Site icon Learn & Earn in Bengali

স্টিভ জবসের জীবনী

স্টিভ জবস কোথায় বড় হয়েছেন?

স্টিভ পল জবস 24 ফেব্রুয়ারি, 1955 সালে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেছিলেন। তার জন্মদাতা পিতামাতা তাকে দত্তক নেওয়ার জন্য ছেড়ে দিয়েছিলেন এবং তাকে পল এবং ক্লারা জবস দত্তক নেন। পল একজন যন্ত্রবিদ এবং ক্লারা একজন হিসাবরক্ষক ছিলেন। স্টিভ যখন পাঁচ বছর বয়সী, পরিবারটি ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে চলে যায় যেখানে স্টিভ স্কুলে যায় এবং বড় হয়।

বড় হওয়া স্টিভের প্রিয় শখগুলির মধ্যে একটি ছিল তার বাবার সাথে তার গ্যারেজে ইলেকট্রনিক্স নিয়ে কাজ করা। তারা রেডিওর মতো ইলেকট্রনিক্সকে আলাদা করে নিয়ে যাবে এবং তারপরে তাদের একসাথে রাখবে। স্টিভ একজন বুদ্ধিমান ছাত্র ছিল, কিন্তু স্কুলে বিরক্ত হয়ে গিয়েছিল। তিনি প্রায়শই অন্যদের উপর কৌতুক খেলেন, সমস্যায় পড়েন। যখন তার বয়স তেরো, জবস আঠারো বছর বয়সী স্টিভ ওজনিয়াকের সাথে দেখা করেছিলেন। ওজনিয়াকও ইলেকট্রনিক্সে ছিলেন এবং দুই ছেলে বন্ধু হয়ে ওঠে।

প্রারম্ভিক জীবন

হাই স্কুল থেকে স্নাতক হওয়ার পর, জবস ওরেগনের রিড কলেজে যোগ দেন। যাইহোক, তিনি ক্লাসগুলিকে বিরক্তিকর মনে করেছিলেন এবং শীঘ্রই বাদ দিয়েছিলেন, ভিডিও গেম নির্মাতা আটারিতে চাকরি নিয়েছিলেন। জবস দর্শনের প্রতি আরও বেশি আগ্রহী হয়ে ওঠে। তিনি তার চাকরি ছেড়ে দেন এবং “আলোকিতকরণ” সন্ধানের জন্য ভারতে ভ্রমণ করেন। তিনি সাত মাস ভারতে ঘুরে বেড়ান এবং জেন বৌদ্ধধর্ম অধ্যয়ন করেন। ক্যালিফোর্নিয়ায় ফিরে আসার পর, তিনি আটারির কাজে ফিরে যান।

অ্যাপল কম্পিউটার

জবস আবার স্টিভ ওজনিয়াকের সাথে আড্ডা দিতে শুরু করে এবং তাদের দুজনেরই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। ওজনিয়াক তার নিজের ব্যক্তিগত কম্পিউটার চেয়েছিলেন এবং ইলেকট্রনিক্স প্রতিভা হিসেবে তিনি নিজের কম্পিউটার আবিষ্কার করেছিলেন। জবস মুগ্ধ হয়েছিল। তিনি বলেছিলেন যে তাদের কম্পিউটার বিক্রি করে তাদের নিজস্ব কোম্পানি শুরু করা উচিত এবং ওজনিয়াক সম্মত হন। 1976 সালে, তারা অ্যাপল কম্পিউটার কোম্পানি গঠন করে এবং তাদের প্রথম কম্পিউটারটিকে অ্যাপল আই নামে অভিহিত করে। তারা জবসের গ্যারেজে কম্পিউটার তৈরি করা শুরু করে। তখন চাকরির বয়স ছিল মাত্র 21 বছর। Wozniak তারপর Apple II নামে পরবর্তী সংস্করণে কাজ শুরু করেন। কাজ বলতে পারে যে এটি একটি দুর্দান্ত পণ্য হতে চলেছে। তিনি কিছু বিনিয়োগকারীকে কোম্পানিতে বিনিয়োগ করতে রাজি করার জন্য ধারণাটি বিক্রি করেন। অ্যাপল II একটি দুর্দান্ত সাফল্য ছিল। 1980 সালে শুরু হওয়ার মাত্র চার বছর পরে কোম্পানিটি দ্রুত বৃদ্ধি পায় এবং সর্বজনীন হয়ে যায়।

