টমোরল্যান্ড কাউন্টি, ভার্জিনিয়ায়
  • মৃত্যু: 14 ডিসেম্বর, 1799 মাউন্ট ভার্নন, ভার্জিনিয়া
  • বিবাহিত: মার্থা ড্যান্ড্রিজ ওয়াশনেন (2 সৎ সন্তান)
  • ডাক নাম:  দেশের পিতা
George Washington

জর্জ ওয়াশিংটন কিসের জন্য সবচেয়ে বেশি পরিচিত?

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রপতি, জর্জ ওয়াশিংটন আমেরিকান বিপ্লবে ব্রিটিশদের বিরুদ্ধে বিজয়ে মহাদেশীয় সেনাবাহিনীর নেতৃত্ব দেওয়ার জন্য পরিচিত। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতিও ছিলেন এবং রাষ্ট্রপতির ভূমিকা কী হবে তা নির্ধারণ করতে সহায়তা করেছিলেন।

গ্রোয়িং আপ

 জর্জ ঔপনিবেশিক ভার্জিনিয়ায় বড় হয়েছেন। জর্জের বয়স যখন মাত্র 11 বছর তখন তার পিতা, একজন জমির মালিক এবং রোপনকারী মারা যান। সৌভাগ্যবশত, জর্জের লরেন্স নামে একটি বড় ভাই ছিল যিনি তার ভালো যত্ন নেন। লরেন্স জর্জকে বড় করতে সাহায্য করেছিলেন এবং তাকে শিখিয়েছিলেন কীভাবে একজন ভদ্রলোক হতে হয়। লরেন্স নিশ্চিত করেছিলেন যে তিনি পড়া এবং গণিতের মতো মৌলিক বিষয়ে শিক্ষিত হয়েছেন। জর্জ যখন 16 বছর বয়সী হন তখন তিনি একজন জরিপকারী হিসাবে কাজ করতে যান, যেখানে তিনি নতুন জমির পরিমাপ করেন, তাদের বিস্তারিতভাবে ম্যাপিং করেন। কয়েক বছর পরে জর্জ ভার্জিনিয়া মিলিশিয়ার সাথে একজন নেতা হন এবং ফরাসি ও ভারতীয় যুদ্ধের শুরুতে জড়িত হন। যুদ্ধের এক পর্যায়ে, তার ঘোড়াটি তার নিচ থেকে গুলি করা হলে তিনি অল্পের জন্য মৃত্যুর হাত থেকে রক্ষা পান।

বিপ্লবের আগে

ফরাসী ও ভারতীয় যুদ্ধের পর জর্জ বসতি স্থাপন করেন এবং বিধবা মার্থা ড্যান্ড্রিজ কাস্টিসকে বিয়ে করেন। তার ভাই লরেন্স মারা যাওয়ার পর তিনি মাউন্ট ভার্ননের এস্টেট গ্রহণ করেন এবং মার্থার দুই সন্তানকে তার আগের বিয়ে থেকে বড় করেন। জর্জ এবং মার্থার নিজের সন্তান ছিল না। জর্জ একজন বড় জমির মালিক হয়ে ওঠেন এবং ভার্জিনিয়া আইনসভায় নির্বাচিত হন। শীঘ্রই জর্জ এবং তার সহযোগী জমির মালিকরা তাদের ব্রিটিশ শাসকদের দ্বারা অন্যায় আচরণে বিরক্ত হয়ে ওঠেন। তারা তাদের অধিকারের জন্য তর্ক এবং লড়াই শুরু করে। ব্রিটিশরা প্রত্যাখ্যান করলে তারা যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

আমেরিকান বিপ্লব 

সেনাবাহিনীর নেতৃত্ব দেওয়া জর্জ প্রথম এবং দ্বিতীয় মহাদেশীয় কংগ্রেসে ভার্জিনিয়ার প্রতিনিধিদের একজন ছিলেন। এটি ছিল প্রতিটি উপনিবেশের প্রতিনিধিদের একটি দল যারা একসাথে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছিল। 1775 সালের মে মাসে তারা ওয়াশিংটনকে মহাদেশীয় সেনাবাহিনীর জেনারেল হিসাবে নিযুক্ত করে। গিলবার্ট স্টুয়ার্ট জেনারেল ওয়াশিংটন দ্বারা জর্জ ওয়াশিংটন একটি সহজ কাজ ছিল না. প্রশিক্ষিত ব্রিটিশ সৈন্যদের সাথে লড়াই করার জন্য তার ঔপনিবেশিক কৃষকদের একটি রাগট্যাগ সেনাবাহিনী ছিল। যাইহোক, তিনি কঠিন সময়ে এবং যুদ্ধে হেরে গিয়েও সেনাবাহিনীকে একসাথে ধরে রাখতে সক্ষম হন। ছয় বছরের ব্যবধানে জর্জ সেনাবাহিনীকে ব্রিটিশদের বিরুদ্ধে জয়লাভ করেন। ক্রিসমাসে ডেলাওয়্যার নদীর বিখ্যাত ক্রসিং এবং ভার্জিনিয়ার ইয়র্কটাউনে চূড়ান্ত বিজয় তার বিজয়ের মধ্যে রয়েছে। ১৭৮১ সালের ১৭ অক্টোবর ইয়র্কটাউনে ব্রিটিশ সেনাবাহিনী আত্মসমর্পণ করে।

