মাত্র 5 মিনিটে ঘরে বসে কীভাবে ITR ফাইল করতে হয়?

আজকের নিবন্ধে, আমরা জানব কিভাবে আয়কর রিটার্ন 2021-22 ফাইল করতে হয়? আইটিআর মানে আয়কর রিটার্ন, এটি প্রত্যেক ব্যক্তিকে পূরণ করতে হবে যাতে সে তার দেশের অগ্রগতিতে অবদান রাখতে পারে।

আয়কর নামে অবশ্যই জানা আছে যে এই কর আমাদের আয় থেকে কেটে সরাসরি সরকারের কাছে যায় এবং এই টাকা সরকার বিভিন্ন প্রকল্পে ব্যবহার করে যা শুধুমাত্র আমাদের দেশের উন্নয়নে ব্যবহার করা হয়।

কিন্তু দুঃখের বিষয় যে আজও আমাদের দেশে এমন কিছু মানুষ আছেন যারা আয়কর দেওয়াকে জরুরী মনে করেন না। একজন ভাল নাগরিক হওয়ার দায়িত্ব যিনি আইটিআর ফাইল করেন তার দ্বারা পরিশোধ করা হয়। আপনি যদি ইতিমধ্যে আইটিআর ফাইল করেন তবে এটি একটি ভাল জিনিস। যারা প্রথমবার আইটিআর ফাইল করেন তারা ফর্ম পূরণ করতে কিছুটা অসুবিধার সম্মুখীন হতে পারেন। তাই আজ আমি আপনাদের জানাতে চেষ্টা করব কিভাবে ITR রেজিস্ট্রেশন করবেন?

কারা ITR ফাইল করতে পারে?

প্রতি বছর 31শে জুলাইয়ের মধ্যে আইটিআর ফাইল ফাইল করতে হবে। প্রত্যেক ব্যক্তির আয় অনুযায়ী আয়কর দিতে হয়। যার বার্ষিক আয় 2.5 লাখ বা ​​তার বেশি তাকে আয়কর দিতে হবে এবং যার আয় 2.5 লাখের কম তাকে আয়কর দিতে হবে না। কিন্তু আপনি এখনও শূন্য আইটিআর পূরণ করতে পারেন, যার অর্থ আপনি সরকারকে আপনার আয় এবং ব্যয় সম্পর্কে তথ্য দিচ্ছেন।

মাত্র ৫ মিনিটে আইটিআর

আইটিআর অনলাইন এবং অফলাইন উভয়ই ফাইল করা হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, যাদের বার্ষিক আয় ৫ লাখের বেশি তাদের জন্য অনলাইনে আয়কর জমা দেওয়া বাধ্যতামূলক। যাদের আয় 5 লাখের কম তারা আয়কর অফিসে গিয়ে আইটিআর ফাইল করতে পারেন।

এই বছর আইটিআর ফাইল করার প্রক্রিয়ায় কিছু নতুন পরিবর্তন করা হয়েছে, যেখানে 60 বছরের কম বয়সী পুরুষ এবং মহিলা এবং তাদের বার্ষিক আয় 2.5 লক্ষ টাকা, তাহলে তাদের ট্যাক্স দিতে হবে না, 60 বছরের বয়স্কদের জন্য। বছর বা তার বেশি। এর জন্য আয়ের সীমা 3 লাখ এবং 80 বছর বা তার বেশি বয়সের বয়স্কদের জন্য, 5 লাখ পর্যন্ত আয় তাদের জন্য করমুক্ত।

 

Income Tax Return করার জন্য কোন Documents প্রয়োজন?

প্যান কার্ড
আধার কার্ড
ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ: এতে ব্যাঙ্কের IFSC নম্বর দেওয়া আছে, যেখান থেকে আপনার অ্যাকাউন্টে ফেরতের টাকা আসে।
TDS শংসাপত্র (ফর্ম 16, 16A, 26AS ইত্যাদি)
ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের সুদের শংসাপত্র
বেতন আয় স্লিপ
এগুলি ছিল সেই নথিগুলি যেগুলি আপনাকে কীভাবে আইটিআর ফাইল করতে হবে তা জানতে হবে।