অ্যাপল অ্যাপের পরবর্তী ব্যক্তিগত কম্পিউটার, অ্যাপ III এবং লিসা, খুব বেশি সফল ছিল না। জবস তার সমস্ত প্রচেষ্টাকে ম্যাকিনটোশের উন্নয়নে লাগান। সুপার বোলের সময় ম্যাকিনটোশ অনেক ধুমধাম করে চেষ্টা করা হয়েছিল। এইটা একটা কঠিন ছিল. বৈশিষ্ট্য হোক, অ্যাপল আইবিএম দ্বারা ডিজাইন করা পিসি থেকে ক্রমবর্ধমান চাপের মধ্যে আসছিল। পিসি একটি উন্মুক্ত বার্তা ছিল যা কম্পিউটার দ্বারা ক্লোন এবং তৈরি করা যেতে পারে। পিসি ম্যাকিনটোশের অনেক সস্তা এবং অ্যাপের দাম কমতে শুরু করে। জবস গ্রহণ করেন এবং 1985 সালে অ্যাপল থেকে পদত্যাগ করেন।

Pixar Movies

1986 সালে, জবস $10 মিলিয়নে একটি গ্রাফিক্স কোম্পানি কিনেছিল। তিনি কোম্পানির নাম পরিবর্তন করে পিক্সার রাখেন। প্রথমে কোম্পানিটি 3D গ্রাফিক্স সফ্টওয়্যার বিক্রি করে, কিন্তু 1991 সালে তারা একটি পূর্ণ দৈর্ঘ্যের ফিল্ম তৈরি করার জন্য ডিজনির কাছ থেকে একটি চুক্তি পায়। তাদের প্রথম ছবি ছিল টয় স্টোরি যা ব্যাপক সাফল্য পায়। পিক্সার ফাইন্ডিং নিমো, মনস্টারস, ইনক., কারস, ওয়াল-ই এবং আপ-এর মতো চলচ্চিত্র নির্মাণ করে। জবস আসলে পিক্সারের সাথে অ্যাপলের সাথে তার প্রথম কাজের সময় তার চেয়ে বেশি অর্থ উপার্জন করেছিল।

অ্যাপল-এ Return

1997 সালে Apple-এ ফিরে যান, Apple Jobs থেকে NeXT কেনা শেষ করে। এরপর তিনি সিইও হিসেবে কোম্পানিতে ফিরে আসেন। অ্যাপল সেই সময়ে লড়াই করছিল এবং কিছু নতুন ধারণার প্রয়োজন ছিল। জবসের নেতৃত্বে, অ্যাপল নতুন পণ্যগুলিতে শাখা শুরু করে। তারা আইপড মিউজিক প্লেয়ার এবং আইটিউনস মিউজিক সফটওয়্যার চালু করে। উভয়ই একটি বিশাল সাফল্য ছিল এবং অ্যাপলকে ভোক্তা ইলেকট্রনিক্সের কাটিং প্রান্তে থাকার একটি নতুন চিত্র দিয়েছে। 2007 সালে, অ্যাপল আইফোন প্রবর্তন করে যা ফোন ব্যবহারের পদ্ধতি পরিবর্তন করে এবং মোবাইল ফোনের বাজারে ঝড় তুলেছিল। জবস একজন সেলিব্রিটি হয়ে ওঠেন এবং অনেকে তাকে 2000-এর দশকের অন্যতম সেরা উদ্ভাবক বলে মনে করেন।

স্বাস্থ্য সমস্যা

অক্টোবর 2003 সালে, জবসের ক্যান্সার ধরা পড়ে। 2004 সালের মাঝামাঝি সময়ে, তিনি তার কর্মচারীদের কাছে ঘোষণা করেছিলেন যে তার অগ্ন্যাশয়ে ক্যান্সারের টিউমার রয়েছে। অগ্ন্যাশয়ের ক্যান্সারের পূর্বাভাস সাধারণত খুব খারাপ হয়;  জবস বলেছিলেন যে তার একটি বিরল, অনেক কম আক্রমনাত্মক টাইপ ছিল, যা আইলেট সেল নিউরোএন্ডোক্রাইন টিউমার নামে পরিচিত।

