রিতেশ আগরওয়াল – ভারতের কনিষ্ঠতম সিইও-Owner Of OYO

 

 

রিতেশ আগরওয়ালের জীবনী এবং সাফল্যের গল্প সম্পর্কে কথা বলা হয়েছে। ব্যবসা করা শুধু সবার কাজ নয়। ব্যবসা করার জন্য ব্যবসায়িক মন থাকা খুবই জরুরি। কঠোর পরিশ্রম, সত্যিকারের নিষ্ঠা ও সম্পূর্ণ নিষ্ঠার সাথে করা ব্যবসাই সফল হয়।

আর ব্যবসায় সফলতা পেতে হলে একজন সাধারন মানুষের মার্কেটিং এর অভিজ্ঞতা প্রয়োজন, তার সব ধরনের সমস্যা সমাধানের ক্ষমতা থাকতে হবে, আর এই সব করতে গেলে একজন মানুষের জীবনের অর্ধেক সময় কেটে যায়, তারপর সে একজন সফল মানুষ হয়ে ওঠে। মানুষ.

কিন্তু এই চিন্তাকে মিথ্যা প্রমাণ করে, OYO Rooms অফ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা এবং সিইও রিতেশ আগরওয়াল 21 বছর বয়সে ব্যবসায় দুর্দান্ত সাফল্য অর্জন করেছেন। কিভাবে জানেন? আসুন আজকের এই নিবন্ধে রিতেশ আগরওয়ালের সফল ব্যবসায়ীর পিছনের আসল গল্প সম্পর্কে জানি। এখান থেকে আপনি হিন্দিতে ছোট নৈতিক গল্প পড়তে পারেন।

রিতেশ আগরওয়ালের জীবনী

রিতেশ আগরওয়াল 16 নভেম্বর 1993 সালে ওড়িশার বিসাম কটকে জন্মগ্রহণ করেন। তিনি মধ্যবিত্ত মাড়োয়ারি পরিবারের সদস্য ছিলেন। তার পরিবারে মা, বাবা ও তিন ভাই রয়েছে।ব্যবসা করার সামর্থ্য তার রোমাঞ্চে থিতু হবে। তার বাবা ইনফ্রাস্ট্রাকচার কর্পোরেশনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন এবং তার মা একজন গৃহিণী।

রীতেশ রায়গড়া ওড়িশায় অবস্থিত সেক্রেড হার্ট স্কুল থেকে পড়াশোনা শেষ করেছেন। তার ইন্টারমিডিয়েট পড়াশোনা শেষ করার পর, রিতেশ তার আরও পড়াশোনা শেষ করার জন্য দিল্লির ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস অ্যান্ড ফিনান্সে ভর্তি হন।

যাইহোক, তার ব্যবসা শুরু করার জন্য, তিনি তার পরবর্তী পড়াশোনা শেষ না করে কলেজটি অর্ধেক ছেড়ে দেন। রীতেশ খুব অল্প বয়স থেকেই বিল গেটস, স্টিভ জবস এবং মার্ক জুকারবার্গের দ্বারা অনুপ্রাণিত ছিলেন।

আজকের সময়ে, রিতেশ হলেন একজন ভারতীয় উদ্যোক্তা যিনি 17 বছর বয়সে তার ব্যবসায়িক ক্যারিয়ার শুরু করেছিলেন, যা অল্প বয়সে খুব কম লোকই করতে পারে।

Name Ritesh Agarwal
Father’s name Not Known
Mother’s name Not Known
Wife No
Height 5′ 9”
Weight 70kg
Eye Colour Black
Hair Colour Black
Date OF Birth 16 November 1993
Age 27
Birth Place Raygada, Odisha, India
Zodiac Sign (রাশিচক্র সাইন) Scorpio (বৃশ্চিক)
Nationality Indian
Hometown Bissam Cuttack, Rayagada, Odisha
College Indian School of Business and Finance, Delhi

 

কীভাবে OYO রুমগুলির IDEA জন্ম হয়েছিল

রীতেশ নতুন জায়গায় বেড়াতে খুব পছন্দ করতেন। তিনি ভ্রমণের অনেক সুযোগ পেয়েছেন এবং তিনি বিশ্বের অনেক জায়গা ঘুরেছেন। এবং রীতেশকে ভ্রমণের সময় আবাসনের ব্যবস্থা করা সংক্রান্ত অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। যেমন অনেক সময় অনেক টাকা দিয়েও তারা অকেজো জায়গায় বাস করত আবার কখনো কম টাকায় খুব ভালো জায়গা পেত।

এই ধরনের অনেক অভিজ্ঞতা রিতেশকে অনুপ্রাণিত করেছিল এবং তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি তার নিজস্ব অনলাইন রুম বুকিং সম্প্রদায় শুরু করবেন যাতে গ্রাহকরা ভাল সুবিধার সাথে থাকার জায়গা পান।

কর্মজীবন RITESH AGARWAL

18 বছর বয়সে, রিতেশ ওরাভেল স্টেজ প্রাইভেট লিমিটেডে যোগ দেন। লিমিটেড শুরু ওরাভেল এমনই একটি স্টার্ট-আপ প্ল্যাটফর্ম যা প্রতিটি জায়গায় উপস্থিত হোটেলগুলির একটি তালিকা তৈরি করে এবং লোকেদের বাজেটে তাদের বুকিং দেয় এবং তাদের অর্ধেক দাম দেয়।