ফর্ম 16, 16A, 26AS তথ্য

ফর্ম 16 – এটি একটি টিডিএস শংসাপত্র যা কোম্পানি তার কর্মচারীদের জন্য জারি করে। গত আর্থিক বছরে আপনার বেতন থেকে যে টিডিএস কেটে নেওয়া হবে তা এতে রেকর্ড করা হবে। এই ফর্মটি শুধুমাত্র তাদের জন্য উপলব্ধ যারা প্রতি মাসে বেতন পান। বেতন প্রাপ্ত ব্যক্তিদের প্রতি বছর এই ফর্মটি পূরণ করা বাধ্যতামূলক।

এই ফর্মটির দুটি অংশ অংশ A এবং অংশ B রয়েছে। অংশ A-তে, আপনার আয় থেকে কাটা TDS-এর বিশদ বিবরণ রাখা হয় এবং আপনার সম্পূর্ণ বেতনের বিচ্ছেদের বিবরণ অংশ B-তে উপস্থিত থাকবে, যেমন আপনি বাড়ি বা জমি বিক্রি করেছেন, তাহলে ক্রেতা এই ফর্মটি ইস্যু করবেন 16 বি, যেটিতে দেওয়া থাকবে।তিনি আপনাকে পেমেন্ট করার সময় কত টিডিএস কেটেছিলেন?

ফর্ম 26AS – এই ফর্ম থেকে আপনি জানতে পারবেন যে আপনার কোম্পানি বা ব্যাঙ্ক দ্বারা কাটা TDS সরকারের কাছে জমা করা হয়েছে কি না। আপনি “incometaxindiaefiling.gov.in” ওয়েবসাইটে গিয়ে এবং যদি আপনি নিবন্ধিত হন তবে “ভিউ ফর্ম 26AS” এ ক্লিক করে আপনি এর বিশদ বিবরণ দেখতে পারেন।

ITR ফর্মের প্রকারভেদ

এখন আসুন ITR ফর্মের প্রকারগুলি সম্পর্কে জানি৷

ITR 1: এই ফর্মগুলি সেই ব্যক্তিদের জন্য যাদের বেতন, পেনশন, ব্যবসা, শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড, জুয়েলারি ইত্যাদি বা বাড়ি ভাড়া থেকে বার্ষিক 50 লক্ষ টাকা পর্যন্ত আয়। এই ফর্মটিকে সহজ ফর্মও বলা হয়।

ITR 2: এই ফর্মটি ব্যক্তি এবং হিন্দু অবিভক্ত পরিবারের (HUF) জন্য যাদের বেতন এবং পেনশন আয় বার্ষিক 50 লাখ টাকার বেশি। এছাড়া যদি তাদের আয় গৃহসম্পত্তি বা বিদেশ থেকে কোনো আয় হয়, তাহলেও তাদের এই ফর্মটি পূরণ করতে হবে।

ITR 3: এই ফর্মটি সেই সমস্ত লোকদের জন্য যারা ব্যবসা করছেন বা অন্য কোনও পেশা থেকে আয় করছেন। এ ছাড়া কেউ যদি লটারি থেকে টাকা জিতে থাকেন তাহলে তাদেরও এই ফর্মটি পূরণ করতে হবে।

ITR 4: এই ফর্মটি সমস্ত পেশাদারদের জন্য যেমন আইনজীবী, ডাক্তার, সিএ ইত্যাদি। এর পাশাপাশি, যে ব্যক্তি কোনও ব্যবসায় অংশীদারের সাথে পেশাদার আয় করেন, তবে তাকেও এই ফর্মটি পূরণ করতে হবে।

ITR 4S: যাদের আয় 60 লাখের কম তাদের এই ফর্মটি পূরণ করতে হবে।

কিভাবে Income Tax Return 2021-22 ফাইল করবেন?

