Site icon Learn & Earn in Bengali

জীবনী: ওয়াল্ট ডিজনি

ওয়াল্ট ডিজনি কোথায় বড় হয়েছেন?

ওয়াল্টার এলিয়াস ডিজনি 5 ডিসেম্বর, 1901 সালে শিকাগো, ইলিনয়েতে জন্মগ্রহণ করেন। যখন তিনি চার বছর বয়সী ছিলেন তখন তার বাবা-মা, ইলিয়াস এবং ফ্লোরা, মিসৌরির মার্সেলিনের একটি খামারে পরিবারকে স্থানান্তরিত করেন। ওয়াল্ট তার তিন বড় ভাই (হারবার্ট, রেমন্ড এবং রয়) এবং তার ছোট বোন (রুথ) এর সাথে খামারে বসবাস উপভোগ করতেন। মার্সেলিনের মধ্যেই ওয়াল্ট প্রথম অঙ্কন এবং শিল্পের প্রতি ভালবাসা তৈরি করেছিলেন। চার বছর মার্সেলিনে থাকার পর, ডিজনি কানসাস সিটিতে চলে যায়। ওয়াল্ট আঁকতে থাকলেন এবং সপ্তাহান্তে আর্ট ক্লাস নিতেন। এমনকি তিনি বিনামূল্যে চুল কাটার জন্য স্থানীয় নাপিতের কাছে তার আঁকার ব্যবসা করতেন। এক গ্রীষ্মে ওয়াল্ট একটি ট্রেনে কাজ করে। সে ট্রেনে পেছন পেছন হেঁটে নাস্তা ও খবরের কাগজ বিক্রি করে। ওয়াল্ট ট্রেনে তার কাজ উপভোগ করতেন এবং সারা জীবন ট্রেনে মুগ্ধ হয়ে থাকবেন।

প্রারম্ভিক জীবন

ওয়াল্ট যখন হাই স্কুলে ভর্তি হচ্ছিলেন, তখন তার পরিবার শিকাগো শহরে চলে আসে। ওয়াল্ট শিকাগো আর্ট ইনস্টিটিউটে ক্লাস নেন এবং স্কুলের সংবাদপত্রের জন্য আঁকেন। যখন তিনি ষোল বছর বয়সে, ওয়াল্ট সিদ্ধান্ত নেন যে তিনি প্রথম বিশ্বযুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে চান৷ যেহেতু তিনি তখনও সেনাবাহিনীতে যোগদানের জন্য খুব ছোট ছিলেন, তাই তিনি স্কুল ছেড়ে দেন এবং রেড ক্রসে যোগ দেন৷ তিনি পরের বছর ফ্রান্সে রেড ক্রসের জন্য অ্যাম্বুলেন্স চালাতে কাটিয়েছেন।

একজন শিল্পী হিসাবে কাজ

ডিজনি যুদ্ধ থেকে ফিরে শিল্পী হিসাবে তার কর্মজীবন শুরু করার জন্য প্রস্তুত। তিনি একটি আর্ট স্টুডিওতে এবং পরে একটি বিজ্ঞাপন সংস্থায় কাজ করেছিলেন। এই সময়েই তিনি শিল্পী Ubbe Iwerks এর সাথে দেখা করেন এবং অ্যানিমেশন সম্পর্কে জানতে পারেন।

প্রারম্ভিক অ্যানিমেশন

ওয়াল্ট তার নিজস্ব অ্যানিমেশন কার্টুন তৈরি করতে চেয়েছিলেন। তিনি লাফ-ও-গ্রাম নামে নিজের কোম্পানি শুরু করেন। তিনি Ubbe Iwerks সহ তার কিছু বন্ধুকে নিয়োগ করেছিলেন। তারা ছোট অ্যানিমেটেড কার্টুন তৈরি করেছে। যদিও কার্টুনগুলি জনপ্রিয় ছিল, ব্যবসাটি যথেষ্ট অর্থ উপার্জন করতে পারেনি এবং ওয়াল্টকে দেউলিয়া ঘোষণা করতে হয়েছিল। তবে একটি ব্যর্থতা ডিজনিকে থামাতে পারেনি। 1923 সালে, তিনি হলিউড, ক্যালিফোর্নিয়ায় চলে আসেন এবং তার ভাই রায়ের সাথে ডিজনি ব্রাদার্স স্টুডিও নামে একটি নতুন ব্যবসা শুরু করেন। তিনি আবার Ubbe Iwerks এবং অন্যান্য সংখ্যক অ্যানিমেটর নিয়োগ করেন। তারা জনপ্রিয় চরিত্র অসওয়াল্ড দ্য লাকি র্যাবিট তৈরি করে।