কিন্তু কিছু দিন পর, রিতেশ বুঝতে পারে যে সে কেবল অর্ধেক দামে লোকেদের রুম দেয়, কিন্তু সেই গ্রাহকদের সুবিধা উপেক্ষা করে সেগুলি পূরণ করতে সক্ষম হয় না। এই কারণেই 2013 সালে, রিতেশ Oravel Stays-এর নাম পরিবর্তন করে OYO রুম করে, যেখানে স্বল্প খরচে আরামদায়ক রুম ছাড়াও গ্রাহকদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয় এবং সকালের নাস্তাও বিনামূল্যে দেওয়া হয়।

হিন্দিতে মিলখা সিং জীবনী
ভোক্তা প্রযুক্তি খাতে রিতেশ আগরওয়ালের নাম ফোর্বসের তালিকা “30 অনূর্ধ্ব 30” এ উঠে এসেছে। এছাড়াও তিনি “2013 সালে TATA First Dot Powered by NEN Awards দ্বারা শীর্ষ 50 উদ্যোক্তা”, “বিজনেস ইনসাইডার দ্বারা বিশ্বের 8 টি হটেস্ট টিনেজ স্টার্টআপ ফাউন্ডার”, “TiE-Lumis Entrepreneurial Excellence Award in 2014”, “Business Awards” এর মতো অনেক পুরস্কারও পেয়েছেন 2015 সালে বিশ্ব তরুণ উদ্যোক্তা পুরস্কার”।

রীতেশ আগরওয়ালকে তার ব্যবসা শুরু করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ব্যবসা শুরু করা শিশুদের খেলা নয়, অনেক কিছু মাথায় রেখে ব্যবসা শুরু করতে হয়।

শুরুতে রিতেশকে অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল, তবুও তাকে তার মনের ইচ্ছা পূরণ করতে হয়েছিল, তাই তিনি থেমে না থেকে এগিয়ে যেতে থাকলেন। একটি ব্যবসা শুরু করার জন্য অর্থ সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।

আমি আগেই স্পষ্ট করেছিলাম যে রিতেশ একটি মধ্যবিত্ত পরিবার থেকে এসেছেন, অর্থের সমস্যা ছিল সবচেয়ে বড় এবং তাও একজন ছাত্রের জন্য অর্থের ধাক্কাধাক্কি করা খুব কঠিন।

নাম রিতেশ আগরওয়াল
জন্মদিন জন্মদিন 16 নভেম্বর 1993
জনস্থান  কটক, ওড়িশা
বয়স 27 PLUS(2022)
Net worth USD$1.1Billion
Nationality ভারতীয়
known for oyo rooms এর প্রতিষ্ঠাতা ও সিইও হিসেবে পরিচিত

 

তিনি 60,000 রুপি দিয়ে গুরগাঁওয়ে 1টি হোটেল দিয়ে 2011 সালে ওরাভেল শুরু করেন। তার কোম্পানির আর্থিক সহায়তার প্রয়োজন ছিল, তখনই তিনি 20 আন্ডার 20 থিয়েল ফেলোশিপ সম্পর্কে জানতে পারেন যা 2013 সালে দুই বছরের জন্য শুরু হয়েছিল যা পেপালের প্রতিষ্ঠাতা পিটার থিয়েল শুরু করেছিলেন।

এই ফেলোশিপের মাধ্যমে, 20 বছরের কম বয়সী 20 জন উদ্যোক্তা নির্বাচন করা হয় এবং তাদের $ 1,00,000 এর পরিমাণ দেওয়া হয়। এই ফেলোশিপ সম্পর্কে জানতে পেরে রিতেশ খুব খুশি হয়েছিলেন এবং তিনি এটির জন্য আবেদন করেছিলেন। ফেলোশিপে নির্বাচিত হন রিতেশ।

এবং রিতেশ থিয়েল ভারত থেকে প্রথম ব্যক্তি যিনি ফেলোশিপের তালিকায় অন্তর্ভুক্ত হন। এই পরিমাণের সাহায্যে, রিতেশ তার OYO রুমগুলি খুব উচ্চ স্তরে পৌঁছেছে।

THE SKY IS THE LIMIS

তারপরে অনেক উদ্যোগ কোম্পানি রিতেশকে টাকা দেয় এবং তার আর্থিক অবস্থার জন্য তাকে সাহায্য করে। প্রথমে ভেঞ্চার নার্সারি ফান্ড দিয়ে সাহায্য করেছিল, তারপর লাইটস্পিড ভেঞ্চারস, সিকোইয়া এবং আরও অনেক ভেঞ্চার সাহায্য করেছিল। জুলাই 2015 সালে, সফটব্যাঙ্ক OYO রুমকে $100 মিলিয়ন দিয়েছে।

OYO Rooms की शुरुआत Gurgaon से करने के बाद ये कंपनी पुरे India में 4,000 hotels 160 cities में launch कीया और ये संख्या बढती जा रही है. हाल ही में ये company Malaysia में launch हुआ है.

OYO Rooms के साथ कोई भी hotels partnership कर सकते हैं, partnership करने के लिए hotel के owner को OYO के webpage में जाकर आवेदन करना होता है उसके OYO टीम उस hotel से संपर्क करते हैं और उन्हें कुछ चीजों को बदलने और shares के बारे में समझाते हैं और agreement के बारे में बताते हैं.

रितेश अग्रवाल ने एक OYO Rooms App भी बनाया है जो Android और Windows फ़ोन के लिए है. इस App के जरिये लोग अपनी पसंद और बजट का hotel और rooms बुक कर सकते हैं।

 

 

Leave a Reply