 

 

ITR পূরণের জন্য প্রয়োজনীয় সমস্ত নথি এবং ফর্ম সম্পর্কে আমি উপরে বলেছি। আইটিআর ফাইল দুটি উপায়ে করা হয়- অফলাইন এবং অনলাইন। এখানে আমি আপনাদের বলব কিভাবে অনলাইনে আইটিআর ফাইল করবেন।

অফলাইনে, আপনি ইন্টারনেট থেকে আইটিআর ফর্ম ডাউনলোড করতে পারেন বা বাজার থেকে কিনতে পারেন এবং এতে জিজ্ঞাসা করা সমস্ত বিবরণ পূরণ করতে পারেন এবং আয়কর অফিসে জমা দিতে পারেন। মনে রাখবেন যে অফলাইন আইটিআর ফাইল শুধুমাত্র সেই ব্যক্তিরাই করতে পারেন যারা প্রবীণ নাগরিক বা যাদের আয় 2.5 লাখের কম।

#1 Registration

1. অনলাইনে আইটিআর ফাইল করতে, আপনাকে প্রথমে আয়কর বিভাগের ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in-এ গিয়ে নিবন্ধন করতে হবে। আপনি যদি ইতিমধ্যে নিবন্ধন করে থাকেন তবে আপনাকে এটি পুনরায় করার দরকার নেই।

2. ওয়েবসাইটে যাওয়ার পরে, আপনি উপরের ডানদিকে “ই-ফাইলিংয়ে নতুন?” দেখতে পাবেন। এটার ঠিক নিচে লেখা হবে

Register Yourself এ ক্লিক করুন।

3. সেখানে এখন আপনাকে আপনার সমস্ত বিবরণ যেমন প্যান কার্ড নম্বর, নাম, জন্ম তারিখ, আবাসিক অবস্থা ইত্যাদি পূরণ করতে হবে। আপনাকে এই সমস্ত বিবরণ খুব সাবধানে পূরণ করতে হবে, যদি কোনও তথ্য ভুল হয়ে যায় তবে আপনাকে সামনে যেতে সমস্যায় পড়তে হতে পারে।

4. সমস্ত বিবরণ পূরণ করার পরে, আপনার অ্যাকাউন্ট তৈরি করা হবে এবং নিবন্ধন যাচাইকরণের কোডটি আপনার দেওয়া মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে পাঠানো হবে এবং ইমেলে একটি লিঙ্ক দেওয়া হবে, সেই লিঙ্কে ক্লিক করে আপনাকে করতে হবে কোডটি দিন যা আপনাকে এটি পূরণ করে যাচাই করতে হবে।

5. যাচাই করার পরে আপনি আপনার স্ক্রিনে ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড দেখতে পাবেন যা আপনার নিবন্ধিত মোবাইল নম্বর এবং ইমেল আইডিতেও পাঠানো হবে।

6. এর পরে আপনি অনলাইনে আইটিআর ফাইল করার প্রক্রিয়া শুরু করতে পারেন। এর জন্য, ওয়েবসাইটের হোম পেজে যান, লগইন করুন যেখানে ইউজার আইডি হল আপনার প্যান নম্বর এবং পাসওয়ার্ড হল প্যান কার্ডে থাকা জন্ম তারিখ।

#2। ফর্ম 26AS ডাউনলোড করুন

1. আপনি নিবন্ধন করার সাথে সাথে আপনাকে প্রথমে ফর্ম 26AS ডাউনলোড করতে হবে। এটি সেই ফর্ম যেখানে কোম্পানির দ্বারা কাটা TDS উল্লেখ করা হয়েছে।

2. ফর্ম 26AS ডাউনলোড করতে, আপনাকে লগইন করতে হবে যেখানে ইউজার আইডি হল আপনার প্যান নম্বর এবং পাসওয়ার্ড হল আপনার জন্ম তারিখ৷

3. এর পরে আমার অ্যাকাউন্ট বিকল্পে ক্লিক করুন এবং “ভিউ ফর্ম 26AS” নির্বাচন করুন। সেখানে একটি নতুন পৃষ্ঠা খুলবে, “ভিউ ট্যাক্স ক্রেডিট” এ ক্লিক করার পর আপনার ফর্ম 26AS আসবে।

4. আপনি যে মূল্যায়ন বছর + টিডিএস তথ্য চান তাতে ক্লিক করুন, তারপর “এইচটিএমএল হিসাবে দেখুন” নির্বাচন করুন এবং এর ঠিক নীচে ভিউ / ডাউনলোড বিকল্পে ক্লিক করুন। আপনার ফর্ম ডাউনলোড করা হবে যেখানে আপনি আপনার TDS তথ্য দেখতে পাবেন।