ব্যবসা সফল ছিল. যাইহোক, ইউনিভার্সাল স্টুডিওস অসওয়াল্ড ট্রেডমার্কের নিয়ন্ত্রণ লাভ করে এবং আইওয়ার্কস বাদে ডিজনির সমস্ত অ্যানিমেটর দখল করে নেয়। আবারও, ওয়াল্টকে আবার শুরু করতে হয়েছিল। এবার তিনি মিকি মাউস নামে একটি নতুন চরিত্র তৈরি করলেন। তিনি শব্দযুক্ত প্রথম অ্যানিমেটেড ফিল্ম তৈরি করেছিলেন। এটিকে বলা হত স্টিমবোট উইলি এবং এতে অভিনয় করেছেন মিকি এবং মিনি মাউস। ওয়াল্ট নিজেই স্টিমবোট উইলির জন্য কণ্ঠ দিয়েছেন। ছবিটি দারুণ সফল হয়েছিল। ডোনাল্ড ডাক, গুফি এবং প্লুটোর মতো নতুন চরিত্র তৈরি করে ডিজনি কাজ চালিয়ে যায়। কার্টুন সিলি সিম্ফোনিজ এবং প্রথম রঙিন অ্যানিমেটেড ফিল্ম, ফ্লাওয়ারস অ্যান্ড ট্রিস প্রকাশের মাধ্যমে তিনি আরও সাফল্য অর্জন করেছিলেন।

স্নো হোয়াইট

1932 সালে, ডিজনি সিদ্ধান্ত নেন যে তিনি স্নো হোয়াইট নামে একটি পূর্ণ দৈর্ঘ্যের অ্যানিমেটেড চলচ্চিত্র তৈরি করতে চান। এত লম্বা কার্টুন বানানোর জন্য মানুষ ভেবেছিল সে পাগল। তারা ছবিটিকে “ডিজনির মূর্খতা” বলে অভিহিত করেছে। তবে, ডিজনি নিশ্চিত ছিল ছবিটি সফল হবে। ছবিটি সম্পূর্ণ করতে পাঁচ বছর সময় লেগেছিল যা শেষ পর্যন্ত 1937 সালে মুক্তি পায়। ছবিটি বক্স অফিসে ব্যাপক সাফল্য লাভ করে 1938 সালের শীর্ষ চলচ্চিত্র হয়ে ওঠে।

 মুভি এবং টেলিভিশন

ডিজনি স্নো হোয়াইট থেকে অর্থ ব্যবহার করে একটি মুভি স্টুডিও তৈরি করতে এবং পিনোচিও, ফ্যান্টাসিয়া, ডাম্বো, বাম্বি, অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড এবং পিটার প্যান সহ আরও অ্যানিমেটেড সিনেমা তৈরি করতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ডিজনির চলচ্চিত্র নির্মাণ ধীর হয়ে যায় কারণ তিনি মার্কিন সরকারের জন্য প্রশিক্ষণ এবং প্রচারমূলক চলচ্চিত্রে কাজ করেছিলেন। যুদ্ধের পর, ডিজনি অ্যানিমেটেড ফিল্ম ছাড়াও লাইভ অ্যাকশন ফিল্ম তৈরি করতে শুরু করে। তার প্রথম বড় লাইভ অ্যাকশন ফিল্ম ছিল ট্রেজার আইল্যান্ড।

1950 এর দশকে, টেলিভিশনের নতুন প্রযুক্তির যাত্রা শুরু হয়েছিল। ডিজনি টেলিভিশনেরও অংশ হতে চেয়েছিল। প্রারম্ভিক ডিজনি টেলিভিশন শোতে ডিজনির ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড অফ কালার, ডেভি ক্রকেট সিরিজ এবং মিকি মাউস ক্লাব অন্তর্ভুক্ত ছিল।

