জীবনী: বিল গেটস

  • পেশা: উদ্যোক্তা, মাইক্রোসফটের চেয়ারম্যান
  • জন্ম: 28 অক্টোবর, 1955 সিয়াটল, ওয়াশিংটনে
  • সবচেয়ে বেশি পরিচিত: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি।

bill gates

বিল গেটস কোথায় বড় হয়েছেন?

উইলিয়াম হেনরি গেটস III সিয়াটল, ওয়াশিংটনে 28 অক্টোবর, 1955 সালে জন্মগ্রহণ করেছিলেন। তিনি সিয়াটেলের একজন বিশিষ্ট আইনজীবী উইলিয়াম এইচ গেটস II এবং মেরি গেটসের মধ্যম সন্তান ছিলেন, যিনি সন্তান হওয়ার আগে একজন শিক্ষক হিসাবে কাজ করেছিলেন। বিলের একটি বড় বোন ক্রিস্টি এবং একটি ছোট বোন লিবি ছিল। বিল বোর্ড গেম খেলতে পছন্দ করতেন এবং তিনি যা কিছু করেন তাতে তিনি প্রতিযোগিতামূলক ছিলেন। তিনি একজন বুদ্ধিমান ছাত্র ছিলেন এবং গ্রেড স্কুলে তার সেরা বিষয় ছিল গণিত। যাইহোক, বিল সহজেই স্কুলে বিরক্ত হয়েছিলেন এবং অনেক সমস্যায় পড়েছিলেন। তার বাবা-মা তাকে বয় স্কাউটস (তিনি তার ঈগল স্কাউট ব্যাজ অর্জন করেছিলেন) এবং বিজ্ঞান কল্পকাহিনীর বই পড়ার মতো বাইরের ক্রিয়াকলাপে নিযুক্ত রেখেছিলেন। বিল যখন তেরো বছর বয়সে তার বাবা-মা তাকে লেকসাইড প্রিপারেটরি স্কুলে পাঠান এই আশায় যে এটি তার জন্য আরও একটি চ্যালেঞ্জ প্রমাণ করবে। এটি লেকসাইডে ছিল যেখানে বিল তার ভবিষ্যতের ব্যবসায়িক অংশীদার পল অ্যালেনের সাথে দেখা করেছিলেন। লেকসাইডে কম্পিউটারের সাথেও তার পরিচয় হয়েছিল।

কম্পিউটার

যখন বিল বড় হচ্ছিল, তখন আমাদের আজকের মতো পিসি, ল্যাপটপ বা ট্যাবলেটের মতো বাড়িতে কম্পিউটার ছিল না। কম্পিউটারগুলি বড় কোম্পানিগুলির মালিকানাধীন ছিল এবং প্রচুর জায়গা নিয়েছিল। লেকসাইড স্কুল এই কম্পিউটারগুলির একটিতে সময় কিনেছিল যা শিক্ষার্থীরা ব্যবহার করতে পারে। বিল কম্পিউটার চিত্তাকর্ষক মনে. তার লেখা প্রথম কম্পিউটার প্রোগ্রামটি ছিল টিক-ট্যাক-টো-এর একটি সংস্করণ। এক পর্যায়ে, বিল এবং তার কিছু সহকর্মীকে কম্পিউটার ব্যবহার থেকে নিষিদ্ধ করা হয়েছিল কারণ তারা অতিরিক্ত কম্পিউটিং সময় পেতে এটি হ্যাক করেছিল। তারা তখন কম্পিউটারের সময়ের বিনিময়ে কম্পিউটার সিস্টেমে বাগ খুঁজতে সম্মত হয়। পরবর্তীতে, উচ্চ বিদ্যালয়ে থাকাকালীন, বিল একটি কোম্পানির জন্য একটি বেতনের প্রোগ্রাম এবং তার স্কুলের জন্য একটি শিডিউলিং প্রোগ্রাম লিখেছিলেন। এমনকি তিনি তার বন্ধু পল অ্যালেনের সাথে একটি কম্পিউটার প্রোগ্রাম লিখে একটি ব্যবসা শুরু করেছিলেন যা সিয়াটলে ট্র্যাফিক প্যাটার্ন ট্র্যাক করতে সাহায্য করেছিল।

