জীবনী :থমাস এডিসন

  • পেশা: ব্যবসায়ীর এবং উদ্ভাবক
  • জন্মগ্রহণ করেন: 11 ফেব্রুয়ারী, 1847 মিলান, ওহিও
  • মারা যান: 18 অক্টোবর, 1931 ওয়েস্ট অরেঞ্জে, নিউ জার্সি
  • সেরা পরিচিত: ফোনোগ্রাফ এবং একটি বাস্তব আলো বাল্ব সহ অনেক দরকারী আইটেম উদ্ভাবন করে

জীবনী

থমাস এডিসন ইতিহাসের সর্বশ্রেষ্ঠ উদ্ভাবক হতে পারে। তিনি তার নামে 1000 পেটেন্ট আছে। তার অনেক আবিষ্কার এখনও আমাদের জীবনে একটি বড় প্রভাব আছে। তিনি একটি ব্যবসা উদ্যোক্তা ছিল। তার বেশিরভাগ উদ্ভাবনগুলি তার বৃহৎ উদ্ভাবনের গবেষণাগারে গোষ্ঠী প্রচেষ্টার ছিল যেখানে তার আবিষ্কারের জন্য তার জন্য তার অনেক লোক কাজ করার জন্য অনেক লোক ছিল। এডিসন জেনারেল ইলেকট্রিক সহ কোম্পানিগুলিকে গঠন করার জন্য তার উদ্ভাবনগুলি ব্যবহার করেছিলেন, যা আজ বিশ্বের বৃহত্তম কর্পোরেশনগুলির মধ্যে একটি।

এডিসন কোথায় বড় হয়েছেন?

থমাস এডিসন 11 ই ফেব্রুয়ারি, 1847 তারিখে ওহিওতে জন্মগ্রহণ করেন। তার পরিবার শীঘ্রই শীঘ্রই মিশিগান পোর্ট হিউরনের কাছে চলে গেলেন যেখানে তিনি তার বেশিরভাগ শৈশব কাটিয়েছিলেন। বিস্ময়করভাবে, তিনি স্কুলে ভাল না এবং তার মা দ্বারা গৃহীত বাড়িতে থাকার শেষ পর্যন্ত। থমাস একটি উদ্যোক্তা যুবক, ট্রেনের উপর সবজি, মিছরি এবং সংবাদপত্র বিক্রি করে। একদিন তিনি একটি শিশু একটি রানওয়ে ট্রেন থেকে সংরক্ষিত। শিশুটির বাবা তাকে টেলিগ্রাফ অপারেটর হিসাবে প্রশিক্ষণ দিয়ে এডিসনকে ফেরত দেন। একটি টেলিগ্রাফ অপারেটর হিসাবে, থমাস যোগাযোগের আগ্রহী হয়ে উঠেছিলেন, যা তার অনেক উদ্ভাবনের ফোকাস হবে।

থমাস এডিসন

মেনলো পার্ক কি ছিল?

মেনলো পার্ক, নিউ জার্সি যেখানে থমাস এডিসন তার গবেষণা ল্যাব তৈরি করেছেন। এটি উদ্ভাবনের একমাত্র উদ্দেশ্য নিয়ে প্রথম ব্যবসা বা প্রতিষ্ঠান ছিল। তারা গবেষণা এবং বিজ্ঞান করতে হবে এবং তারপরে এটি ব্যবহারিক প্রয়োগে এটি প্রয়োগ করতে পারে যা একটি বড় স্কেলে তৈরি এবং নির্মিত হতে পারে। মেনলো পার্কের এডিসনের জন্য অনেক কর্মচারী ছিলেন। এই কর্মীরাও আবিষ্কারক ছিল, এবং এডিসন এর ধারনাগুলিতে আবিষ্কারের ক্ষেত্রে তাদেরকে আবিষ্কার করতে সাহায্য করার জন্য অনেক কাজ করেছিলেন। থমাস এডিসন দ্বারা হালকা বাল্ব পেটেন্ট অ্যাপ্লিকেশন থমাস

এডিসনের সবচেয়ে বিখ্যাত উদ্ভাবন কী?

