মাইক্রো USB কেবল কি?

 

মাইক্রো ইউএসবি আসলে একটি ছোট আকার বা যাকে আমরা ইউনিভার্সাল সিরিয়াল বাস (ইউএসবি) ইন্টারফেসের একটি ক্ষুদ্র সংস্করণও বলতে পারি। এটি বিশেষভাবে কমপ্যাক্ট এবং মোবাইল ডিভাইস যেমন স্মার্টফোন, Mp3 প্লেয়ার, GPS ডিভাইস, ফটো প্রিন্টার এবং ডিজিটাল ক্যামেরা সংযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে। মিনি ইউএসবি পরে 2 বছর পর মাইক্রো ইউএসবি রিলিজ হয়। একই সময়ে, আরও অনেক দুর্দান্ত ফাংশনও এতে অন্তর্ভুক্ত ছিল। সেই সঙ্গে আকারে ছোট হওয়ায় ধীরে ধীরে এর ব্যবহার বাড়তে থাকে।

মাইক্রো ইউএসবি এর বৈশিষ্ট্য

  • মাইক্রো ইউএসবি হল ইউএসবি এর মাঝখানে সবচেয়ে ছোট আকার। যা প্রায় 6.85 x 1.8 মিমি।
  • এটি উপরে থেকে দেখতে গোলাকার এবং নীচের দিকেও এটি একটি সমতল চেহারা।
  • মিনি ইউএসবি-এর তুলনায়, মাইক্রো ইউএসবি আপনাকে আরও কার্যকারিতা এবং উপযোগিতা দেয়।
  • মাইক্রো ইউএসবি-তে 5টি পিন রয়েছে, তবে এর পঞ্চম পিন (“আইডি পিন”) একটি A এবং B টাইপ সংযোগকারী হিসাবে কাজ করে, যা এটিকে আরও বেশি পরিমাণে মান দেয়।
  • মাইক্রো ইউএসবি আরও টেকসই অর্থাৎ এটি প্রায় 10,000 সংযোগ-বিচ্ছিন্ন চক্রের জন্য স্থায়ী হয়। একই সময়ে, আপনি দ্রুত স্থানান্তর হারও দেখতে পাবেন, প্রতি সেকেন্ডে প্রায় 480 মেগাবিট।
Mini USB Micro USB
Approximate size of 3 x 7 mm. approximate size of 6.85 x 1.8 mm
Has 5,000 cycle life Has 10,000 cycle life
Less durable More durable
Not mobile-friendly Mobile-friendly

 

মাইক্রো ইউএসবি তারের প্রকার

এবার আসুন জেনে নিই বিভিন্ন ধরনের Micro USB Cable সম্পর্কে।

Vector Illustration of micro-USB Cable

 Micro-A USB

মাইক্রো-এ ইউএসবি আজকের আধুনিক ডিভাইস যেমন জিপিএস ইউনিট, সেল ফোন এবং ডিজিটাল ক্যামেরায় ব্যবহৃত হয়। এই মাইক্রো USB কেবলটি একটি Mini-B USB-এর তুলনায় আকারে ছোট।

ছোট আকার থাকা সত্ত্বেও, এটি অন-দ্য-গো বৈশিষ্ট্য এবং 480 Mbps পর্যন্ত উচ্চ-গতির স্থানান্তর হার সমর্থন করে। মাইক্রো-এ ইউএসবি একটি সাদা আধার এবং একটি 5-পিন ডিজাইন রয়েছে। এই মাইক্রো USB কেবলগুলিতে শুধুমাত্র একটি মহিলা-শুধু সংযোগকারী রয়েছে যা আকারে আয়তক্ষেত্রাকার।

Micro-B USB

মাইক্রো-বি ইউএসবিও কাফি হদ পর্যন্ত মাইক্রো-এ যেমন ছিল, সেগুলি ইস্তমালও মডর্ন গেজেট করা হয়। ইলেক্ট্রনিক ডিভাইস যেমন সেল ফোন।