#3। আইটিআর ফর্ম ডাউনলোড করুন

1. আইটিআর ফর্ম ডাউনলোড করতে, বাম দিকের দ্রুত মেনু থেকে “আইটিআর ডাউনলোড করুন” লিঙ্কে ক্লিক করুন এবং যে মূল্যায়নের বছরটি আপনি আইটিআর ফাইল করতে চান সেটি নির্বাচন করুন৷ নিযুক্ত ব্যক্তিদের ফর্ম ITR 1 নির্বাচন করতে হবে এবং যারা নিযুক্ত আছেন তাদের ITR 4 ফর্ম পূরণ করতে হবে।

2. ফর্মে দেওয়া সমস্ত প্রয়োজনীয় তথ্য আগে থেকেই সংগ্রহ করুন। এবং সমস্ত নির্দেশাবলী মনোযোগ সহকারে পড়ুন এবং এটি পূরণ করুন।

3. এখানে আপনাকে আপনার সমস্ত বিবরণ যেমন আপনার নাম, প্যান, ঠিকানা, জন্ম তারিখ, ইমেল-আইডি, মোবাইল নম্বর, আবাসিক ঠিকানা ইত্যাদি পূরণ করতে হবে। এর সাথে, যদি আপনার টিডিএস কেটে নেওয়া হয়, তাও দেখাতে হবে বা যদি আপনি কোনও অগ্রিম কর পরিশোধ করে থাকেন, তবে সেটিও দেখাতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত বিবরণ যেমন অ্যাকাউন্ট নম্বর, অ্যাকাউন্টের ধরন, IFSC কোড ইত্যাদি পূরণ করতে হবে।

#4। আপনার বিবরণ যাচাই

আপনার বিশদটি যাচাই করার অর্থ হল যে আপনি যে তথ্য দিয়েছেন তা সঠিক কি না, জমা দেওয়ার আগে একবার তা পরীক্ষা করে দেখুন বা যদি কিছু তথ্য বাদ পড়ে থাকে তবে যাচাইকরণ বিকল্পে ক্লিক করলে আপনি জানতে পারবেন যে আপনি কী তথ্য রেখে গেছেন, যাতে আপনি তা পূরণ করতে পারেন। খুব

#5। আপনার ট্যাক্স দায় গণনা

1. আপনার সমস্ত বিবরণ পূরণ করার পরে আপনাকে ট্যাক্স গণনা করুন বোতামে ক্লিক করতে হবে যেখানে আপনি আপনার আয়ের বিবরণ পূরণ করে এই বছরে কত ট্যাক্স দিতে হবে তা পরীক্ষা করতে পারেন। এখানে আপনি প্রথমে মূল্যায়ন বছর নির্বাচন করে বাকি বিশদগুলি পূরণ করুন এবং পঞ্চম স্থানে “বেতন থেকে আয়” বিকল্পটি পূরণ করুন যা আপনার আয় স্লিপে দেওয়া হয়েছে বা আপনার ফর্ম 16-এও রয়েছে।

2. আপনার আয়ের উৎস যদি বেতন ব্যতীত অন্য কোথাও থেকে আসে, তাহলে তাও পূরণ করুন। সমস্ত জিনিস পূরণ করার পরে, নেট করযোগ্য আয় স্বয়ংক্রিয়ভাবে আসবে। এর পরে আপনাকে একই পরিমাণ জমা করতে হবে এবং রিটার্ন ফর্মে চালানের বিবরণ পূরণ করতে হবে।

#6। XML ফাইল তৈরি করুন

আইটিআর ফর্মটি পূরণ করে ট্যাক্স পূরণ করার পরে, আপনাকে “জেনারেট এক্সএমএল” বোতামে ক্লিক করতে হবে, এই ফাইলটি কম্পিউটারে সংরক্ষণ করতে হবে, যেখানে আপনি যে ট্যাক্সটি পূরণ করেছেন তার প্রমাণটি এতে রাখা আছে।

#7। আইটিআর জমা দিন

1. আইটিআর জমা দিতে, আপনাকে আয়কর ওয়েবসাইটে যেতে হবে, যেখানে আপনি উপরের ই-ফাইলের বিকল্পটি পাবেন, এটিতে ক্লিক করুন এবং “আয়কর রিটার্ন” এ ক্লিক করুন।