থমাস এডিসন অনেক উদ্ভাবনের জন্য পেটেন্ট এবং ক্রেডিট আছে। তার তিনটি বিখ্যাত তিনটি অন্তর্ভুক্ত: ফোনোগ্রাফি – এটি এডিসন দ্বারা প্রথম প্রধান আবিষ্কার এবং তাকে বিখ্যাত করেছে। এটি প্রথম মেশিন যা রেকর্ড এবং প্লেব্যাক শব্দটি সক্ষম ছিল।

হালকা বাল্ব – যদিও তিনি প্রথম ইলেকট্রিক লাইট আবিষ্কার করেননি, এডিসন প্রথম ব্যবহারিক বৈদ্যুতিক আলো বাল্ব তৈরি করেছিলেন যা বাড়ীতে তৈরি এবং ব্যবহার করা যেতে পারে। তিনি অন্যান্য আইটেমগুলি আবিষ্কার করেছিলেন যা হালকা বাল্বটিকে নিরাপত্তা ফিউস এবং হালকা সকেটের জন্য সুইচ সহ হোমগুলিতে ব্যবহারের জন্য ব্যবহারিক ব্যবহার করার জন্য প্রয়োজনীয় ছিল।

মোশন ছবি – এডিসন মোশন ছবি ক্যামেরা তৈরি করতে অনেক কাজ করেছেন এবং বাস্তব চলচ্চিত্রের অগ্রগতির অগ্রগতির দিকে এগিয়ে যেতে সহায়তা করেছিলেন

War of currents (ইলেকট্রিসিটি  নিয়ে যুদ্ধ )

 

1897 সালের টেনেসি শতাব্দনিয়্যাল এক্সপোজিশন থেকে এই ছবিতে বৈদ্যুতিক লাইটের অসাধারণ প্রদর্শন দ্রুত পাবলিক ইভেন্টগুলির একটি বৈশিষ্ট্য হয়ে উঠেছে।
এডিসন হিসাবে তার সরাসরি বর্তমান (ডিসি) পাওয়ার ডেলিভারি সিস্টেমটি সম্প্রসারিত করেছেন, তিনি বিকল্পগুলি বর্তমান (এসি) সিস্টেমগুলি ইনস্টল করার জন্য কোম্পানির কঠোর প্রতিযোগিতা পান। 1880 এর দশকের প্রথম দিকে, রাস্তার জন্য এসি আর্ক আলোর সিস্টেমগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিস্তৃত ব্যবসা হয়েছে। 1885-1886 সালে ইউরোপের ট্রান্সফরমারগুলির উন্নয়নের সাথে সাথে, 1885-1886 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়েস্টিংহাউস ইলেকট্রিক দ্বারা ট্রান্সফরমার বিকাশের সাথে, এটি ব্যবহারকারীদের বিতরণের জন্য গন্তব্যে ভোল্টেজে “ধাপ নিচে” (হ্রাস) (হ্রাস) । এই রাস্তার আলোতে এবং ছোট ব্যবসা এবং গার্হস্থ্য গ্রাহকদের জন্য আলোতে এটি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে, বাজার এডিসন এর পেটেন্ট কম ভোল্টেজ ডিসি ভাস্বর বাতি সিস্টেম সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। এডিসনের ডিসি সাম্রাজ্য তার প্রধান ত্রুটিগুলির মধ্যে একটি থেকে ভুগছেন: এটি শুধুমাত্র বড় শহরগুলিতে পাওয়া গ্রাহকদের উচ্চ ঘনত্বের জন্য উপযুক্ত ছিল। এডিসন এর ডিসি গাছপালা উদ্ভিদ থেকে একাধিক মাইলেরও বেশি গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করতে পারে না এবং গাছের মধ্যে অসম্পূর্ণ গ্রাহকদের একটি প্যাচওয়ার্ক ছেড়ে চলে যায়। ছোট শহর এবং গ্রামীণ এলাকা সব সময়ে একটি এডিসন স্টাইল সিস্টেম সামর্থ্য পারে না, বৈদ্যুতিক সেবা ছাড়া বাজারের একটি বড় অংশ রেখে। এসি কোম্পানি এই ফাঁক মধ্যে প্রসারিত।