কলেজ

1973 সালে হাই স্কুল থেকে স্নাতক হওয়ার পর গেটস হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। প্রথমে তিনি একজন আইনজীবী হিসেবে পড়াশোনা করার পরিকল্পনা করেছিলেন, কিন্তু তিনি তার বেশিরভাগ সময় কম্পিউটারে ব্যয় করতে থাকেন। তিনি তার বন্ধু পল অ্যালেনের সাথেও যোগাযোগ রেখেছিলেন যিনি হানিওয়েলের জন্য কাজ করছিলেন। 1974 সালে যখন Altair ব্যক্তিগত কম্পিউটার বের হয়, গেটস এবং অ্যালেন সিদ্ধান্ত নেন যে তারা কম্পিউটারে চালানোর জন্য একটি বেসিক সফ্টওয়্যার প্রোগ্রাম লিখতে পারে। তারা আলতায়ারকে ফোন করে জানায় যে তারা প্রোগ্রামে কাজ করছে। অল্টেয়ার কয়েক সপ্তাহের মধ্যে একটি বিক্ষোভ চেয়েছিলেন, কিন্তু গেটস এমনকি প্রোগ্রাম শুরু করেননি। তিনি পরের মাস বা তারও বেশি সময় ধরে কঠোর পরিশ্রম করেছিলেন এবং, যখন তারা অবশেষে সফ্টওয়্যারটি চালানোর জন্য নিউ মেক্সিকোতে গিয়েছিল, এটি প্রথমবার পুরোপুরি কাজ করেছিল।

মাইক্রোসফ্ট শুরু

1975 সালে, গেটস হার্ভার্ড থেকে বেরিয়ে এসে পল অ্যালেনের সাথে মাইক্রোসফ্ট নামে একটি সফ্টওয়্যার কোম্পানি শুরু করেন। কোম্পানিটি ভাল কাজ করছিল, কিন্তু 1980 সালে গেটস আইবিএমের সাথে একটি চুক্তি করেছিলেন যা কম্পিউটিং পরিবর্তন করবে। মাইক্রোসফ্ট নতুন আইবিএম পিসিতে এমএস-ডস অপারেটিং সিস্টেম সরবরাহ করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। গেটস সফ্টওয়্যারটি IBM-এর কাছে $50,000 ফি দিয়ে বিক্রি করেছিলেন, তবে তিনি সফ্টওয়্যারটির কপিরাইট ধরে রেখেছিলেন। যখন পিসি বাজার শুরু হয়, তখন মাইক্রোসফট অন্যান্য পিসি নির্মাতাদের কাছে MS-DOS বিক্রি করে। শীঘ্রই, মাইক্রোসফ্ট সারা বিশ্বের কম্পিউটারের একটি বড় শতাংশে অপারেটিং সিস্টেম ছিল।

উইন্ডোজ

1985 সালে, গেটস এবং মাইক্রোসফ্ট আরেকটি ঝুঁকি নিয়েছিল। তারা মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম রিলিজ করেছে। এটি 1984 সালে অ্যাপল দ্বারা প্রবর্তিত অনুরূপ অপারেটিং সিস্টেমের জন্য মাইক্রোসফ্টের উত্তর ছিল। প্রথমে, অনেক লোক অভিযোগ করেছিল যে মাইক্রোসফ্ট উইন্ডোজ অ্যাপল সংস্করণের মতো ভাল ছিল না। যাইহোক, গেটস ওপেন পিসি কনসেপ্ট চাপতে থাকেন। মাইক্রোসফ্ট উইন্ডোজ বিভিন্ন পিসি সামঞ্জস্যপূর্ণ মেশিনে চলতে পারে, যখন অ্যাপল অপারেটিং সিস্টেম শুধুমাত্র অ্যাপল মেশিনে চলে। মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেম যুদ্ধে জিতেছে এবং শীঘ্রই বিশ্বের প্রায় 90% ব্যক্তিগত কম্পিউটারে ইনস্টল করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি

1986 সালে, গেটস মাইক্রোসফ্টকে সর্বজনীনভাবে নিয়েছিলেন। কোম্পানির স্টকের মূল্য ছিল $520 মিলিয়ন। গেটস নিজেই স্টকের 45 শতাংশের মালিক ছিলেন যার মূল্য $234 মিলিয়ন। কোম্পানি তার দ্রুত বৃদ্ধি অব্যাহত রাখে এবং শেয়ারের দাম বেড়ে যায়। এক পর্যায়ে গেটসের স্টকের মূল্য ছিল $100 বিলিয়ন। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। বিল গেটস কেন সফল? সবচেয়ে সফল উদ্যোক্তাদের মতো, বিল গেটসের সাফল্য এসেছে কঠোর পরিশ্রম, বুদ্ধিমত্তা, সময়, ব্যবসায়িক বোধ এবং ভাগ্যের সমন্বয়ে। গেটস ক্রমাগত তার কর্মচারীদের কঠোর পরিশ্রম এবং উদ্ভাবনের জন্য চ্যালেঞ্জ করেছিলেন, তবে তিনি তার জন্য কাজ করা লোকদের চেয়েও কঠোর বা কঠোর পরিশ্রম করেছিলেন। গেটসও ঝুঁকি নিতে ভয় পাননি।

তিনি একটি ঝুঁকি নিয়েছিলেন যখন তিনি হার্ভার্ড থেকে বাদ পড়েন নিজের কোম্পানি শুরু করার জন্য। মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমকে এমএস-ডস থেকে উইন্ডোজে পরিবর্তন করার সময়ও তিনি ঝুঁকি নিয়েছিলেন। তবে, তার ঝুঁকি গণনা করা হয়েছিল। তার নিজের এবং তার পণ্যের প্রতি আস্থা ছিল। ব্যক্তিগত জীবন গেটস 1994 সালের জানুয়ারিতে মেলিন্ডা ফ্রেঞ্চকে বিয়ে করেন। তারপর থেকে তাদের দুটি মেয়ে এবং একটি ছেলে সহ তিনটি সন্তান রয়েছে। 2000 সালে, গেটস এবং তার স্ত্রী বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করেন। আজ, এটি বিশ্বের বৃহত্তম দাতব্য ফাউন্ডেশনগুলির মধ্যে একটি। গেটস ব্যক্তিগতভাবে দাতব্য প্রতিষ্ঠানে ২৮ বিলিয়ন ডলারের বেশি দান করেছেন।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের 2008 সালের বার্ষিক বৈঠকে বোনোর সাথে গেটস, জর্ডানের রানী রানিয়া, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, নাইজেরিয়ার প্রেসিডেন্ট উমারু ইয়ার’আদুয়া এবং অন্যান্য
গেটস অ্যান্ড্রু কার্নেগি এবং জন ডি. রকফেলারের কাজ অধ্যয়ন করেন এবং 1994 সালে “উইলিয়াম এইচ. গেটস ফাউন্ডেশন” তৈরি করতে তার মাইক্রোসফ্টের কিছু স্টক দান করেন। 2000 সালে, গেটস এবং তার স্ত্রী তিনটি পারিবারিক ফাউন্ডেশন একত্রিত করেন এবং গেটস দাতব্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন তৈরি করতে $5 বিলিয়ন মূল্যের স্টক দান করেন, যা 2013 সালে এনজিও কোম্পানির ফান্ড দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যা সম্পদ সহ বিশ্বের সবচেয়ে ধনী দাতব্য ফাউন্ডেশন হিসাবে চিহ্নিত হয়েছিল। কথিত অধিক $34.6 বিলিয়ন মূল্যবান.  ফাউন্ডেশন উপকারকারীদের তথ্য অ্যাক্সেস করার অনুমতি দেয় যা দেখায় যে কীভাবে তার অর্থ ব্যয় করা হচ্ছে, অন্যান্য প্রধান দাতব্য সংস্থা যেমন ওয়েলকাম ট্রাস্টের মতো নয়। গেটস, তার ফাউন্ডেশনের মাধ্যমে, কার্নেগি মেলন ইউনিভার্সিটিতে একটি নতুন ভবনের জন্য $20 মিলিয়ন দান করেছেন যার নাম গেটস সেন্টার ফর কম্পিউটার সায়েন্স যা 2009 সালে খোলা হয়েছিল।