তার রোগ নির্ণয় সত্ত্বেও, জবস নয় মাস ধরে চিকিৎসার হস্তক্ষেপের জন্য তার ডাক্তারদের সুপারিশ প্রতিরোধ করেছিলেন, পরিবর্তে রোগটিকে ব্যর্থ করার জন্য বিকল্প ওষুধের উপর নির্ভর করেছিলেন। হার্ভার্ড গবেষক রামজি আমরির মতে, তার বিকল্প চিকিৎসার পছন্দ “অপ্রয়োজনীয়ভাবে তাড়াতাড়ি মৃত্যুর দিকে পরিচালিত করে”। অন্যান্য ডাক্তাররা একমত যে জবসের খাদ্য তার রোগের প্রতিকারের জন্য অপর্যাপ্ত ছিল। যাইহোক, ক্যান্সার গবেষক এবং বিকল্প ওষুধের সমালোচক ডেভিড গোর্স্কি লিখেছেন যে “এটা জানা অসম্ভব যে তিনি তার ক্যান্সার থেকে বাঁচার সম্ভাবনা কতটা কমিয়ে দিয়েছিলেন কিনা এবং তার সাথে তার ফ্লার্টেশনের মাধ্যমে। আমার সবচেয়ে ভালো অনুমান ছিল যে জবস সম্ভবত কেবলমাত্র তার সম্ভাবনা কমিয়েছে। বেঁচে থাকার জন্য, যদি তা হয়।” অন্য দিকে মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের ইন্টিগ্রেটিভ মেডিসিন বিভাগের প্রধান ব্যারি আর. ক্যাসিলেথ, বলেন, “অলটারনেটিভ মেডিসিনে চাকরির বিশ্বাস সম্ভবত তাকে তার মূল্য দিতে পারে। জীবন…. তার অগ্ন্যাশয় ক্যান্সারের একমাত্র ধরনের যা চিকিৎসাযোগ্য এবং নিরাময়যোগ্য…. তিনি মূলত আত্মহত্যা করেছিলেন। অগ্ন্যাশয় ক্যান্সার – একটি সিদ্ধান্ত তিনি পরে অনুশোচনা কারণ তার স্বাস্থ্য হ্রাস”  “এর পরিবর্তে, তিনি একটি নিরামিষ খাবার, আকুপাংচার, ভেষজ প্রতিকার এবং অন্যান্য চিকিত্সার চেষ্টা করেছিলেন যা তিনি অনলাইনে পেয়েছিলেন এবং এমনকি একজন মানসিক বিশেষজ্ঞের সাথে পরামর্শ করেছিলেন। তিনি এমন একজন ডাক্তার দ্বারাও প্রভাবিত হয়েছিলেন যিনি একটি ক্লিনিক চালান যেটি রস উপবাস, অন্ত্র পরিষ্কার এবং অন্যান্য অপ্রমাণিত পদ্ধতির পরামর্শ দিয়েছিল, অবশেষে জুলাই 2004 সালে অস্ত্রোপচারের আগে।”  অবশেষে তিনি জুলাই 2004 সালে একটি প্যানক্রিয়াটিকোডুওডেনেক্টমি (বা “হুইপল পদ্ধতি”) করেছিলেন, যা সফলভাবে টিউমার অপসারণ করতে দেখা গিয়েছিল। চাকরি কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপি পাননি। চাকরির অনুপস্থিতির সময়, টিম কুক, অ্যাপল এ বিশ্বব্যাপী বিক্রয় ও অপারেশনের প্রধান, কোম্পানি চালান।

জানুয়ারী 2006 পর্যন্ত, শুধুমাত্র জবসের স্ত্রী, তার ডাক্তার এবং ইগার এবং তার স্ত্রী জানতেন যে তার ক্যান্সার ফিরে এসেছে। জবস ব্যক্তিগতভাবে ইগারকে বলেছিলেন যে তিনি 2010 সালে তার ছেলে রিডের উচ্চ বিদ্যালয়ের স্নাতক দেখার জন্য বেঁচে থাকার আশা করেছিলেন। 2006 সালের আগস্টের শুরুতে, জবস অ্যাপলের বার্ষিক বিশ্বব্যাপী বিকাশকারী সম্মেলনের মূল বক্তব্য প্রদান করেন। তার “পাতলা, প্রায় ক্ষীণ” চেহারা এবং অস্বাভাবিকভাবে “তালিকাহীন” ডেলিভারি, অন্যান্য উপস্থাপকদের কাছে তার মূল বক্তব্যের উল্লেখযোগ্য অংশ অর্পণ করার জন্য তার পছন্দের সাথে, তার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে মিডিয়া এবং ইন্টারনেটের জল্পনাকে অনুপ্রাণিত করেছিল  বিপরীতে, একটি আর্স টেকনিকা জার্নাল রিপোর্ট অনুসারে, ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (WWDC) অংশগ্রহণকারীরা যারা চাকরিকে ব্যক্তিগতভাবে দেখেছিল তারা বলেছিল যে সে “ভালো লাগছিল”। মূল বক্তব্যের পর, অ্যাপলের একজন মুখপাত্র বলেছেন যে “স্টিভের স্বাস্থ্য শক্তিশালী।”