প্রেসিডেন্সি (1789-1797)

গিলবার্ট স্টুয়ার্ট (1795) দ্বারা পেন্টিং, প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের আনুষ্ঠানিক প্রতিকৃতি
রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন, 1789 সালের 30 এপ্রিল, নিউইয়র্ক সিটিতে ফেডারেল হলের অফিসের শপথ গ্রহণ করে ওয়াশিংটনের উদ্বোধন করা হয়। তার কোচটি মিলিশিয়া এবং একটি মার্কেটিং ব্যান্ডের নেতৃত্বে এবং একটি উদ্বোধনী প্যারেডে রাষ্ট্রপতি ও বিদেশি সম্মানিতদের অনুসরণ করে। 10,000 জন ভিড় দিয়ে।  চ্যান্সেলর রবার্ট আর। লিভিংস্টন শপথ পরিচালনা করেছিলেন, মশনের দ্বারা প্রদত্ত বাইবেল ব্যবহার করে শপথ করেছিলেন, যার পরে মিলিশিয়া একটি 13-বন্দুক সালাম বহিস্কার করেছিল।  ওয়াশিংটন সেনেট চেম্বারে একটি বক্তৃতা পড়েন, “সর্বশক্তিমান যিনি মহাবিশ্বের উপর শাসন করেন, যারা জাতিসংঘের কাউন্সিলের সভাপতিত্ব করেন এবং যাদের প্রফুল্লস এডস প্রতিটি মানব ত্রুটি সরবরাহ করতে পারে, মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের স্বাধীনতা এবং সুখকে সরবরাহ করতে পারে “যদিও তিনি বেতন ছাড়াই পরিবেশন করতে চেয়েছিলেন, তবে কংগ্রেস এটি স্বীকার করেছিলেন যে তিনি এটি গ্রহণ করেছিলেন, পরে প্রেসিডেন্সির খরচকে অস্বীকার করার জন্য ওয়াশিংটনের প্রতি বছর ২5,000 ডলার প্রদান করেছিলেন।

ওয়াশিংটন জেমস ম্যাডিসনকে লিখেছিলেন: “আমাদের পরিস্থিতির মধ্যে প্রথমে প্রথমে একটি উদাহরণ স্থাপন করার জন্য পরিবেশন করা হবে, এটি আমার দৃঢ়তার উপর আকাঙ্ক্ষিত যে এই উদাহরণগুলি সত্যিকারের নীতির উপর স্থির করা হবে।”  সেই শেষ পর্যন্ত, তিনি শিরোনামটি পছন্দ করেছিলেন “জনাব প্রেসিডেন্ট” সেনেট কর্তৃক প্রস্তাবিত আরো রাজকীয় নামের উপর, “তার মহিমা” এবং “তার মহিমা প্রেসিডেন্ট” সহ।  তার নির্বাহী বিষয়গুলি উদ্বোধনী ঠিকানা, কংগ্রেসে বার্তা এবং নির্বাহী শাখার মন্ত্রিসভা ফর্ম অন্তর্ভুক্ত ছিল।