এডিসন মতামত প্রকাশ করেছেন যে এসি অকার্যকর ছিল এবং ব্যবহৃত উচ্চ ভোল্টেজগুলি বিপজ্জনক ছিল। জর্জ ওয়েস্টিংহাউস 1886 সালে তার প্রথম এসি সিস্টেমগুলি ইনস্টল করেছিলেন, থমাস এডিসন ব্যক্তিগতভাবে তার প্রধান প্রতিদ্বন্দ্বী বলেছিলেন, “ঠিক যেমন মৃত্যুর মতো, ওয়েস্টিংহাউস কোনও আকারের সিস্টেমে রাখার ছয় মাসের মধ্যে গ্রাহককে হত্যা করবে। তিনি পেয়েছেন একটি নতুন জিনিস এবং এটি কার্যকরীভাবে কাজ করার জন্য এটি পরীক্ষা করার একটি দুর্দান্ত চুক্তি প্রয়োজন হবে। ” এডিসনের বিরোধী-এসি-এর অবস্থানের জন্য অনেকগুলি কারণ প্রস্তাব করা হয়েছে। এক ধারণা হল যে উদ্ভাবকটি এসি পেছনে আরো বিমূর্ত তত্ত্বগুলি উপলব্ধি করতে পারল না এবং তিনি বুঝতে পারছেন না এমন একটি সিস্টেমের উন্নয়ন এড়াতে চেষ্টা করছেন। এডিসন এছাড়াও misinstalled এসি সিস্টেম থেকে উচ্চ ভোল্টেজের সম্পর্কে চিন্তিত হয়েছে এবং সাধারণভাবে বৈদ্যুতিক শক্তি সিস্টেম বিক্রয় hurting সম্পর্কে উদ্বিগ্ন হয়েছে।  প্রাথমিক ছিল যে এডিসন ইলেকট্রিকটি কম ভোল্টেজ ডিসি তে তাদের নকশা ভিত্তিক এবং 100 টিরও বেশি সিস্টেমে ইনস্টল করার পরে একটি মান স্যুইচ করছে, এডিসনের মনের মধ্যে, এডিসনের মনের মধ্যে। 1887 সালের শেষ নাগাদ এডিসন ইলেকট্রিক ওয়েস্টিংহাউসের বাজারের শেয়ার হারায়, যিনি এডিসনের 1২1 ডিসি ভিত্তিক স্টেশনগুলিতে 68 টি এসি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছিলেন। এডিসন, ম্যাসাচুসেটস (আরেকটি এসি ভিত্তিক প্রতিদ্বন্দ্বী) এর থমসন-হিউস্টন ইলেকট্রিক কোম্পানিটির জন্য বিষয়টি আরও খারাপ করার জন্য 22 টি পাওয়ার স্টেশন তৈরি করা হয়েছে।