প্রথম একাডেমি পুরস্কারে মিকি মাউসের সৃষ্টি: 1928-1933

অসওয়াল্ডকে প্রতিস্থাপন করার জন্য, ডিজনি এবং আইওয়ার্কস মিকি মাউস তৈরি করেছিলেন, সম্ভবত একটি পোষা ইঁদুর দ্বারা অনুপ্রাণিত হয়েছিল যা ডিজনি তার লাফ-ও-গ্রাম স্টুডিওতে কাজ করার সময় গ্রহণ করেছিল, যদিও চরিত্রটির উত্স অস্পষ্ট। নাম ছিল মর্টিমার মাউস, কিন্তু লিলিয়ান এটিকে খুব আড়ম্বরপূর্ণ মনে করেছিলেন এবং পরিবর্তে মিকিকে পরামর্শ দিয়েছিলেন। ডিজনি, যে নিজেকে অ্যানিমেশন প্রক্রিয়া থেকে দূরে রাখতে শুরু করেছিল, 1947 সাল পর্যন্ত মিকির কণ্ঠস্বর প্রদান করেছিল। একজন ডিজনি কর্মচারীর ভাষায়, “ইউবি মিকির শারীরিক চেহারা ডিজাইন করেছিলেন, কিন্তু ওয়াল্ট তাকে তার আত্মা দিয়েছেন।”

একটি কার্টুন মাউস একটি জাহাজের স্টিয়ারিং চাকা পরিচালনা করছে
মিকি মাউসের প্রথম উপস্থিতি, স্টিমবোট উইলিতে (1928)
মিকি মাউস প্রথম মে 1928 সালে সংক্ষিপ্ত প্লেন ক্রেজির একটি একক পরীক্ষা স্ক্রীনিং হিসাবে উপস্থিত হয়েছিল, কিন্তু এটি এবং দ্বিতীয় বৈশিষ্ট্য, দ্য গ্যালোপিন’ গাউচো, একটি পরিবেশক খুঁজে পেতে ব্যর্থ হয়েছিল। 1927 সালের সেনসেশন দ্য জ্যাজ সিঙ্গার অনুসরণ করে, ডিজনি প্রথম পোস্ট-উৎপাদিত সাউন্ড কার্টুন তৈরি করতে তৃতীয় সংক্ষিপ্ত, স্টিমবোট উইলিতে সিঙ্ক্রোনাইজড শব্দ ব্যবহার করে। অ্যানিমেশন সম্পূর্ণ হওয়ার পর, ডিজনি “পাওয়ার্স সিনেফোন” রেকর্ডিং সিস্টেম ব্যবহার করার জন্য ইউনিভার্সাল পিকচার্সের প্রাক্তন নির্বাহী প্যাট পাওয়ারসের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে

সঙ্গীতের মান উন্নত করার জন্য, ডিজনি পেশাদার সুরকার এবং অ্যারেঞ্জার কার্ল স্টলিংকে নিয়োগ করেছিল, যার পরামর্শে সিলি সিম্ফনি সিরিজটি তৈরি করা হয়েছিল, যা সঙ্গীত ব্যবহারের মাধ্যমে গল্প সরবরাহ করেছিল; সিরিজের প্রথম, The Skeleton Dance (1929), সম্পূর্ণরূপে Iwerks দ্বারা আঁকা এবং অ্যানিমেটেড। এছাড়াও এই সময়ে বেশ কয়েকজন স্থানীয় শিল্পীকে নিয়োগ করা হয়েছিল, যাদের মধ্যে কেউ কেউ মূল অ্যানিমেটর হিসাবে কোম্পানির সাথে থেকেছিলেন; দলটি পরবর্তীতে নাইন ওল্ড মেন নামে পরিচিতি লাভ করে। 1930 সালে, ডিজনি আইওয়ার্কসকে মূল ভঙ্গি আঁকার আরও দক্ষ কৌশলের পক্ষে এবং স্বল্প বেতনের সহকারীকে মধ্যবর্তী ভঙ্গিগুলি স্কেচ করতে দেওয়ার পক্ষে প্রতিটি পৃথক সেল অ্যানিমেট করার অভ্যাস ত্যাগ করার আহ্বান জানিয়ে প্রক্রিয়া থেকে খরচ কমানোর চেষ্টা করেছিল। ডিজনি কার্টুনগুলির জন্য অর্থপ্রদান বৃদ্ধির জন্য পাওয়ারসকে জিজ্ঞাসা করেছিল। পাওয়ারগুলি প্রত্যাখ্যান করেছিল এবং আইওয়ার্কসকে তার পক্ষে কাজ করার জন্য স্বাক্ষর করেছিল; Iwerks ছাড়া, ডিজনি স্টুডিও বন্ধ হয়ে যাবে ভেবে স্টলিং খুব শীঘ্রই পদত্যাগ করেন। 1931 সালের অক্টোবরে ডিজনির একটি নার্ভাস ব্রেকডাউন ঘটে——যেটি তিনি ক্ষমতার ষড়যন্ত্র এবং নিজের অতিরিক্ত কাজের জন্য দায়ী করেন——সেই তিনি এবং লিলিয়ান কিউবাতে একটি বর্ধিত ছুটি নিয়েছিলেন এবং পুনরুদ্ধারের জন্য পানামায় একটি ক্রুজ নিয়েছিলেন।