মিনি-বি ইউএসবি-এর সাথে তুলনা করা হয়, তবে অন-দ্য-গো বৈশিষ্ট্যগুলিও আবার সমর্থন করে এবং এর স্থানান্তর হারও একই রকম ছিল মাইক্রো-এ-এর মতো। তাই নয়, ইউএসবি 1.1 এবং ইউএসবি 2.0 ডিভাইসে মাইক্রো-বি পোর্টগুলিও ছিল যা একই রকম দেখায়।

সেগুলি কিন্তু, মাইক্রো-বি ইউএসবি-তে উভয় পুরুষ এবং মহিলা সংযোগকারীগুলি মাইক্রো ইউএসবি কেবল ছিল। এই মুমকিন তৈরি করতে আলাদা আলাদা ধরনের ডিভাইসগুলিকে ইস্টমাল করার জন্য দুটিও সংযোগের ধরনগুলি।

মাইক্রো-বি ইউএসবি-এর একটি কালি রঙের আধার ছিল এবং একটি 5-পিন ডিজাইন। এটির পোর্ট এবং কানেক্টরে আপনার বৈশিষ্ট্য রয়েছে।

Micro-B USB 3.0

এই ধরনের মাইক্রো-ইউএসবি-এর ইস্টমাল বেশির ডিভাইসে ছিল ইউএসবি ৩.০ মহহুদ। ইউএসবি সুপারস্পিড অ্যাপ্লিকেশনগুলির সাথে কাজ করার জন্য তোর থেকে তৈরি করা হয়েছে, সাথে থাকতে হবে সহজে পাওয়ার এবং ডেটা আপনার সাথে নিতে পারবেন।

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, এই ধরনের মাইক্রো ইউএসবি ক্যাবল প্রায়ই পিছনের দিকে-সামঞ্জস্যপূর্ণ নয় এমন ডিভাইসগুলির সাথে যা চালানো হয় ইউএসবি 1.1 এবং ইউএসবি 2.0 এ।

এটির নাম থেকে আপনিও এই মলুমকে মাইক্রো-বি ইউএসবি 3.0 কাফি অনেক বেশি সমান ছিল মাইক্রো-বি কেও। একটি প্রধান যা যা অন্তর আছে এবং এটি একটি যোগ করা হয়েছে পিন গ্রুপ ছিল তার পাশে, যেটি দুগনি পরিমাণে তারগুলি প্রদান করে। এর সাথে এটি ইউএসবি 3.0 এর নর্মাল স্পিড-এ ফাংশনটি সক্ষম করে।

The Micro-AB USB

একটি মাইক্রো ইউএসবি কেবল তার উপর নির্ভর করে না, কিন্তু মাইক্রো-এবি ইউএসবি এখনও কিছু জায়গায় স্থাপন করা হয়। ইনকা সবচেয়ে বেশি ইস্টমাল ছিল ইউএসবি অন-দ্য-গো ডিভাইসের রিসেপ্ট্যাকলের উপর, এটির কারণ হল এটি কোন তারের নেই।

ইনকা ইস্টমাল বা মাইক্রো-এ বা মাইক্রো-বি ইউএসবি কেবল সংযোগের সাথে এটি করা যেতে পারে। মাইক্রো-এবি ইউএসবি এর একটি ধূসর আধার এবং একটি 5-পিন ডিজাইন ছিল।

 

 

আমি সবসময় থেকে চেষ্টা করছি যে আমি সবসময় আপনার পাঠকদের পাঠকদের প্রত্যেকের জন্য হেল্প করতে পারি, যদি আপনি কোন ধরনের সন্দেহ করেন তাহলে আপনি আমাকে বেজিক জিজ্ঞাসা করতে পারেন। আমি যদি তাদের সন্দেহের সমাধান করতে পারি।

আপনি এটা ক্যাসা লাগানো আমাদের মন্তব্য লিখুন অবশ্যই আমাদেরও আপনার ভাবনা থেকে কিছু লেখা শিখুন এবং কিছু সংশোধন করুন কা মোকা মিলন।মেরে পোস্ট করুন তার প্রতি খুশি এবং উৎকৃষ্টতা প্রদর্শনের জন্য দয়া করে এই পোস্টটি সোশ্যাল নেটওয়ার্ক যেমন ফেসবুক, টুইটার ইত্যদিতে শেয়ার করুন

Leave a Reply