ওয়াশিংটন তার প্রথম মেয়াদে পদত্যাগ করার পরিকল্পনা করেছিল, কিন্তু জাতির রাজনৈতিক দ্বন্দ্ব তাকে বিশ্বাস করেছিল যে তাকে অফিসে থাকতে হবে।  তিনি একজন সক্ষম প্রশাসক ছিলেন এবং প্রতিভা ও চরিত্রের বিচারক ছিলেন এবং তিনি নিয়মিতভাবে তাদের পরামর্শ পেতে বিভাগের প্রধানদের সাথে কথা বলেছিলেন। একটি গণতান্ত্রিক ব্যবস্থা রাজনৈতিক সহিংসতার দিকে পরিচালিত করবে এমন ভয় সত্ত্বেও তিনি বিরোধিতা সহ্য করেছিলেন এবং তিনি তার উত্তরাধিকারীকে ক্ষমতার একটি মসৃণ রূপান্তর পরিচালনা করেছিলেন।  তিনি তার প্রেসিডেন্সি জুড়ে অ-পক্ষপাতী ছিলেন এবং রাজনৈতিক দলগুলোর বিভক্তির বিরোধিতা করেছিলেন, কিন্তু তিনি একটি শক্তিশালী কেন্দ্রীয় সরকারকে সমর্থন করেছিলেন, সরকারের একটি ফেডারেল শাসক রূপে সহানুভূতিশীল ছিলেন এবং রিপাবলিকান বিরোধী দলের লেইর।

ওয়াশিংটন প্রধান সমস্যা সঙ্গে মোকাবিলা। পুরোনো কনফেডারেশন তার কাজের চাপটি পরিচালনা করার জন্য ক্ষমতার অভাব ছিল এবং দুর্বল নেতৃত্ব ছিল, কোন নির্বাহী, ক্লার্কের একটি ছোট আমলাতন্ত্র, একটি বড় ঋণ, মূল্যহীন কাগজের অর্থ এবং কর প্রতিষ্ঠার কোন শক্তি নেই।  তিনি একটি নির্বাহী বিভাগকে একত্রিত করার কাজ এবং তার কর্মকর্তাদের নির্বাচন করার পরামর্শের জন্য টোবিয়াসারের উপর নির্ভর করেছিলেন।  গ্রেট ব্রিটেন আমেরিকার পশ্চিমে তার দুর্গগুলি পরিত্যাগ করতে অস্বীকার করেছে,  আমেরিকার ব্যবসায়ী জাহাজে ভূমধ্যসাগরীয় অঞ্চলে আমেরিকান মার্চেন্ট জাহাজে অভিযুক্ত হয়েছিল যখন মার্কিন যুক্তরাষ্ট্র এমনকি নৌবাহিনীও ছিল না।

 

মন্ত্রিপরিষদ এবং নির্বাহী বিভাগ

কংগ্রেস 1789 সালে নির্বাহী বিভাগগুলি, জুলাই মাসে স্টেট ডিপার্টমেন্ট এবং সেপ্টেম্বরে ট্রেজারি বিভাগের মধ্যে নির্বাহী বিভাগ তৈরি করে। ওয়াশিংটনের সহকর্মী ভার্জিনিয়েন এডমন্ড র্যান্ডলফকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত করেছিলেন, স্যামুয়েল ওসজুড পোস্টমাস্টার জেনারেল, থমাস জেফারসন রাষ্ট্রের সচিব হিসাবে এবং যুদ্ধের সচিব হিসাবে হেনরি নক্স। অবশেষে, তিনি ট্রেজারি সচিব হিসাবে আলেকজান্ডার হ্যামিলটন নিযুক্ত। ওয়াশিংটনের মন্ত্রিসভা একটি পরামর্শ ও উপদেষ্টা সংস্থা হয়ে ওঠে, সংবিধান দ্বারা বাধ্যতামূলক নয়।

ওয়াশিংটনের মন্ত্রিসভা সদস্যরা তীব্র বিরোধিতামূলক মতামত দিয়ে প্রতিদ্বন্দ্বী দল গঠন করে, হ্যামিলটন এবং জেফারসনের মধ্যে সবচেয়ে মারাত্মকভাবে চিত্রিত।  ওয়াশিংটন বিতর্কের অংশগ্রহণ না করেই তার পছন্দের বিষয়গুলিতে মন্ত্রিপরিষদ আলোচনা নিষিদ্ধ করেছে। তিনি মাঝে মাঝে মন্ত্রিপরিষদ মতামত লেখার জন্য এবং প্রত্যাশিত ডিপার্টমেন্টের প্রধানত তাঁর সিদ্ধান্তগুলি পরিচালনা করেন।

কিভাবে তিনি মারা যান?

প্রেসিডেন্টের কার্যালয় ছাড়ার মাত্র কয়েক বছর পরে, ওয়াশিংটন একটি খারাপ ঠান্ডা ধরা পড়ে। তিনি শীঘ্রই গলার সংক্রমণে খুব অসুস্থ হয়ে পড়েন এবং 14 ডিসেম্বর, 1799 সালে মারা যান

 

Leave a Reply