1935 সালে ডিজনি

ডিস্ট্রিবিউটর হিসাবে পাওয়ার হারানোর সাথে, ডিজনি স্টুডিওগুলি মিকি মাউস কার্টুনগুলি বিতরণ করার জন্য কলম্বিয়া পিকচার্সের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে, যা আন্তর্জাতিকভাবে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে ওঠে। ফুল ও গাছ (1932) ফুল-কালার থ্রি-স্ট্রিপ টেকনিকালারে; তিনি 31 আগস্ট, 1935 পর্যন্ত থ্রি-স্ট্রিপ প্রক্রিয়া ব্যবহার করার একমাত্র অধিকার দিয়ে একটি চুক্তিতেও সমঝোতা করতে সক্ষম হন। সমস্ত পরবর্তী সিলি সিম্ফনি কার্টুন রঙিন ছিল। ফুল এবং গাছ শ্রোতাদের কাছে জনপ্রিয় ছিল এবং 1932 সালের অনুষ্ঠানে সেরা সংক্ষিপ্ত বিষয়ের (কার্টুন) জন্য উদ্বোধনী একাডেমি পুরস্কার জিতেছিল। ডিজনি সেই বিভাগে অন্য একটি চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছিল, মিকি’স অরফানস, এবং “মিকি মাউস তৈরির জন্য” সম্মানসূচক পুরস্কার লাভ করে।

1933 সালে, ডিজনি দ্য থ্রি লিটল পিগস তৈরি করেছিল, একটি চলচ্চিত্র যা মিডিয়া ইতিহাসবিদ অ্যাড্রিয়ান ড্যাঙ্কস “সর্বকালের সবচেয়ে সফল সংক্ষিপ্ত অ্যানিমেশন” হিসাবে বর্ণনা করেছেন। চলচ্চিত্রটি ডিজনি সংক্ষিপ্ত বিষয় (কার্টুন) বিভাগে আরেকটি একাডেমি পুরস্কার জিতেছে। চলচ্চিত্রটির সাফল্য স্টুডিওর কর্মীদের আরও বৃদ্ধির দিকে নিয়ে যায়, যা বছরের শেষ নাগাদ প্রায় 200 ছিল। ডিজনি আবেগঘন গল্প বলার গুরুত্ব উপলব্ধি করেছিলেন যা দর্শকদের আগ্রহী করে তোলে, এবং তিনি অ্যানিমেটরদের থেকে আলাদা একটি “গল্প বিভাগে” বিনিয়োগ করেন, স্টোরিবোর্ড শিল্পীদের সাথে যারা ডিজনির চলচ্চিত্রের প্লটগুলি বিশদভাবে বর্ণনা করেন।

ডিজনিল্যান্ড

সর্বদা নতুন ধারণা নিয়ে আসে, ডিজনির ধারণা ছিল তার চলচ্চিত্রের উপর ভিত্তি করে রাইড এবং বিনোদন সহ একটি থিম পার্ক তৈরি করার। ডিজনিল্যান্ড 1955 সালে খোলা হয়েছিল। এটি তৈরি করতে $17 মিলিয়ন খরচ হয়েছিল। পার্কটি একটি বিশাল সাফল্য ছিল এবং এখনও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অবকাশ স্থলগুলির মধ্যে একটি। ডিজনি পরবর্তীতে ফ্লোরিডায় ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ড নামে একটি আরও বড় পার্ক তৈরি করার চিন্তা করবে। তিনি পরিকল্পনায় কাজ করেছিলেন, কিন্তু 1971 সালে পার্কটি খোলার আগেই তিনি মারা যান।

মৃত্যু এবং উত্তরাধিকার

ডিজনি 15 ডিসেম্বর, 1966 সালে ফুসফুসের ক্যান্সারে মারা যান। তার উত্তরাধিকার আজও বেঁচে আছে। তার সিনেমা এবং থিম পার্ক এখনও প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ উপভোগ করে। তার কোম্পানি প্রতি বছর বিস্ময়কর সিনেমা এবং বিনোদন তৈরি করে চলেছে।

Exit mobile version