দুই বছর পরে, একই ধরনের উদ্বেগ জবস এর 2008 WWDC মূল বক্তব্য অনুসরণ করে। অ্যাপল কর্মকর্তারা বলেন যে জবস একটি “সাধারণ বাগ” এর শিকার এবং অ্যান্টিবায়োটিক গ্রহণ করছিলেন,অন্যরা অনুমান করেছিলেন যে তার ক্যাশেটিক চেহারা হুইপল পদ্ধতির কারণে ছিল। অ্যাপলের আয় নিয়ে আলোচনা করার জন্য জুলাইয়ের একটি কনফারেন্স কল চলাকালীন, অংশগ্রহণকারীরা জবসের স্বাস্থ্য সম্পর্কে বারবার প্রশ্নের উত্তর দিয়েছিলেন যে এটি একটি “ব্যক্তিগত বিষয়”। অন্যরা বলেছিল যে শেয়ারহোল্ডারদের আরও জানার অধিকার ছিল, তার কোম্পানি চালানোর জন্য জবসের হাতে-কলমে দৃষ্টিভঙ্গি দেওয়া হয়েছে। জবসের সাথে একটি অফ-দ্য-রেকর্ড ফোন কথোপকথনের উপর ভিত্তি করে, দ্য নিউ ইয়র্ক টাইমস রিপোর্ট করেছে, “যদিও তার স্বাস্থ্য সমস্যাগুলি ‘সাধারণ বাগ’-এর চেয়ে অনেক বেশি ছিল, তবে সেগুলি প্রাণঘাতী ছিল না এবং তার নেই ক্যান্সারের পুনরাবৃত্তি।”

28শে অগাস্ট, 2008-এ, ব্লুমবার্গ ভুলবশত তার কর্পোরেট নিউজ সার্ভিসে চাকরির একটি 2500-শব্দের মৃত্যুকথা প্রকাশ করে, যেখানে তার বয়স এবং মৃত্যুর কারণের জন্য ফাঁকা স্থান রয়েছে। কোনো সুপরিচিত ব্যক্তিত্বের মৃত্যু হলে সংবাদ সরবরাহের সুবিধার্থে সংবাদ বাহকরা প্রথাগতভাবে আপ-টু-ডেট মৃতদেহ মজুদ করে। যদিও ত্রুটিটি অবিলম্বে সংশোধন করা হয়েছিল, অনেক সংবাদ বাহক এবং ব্লগ এটিতে রিপোর্ট করেছে, ​​চাকরির স্বাস্থ্য সম্পর্কিত গুজবকে তীব্রতর করে তোলে। জবস অ্যাপলের সেপ্টেম্বর 2008 লেটস রক কীনোটে মার্ক টোয়েনের ব্যাখ্যা দিয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলেন: “আমার মৃত্যুর প্রতিবেদনগুলি অত্যন্ত অতিরঞ্জিত।” তার রক্তচাপ উল্লেখ করে, তিনি তার স্বাস্থ্য সম্পর্কে আরও প্রশ্ন সম্বোধন করবেন না বলে।

16 ডিসেম্বর, 2008-এ, অ্যাপল ঘোষণা করে যে মার্কেটিং ভাইস-প্রেসিডেন্ট ফিল শিলার ম্যাকওয়ার্ল্ড কনফারেন্স এবং এক্সপো 2009-এ কোম্পানির চূড়ান্ত মূল বক্তব্য প্রদান করবেন, আবার চাকরির স্বাস্থ্য সম্পর্কে প্রশ্ন পুনরুজ্জীবিত করবেন। 5 জানুয়ারী, 2009 তারিখে Apple.com-এ দেওয়া একটি বিবৃতিতে, জবস বলেছিলেন যে তিনি বেশ কয়েক মাস ধরে “হরমোন ভারসাম্যহীনতায়” ভুগছিলেন।

মৃত্যু

স্টিভ জবস অগ্ন্যাশয়ের ক্যান্সারে 5 অক্টোবর, 2011-এ মারা যান। 2003 সালে প্রথম ধরা পড়ার পর থেকে তিনি বেশ কয়েক বছর ধরে ক্যান্সারের সাথে লড়াই করেছিলেন।

 

Exit mobile version