2. এর পরে আপনাকে প্যান পূরণ করতে হবে এবং মূল্যায়ন বছর বেছে নিতে হবে। তারপর আপনাকে আইটিআর ফর্মের নাম নির্বাচন করতে হবে যা আপনি আপনার আয় অনুসারে চয়ন করতে পারেন। যেমন আপনি যদি একজন বেতন উপার্জনকারী হন তবে আপনাকে আইটিআর 1 বেছে নিতে হবে।

3. এর পরে আপনাকে “সাবমিশন মোড” নির্বাচন করতে হবে, এখানে আপনি “আপলোড এক্সএমএল” এবং “প্রস্তুত করুন এবং অনলাইনে জমা দিন” দুটি বিকল্প পাবেন। যেহেতু আপনি ইতিমধ্যেই ITR ফর্ম পূরণ করার পরে XML তৈরি করেছেন, তাই আপনি জমা মোডে আপলোড XML নির্বাচন করুন৷

4. আপনি XML আপলোড করার সাথে সাথে ITR যাচাই করার জন্য ITR-V তৈরি করা হয় এবং এটি আপনার ইমেল আইডিতেও পাঠানো হয়।

#8। আয়কর বিভাগে ITR-V পাঠান

1. আপনাকে এই ITR-V ফর্মটির একটি প্রিন্ট আউট নিতে হবে এবং একটি নীল কলম দিয়ে স্বাক্ষর করতে হবে এবং এটিকে সাধারণ পোস্ট বা স্পিড পোস্টে “কেন্দ্রীভূত প্রক্রিয়াকরণ কেন্দ্র, আয়কর বিভাগ বেঙ্গালুরু, 560500” ঠিকানায় পাঠাতে হবে।

2. মনে রাখবেন যে আইটিআর-ভি 120 দিনের মধ্যে অফিসে পৌঁছে যায় যাতে ট্যাক্স ফাইলিংয়ের প্রক্রিয়াটি সম্পূর্ণ করা যায়।

3. যখন আয়কর বিভাগ আপনার কাছে পাঠানো ফর্মটি পায়, তারা এটি যাচাই করে এবং আপনার মেইলে জানায় যে আপনার ITR-V যাচাই করা হয়েছে।

আমি যদি সময়মত আইটিআর ফাইল না করি তাহলে কি হবে?

 

প্রতি বছর আপনার আইটিআর ফাইল করার শেষ তারিখ 31শে জুলাই, তার আগে আপনাকে আইটিআর ফাইল করতে হবে।
যদি কোনো কারণে আপনি এটি পূরণ করতে বিলম্ব করেন, তাহলে আপনাকে এর জন্য জরিমানা দিতে হবে। আপনি যদি 1লা আগস্ট থেকে 31শে ডিসেম্বরের মধ্যে ITR ফাইল করেন, তাহলে আপনাকে 5000 টাকা জরিমানা দিতে হবে।
কিন্তু যদি আপনার আয় বার্ষিক 5 লাখের কম হয় তাহলে আপনাকে 1000 টাকা জরিমানা দিতে হবে।
আপনি যদি 1 জানুয়ারি থেকে 31 মার্চ পর্যন্ত আগের মূল্যায়ন বছরের রিটার্ন দাখিল করেন, তাহলে আপনাকে 10000 টাকা জরিমানা দিতে হবে।
আপনি আজ কি শিখলেন?
আমি আশা করি আপনি এই নিবন্ধটি বুঝতে পেরেছেন কীভাবে হিন্দিতে আইটিআর পূরণ করতে হয়। আইটিআর ফাইল করা এতটা কঠিন নয় কিন্তু আপনি যদি এখনও এটি পূরণ করতে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি আইটিআর ফাইল করার জন্য একজন সিএ বা আইনজীবী নিয়োগ করতে পারেন।

আইটিআর ফাইল করতে না জেনে আয়কর ফাইল না করাটা ভুল। আপনি যদি আয়কর প্রদানের ক্যাটাগরিতে আসেন, তাহলে অবশ্যই আপনার দায়িত্ব পালন করুন এবং সরকারের সাথে মিলে দেশের ভবিষ্যৎ উজ্জ্বল করুন।

 

Leave a Reply