এডিসন এবং এসি সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতার সমান্তরাল সমান্তরাল 1888 সালের বসন্তে মৃত্যুর একটি সিরিজের উপর জনসাধারণের ফুসকুড়ি ক্রমবর্ধমান ছিল। এটি উচ্চ ভোল্টেজের বিকল্প এবং এটি ব্যবহৃত আপাতদৃষ্টিতে লোভী এবং কল্যাণমূলক আলো কোম্পানিগুলির বিরুদ্ধে একটি মিডিয়া উন্মত্ততায় পরিণত হয়েছিল। এডিসন এসি হিসাবে জনসাধারণের উপলব্ধিটির সুবিধা গ্রহণ করেন এবং একটি প্রচারণা প্রচারণার মধ্যে আত্মনির্ভরশীল নিউইয়র্ক এন্টি-এসি ক্রুসেডার হ্যারল্ড পি। ব্রাউনের সাথে যোগ দেন এবং এসি সহ জনগণের আক্রমনের মধ্যে বাদামীকে সহায়তা করেছিলেন এবং নিয়ন্ত্রণে সহায়তা করেছিলেন গুরুতরভাবে এসি ইনস্টলেশনের এবং ভোল্টেজগুলি (এটি একটি অকার্যকর পাওয়ার ডেলিভারি সিস্টেম তৈরি করার বিন্দুতে) যা এখন “স্রোতের যুদ্ধ” হিসাবে উল্লেখ করা হচ্ছে। বৈদ্যুতিক চেয়ারের বিকাশের ফলে এসি এবং ওয়েস্টিংহাউস এর প্রধান এসি প্রতিদ্বন্দ্বী, থমসন-হিউস্টন ইলেকট্রিক কোম্পানির সাথে হিউস্টন-হিউস্টন ইলেকট্রিক কোম্পানির সাথে একই সময়ে এসি এবং স্মায়ার ওয়েস্টিংহাউসের চেয়ে বেশি প্রাণঘাতী সম্ভাবনাকে চিত্রিত করার প্রচেষ্টায় ব্যবহার করা হয়েছিল। প্রথম বৈদ্যুতিক চেয়ার একটি ওয়েস্টিংহাউস এসি জেনারেটর দ্বারা চালিত হয়।

থমাস এডিসনের স্টাউঞ্চ বিরোধী-এসি কৌশলটি নিজের স্টকহোল্ডারদের সাথে ভালভাবে বসে ছিল না। 1890-এর দশকের প্রথম দিকে, এডিসনের কোম্পানি তার এসি প্রতিদ্বন্দ্বীগুলির চেয়ে অনেক বেশি মুনাফা তৈরি করে এবং 189২ সালে স্রোতযাত্রা শেষ হওয়ার সাথে সাথে এডিসন তার নিজের কোম্পানির নিয়ন্ত্রণে বাধ্য করে। সেই বছর, ফাইন্যান্সিয়র জে.পি. মরগান থমসন-হিউস্টনের সাথে এডিসন জেনারেল ইলেকট্রিকের সাথে একত্রিত করেছিলেন, যা থমসন-হিউস্টনকে জেনারেল ইলেকট্রিক নামে পরিচিত নতুন কোম্পানির ভারপ্রাপ্ত। জেনারেল ইলেকট্রিক এখন মার্কিন ইলেকট্রিক্যাল ব্যবসায়ের তিন চতুর্থাংশ নিয়ন্ত্রিত এবং এসি বাজারের জন্য ওয়েস্টিংহাউসের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

মৃত্যু

এডিসন 18 অক্টোবর, 1931 তারিখে ডায়াবেটিসের জটিলতার কারণে মারা যান, নিউ জার্সি ওয়েস্ট অরেঞ্জের লেকেলিন পার্কের “গ্লেনমন্ট”, তিনি 1886 সালে মিনার জন্য বিবাহের উপহার হিসাবে কিনেছিলেন। রেভ। স্টিফেন জে। হার্বেন অন্ত্যেষ্টিক্রিয়া এ দায়িত্ব পালন করেন; এডিসনকে বাড়ির পিছনে দাফন করা হয়।

এডিসনের শেষ শ্বাসটি ডেট্রয়েটের কাছে হেনরি ফোর্ড মিউজিয়ামে একটি টেস্ট টিউবে রয়েছে। ফোর্ডে চার্লস এডিসনকে তার মৃত্যুর পর অল্প সময়ের পরেই আবিষ্কারকারীর ঘরে বাতাসের একটি টেস্ট টিউব সীলমোহর করার জন্য দৃঢ়প্রত্যয়ী।  একটি প্লাস্টার ডেথ মাস্ক এবং এডিসনের হাতের হাত তৈরি করা হয়েছিল।  মিনা 1947 সালে মারা যান।

Leave a Reply