গেটস ডেভিড রকফেলারের উদারতা এবং ব্যাপক জনহিতৈষীকে একটি প্রধান প্রভাব হিসাবে কৃতিত্ব দিয়েছেন। গেটস এবং তার বাবা রকফেলারের সাথে বেশ কয়েকবার দেখা করেছিলেন, এবং তাদের দাতব্য কাজ আংশিকভাবে রকফেলার পরিবারের জনহিতকর ফোকাসের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যেখানে তারা সরকার এবং অন্যান্য সংস্থার দ্বারা উপেক্ষা করা বিশ্বব্যাপী সমস্যাগুলি মোকাবেলা করতে আগ্রহী।  2007 সালের হিসাবে, বিল এবং মেলিন্ডা গেটস ছিলেন আমেরিকার দ্বিতীয়-সবচেয়ে উদার পরোপকারী, দাতব্য প্রতিষ্ঠানে $28 বিলিয়ন দান করেছেন; দম্পতি অবশেষে তাদের সম্পদের 95% দাতব্য করার পরিকল্পনা করেছেন

ফাউন্ডেশনটি পাঁচটি প্রোগ্রাম এলাকায় সংগঠিত: গ্লোবাল ডেভেলপমেন্ট ডিভিশন, গ্লোবাল হেলথ ডিভিশন, ইউনাইটেড স্টেটস ডিভিশন এবং গ্লোবাল পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি ডিভিশন। অন্যদের মধ্যে, এটি জনস্বাস্থ্য প্রকল্পগুলির একটি বিস্তৃত পরিসরকে সমর্থন করে, এইডস, যক্ষ্মা এবং ম্যালেরিয়া এবং সেইসাথে পোলিও নির্মূল করার জন্য ব্যাপক ভ্যাকসিন কর্মসূচির মতো সংক্রমণযোগ্য রোগগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য সহায়তা প্রদান করে। এটি শিক্ষাপ্রতিষ্ঠান এবং গ্রন্থাগারগুলিতে তহবিল প্রদান করে এবং বিশ্ববিদ্যালয়গুলিতে বৃত্তি সমর্থন করে। ফাউন্ডেশন দরিদ্র দেশগুলিতে টেকসই স্যানিটেশন পরিষেবা প্রদানের জন্য একটি জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি কর্মসূচি প্রতিষ্ঠা করেছে। এর কৃষি বিভাগ গোল্ডেন রাইস উন্নয়নে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটকে সহায়তা করে, ভিটামিন এ এর ​​অভাব মোকাবেলায় ব্যবহৃত একটি জেনেটিকালি পরিবর্তিত ধানের বৈকল্পিক। ফাউন্ডেশনের লক্ষ্য হল স্বেচ্ছাসেবী পরিবার পরিকল্পনার সার্বজনীন অ্যাক্সেসের দীর্ঘমেয়াদী লক্ষ্য সহ দরিদ্রতম দেশগুলিতে 120 মিলিয়ন নারী ও মেয়েদের, উচ্চ মানের গর্ভনিরোধক তথ্য এবং পরিষেবা প্রদান করা। 2007 সালে, লস এঞ্জেলেস টাইমস ফাউন্ডেশনের সমালোচনা করে তার সম্পদ বিনিয়োগের জন্য কোম্পানীর যেগুলোকে দারিদ্র্য, দূষণ এবং ফার্মাসিউটিক্যাল ফার্মগুলোকে আরো খারাপ করার জন্য অভিযুক্ত করা হয়েছে যেগুলো উন্নয়নশীল দেশে বিক্রি করে না। যদিও ফাউন্ডেশন সামাজিক দায়বদ্ধতা মূল্যায়ন করার জন্য তার বিনিয়োগের একটি পর্যালোচনা ঘোষণা করেছিল, এটি পরবর্তীতে বাতিল করা হয়েছিল এবং কোম্পানির অনুশীলনকে প্রভাবিত করার জন্য ভোটাধিকার ব্যবহার করার সময় সর্বাধিক রিটার্নের জন্য বিনিয়োগের নীতিকে বহাল রাখে।

Leave a Reply