ওয়েস্ট বেঙ্গল ফ্রি ট্যাবলেট স্কিম 2022: অনলাইনে 9.5 লাখ ট্যাবলেট আবেদন করুন

 

3রা ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে নতুন প্রকল্প চালু করেছেন তার অধীনে পশ্চিমবঙ্গ রাজ্যের শিক্ষার্থীদের বিনামূল্যে ট্যাবলেট সরবরাহ করা হবে। আজকের এই নিবন্ধে, আমরা 2021 সালের জন্য পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রীর দ্বারা চালু করা বিনামূল্যের ট্যাবলেট প্রকল্পের বিশদ বিবরণ আপনাদের সবার সাথে শেয়ার করব। আমরা যোগ্যতা, শিক্ষাগত মানদণ্ড এবং অন্যান্য সমস্ত বিবরণ শেয়ার করব। ওয়েস্ট বেঙ্গল ফ্রি ট্যাবলেট স্কিম 2022। বিনামূল্যে ট্যাবলেট স্কিমের জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় সমস্ত ধাপে ধাপে পদ্ধতিও আমরা আপনার সাথে শেয়ার করব। সমস্ত আপডেট পেতে নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না।

WEST BENGAL ট্যাবলেট স্কিম 2022 সম্পর্কে তথ্য

করোনভাইরাস মহামারীর কারণে শিক্ষা সবচেয়ে ক্ষতিগ্রস্ত বিভাগগুলির মধ্যে একটি এবং শিক্ষার্থীদের অনলাইন শিক্ষার জন্য যেতে সাহায্য করার জন্য, পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন স্কুলে অধ্যয়নরত প্রায় 9.5 লক্ষ ছাত্রদের বিনামূল্যে ট্যাবলেট প্রদান করছে। এই স্কিমে, যে সমস্ত ছাত্রছাত্রীরা বর্তমানে পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলের 12 তম শ্রেণিতে অধ্যয়ন করছে তারা অনলাইনে তাদের শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য বিনামূল্যে ট্যাবলেট পাবেন। সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল ও মাদ্রাসায় অধ্যয়নরত শিক্ষার্থীরাও বিনামূল্যে ট্যাবলেট পাবেন। প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে কম্পিউটার সরবরাহ করা হবে যাতে অনলাইন শিক্ষা সম্ভব হয় বলেও জানানো হয়।

পশ্চিমবঙ্গ বিনামূল্যে ট্যাবলেট স্কিম 2022 এর উদ্দেশ্য

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল যে সমস্ত ছাত্র-ছাত্রীরা দারিদ্র্যের কারণে তা পেতে পারে না তাদের সকলকে অনলাইন শিক্ষা প্রদান করা। পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী এই অঞ্চলের বাসিন্দাদের আরও অনেক সুবিধা প্রদান করছেন। আসন্ন বিধানসভা নির্বাচনের কারণে, সরকার পশ্চিমবঙ্গ রাজ্যের কিছু শীর্ষস্থানীয় আইটি সংস্থাগুলির জন্য একটি সিরিজ সম্প্রসারণ পরিকল্পনা প্রকাশ করার পরিকল্পনা করছে৷ বেঙ্গল সিলিকন ভ্যালি হাবে আইটি অফিস স্থাপনের জন্য সরকার ২০টি প্রস্তাবও দিয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দাদের আইটি সুবিধা প্রদানের জন্য একটি 3000 কোটি বিনিয়োগ করা হবে।

ELIGIBILITY CRITERIA

স্কিমের জন্য আবেদন করার জন্য আবেদনকারীদের নিম্নলিখিত যোগ্যতার মানদণ্ড অনুসরণ করতে হবে:-

আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা হতে হবে
একজন আবেদনকারীকে অবশ্যই সরকারি স্কুল বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত হতে হবে
আবেদনকারীকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত হতে হবে
সমস্ত উত্স থেকে আবেদনকারীর বার্ষিক আয় বার্ষিক 200000 টাকার বেশি হওয়া উচিত নয়
আবেদনকারীকে অবশ্যই পূর্ববর্তী সকল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে

Documents Required

স্কিমের জন্য আবেদন করার সময় নিম্নলিখিত নথিগুলির প্রয়োজন: –

আধার কার্ড
স্কুল আইডি কার্ড
বসবাসের শংসাপত্র
ঠিকানা প্রমাণ
কর্মরত মোবাইল নম্বর
পাসপোর্ট সাইজের ছবি
স্ক্যান করা স্বাক্ষর

পশ্চিমবঙ্গ বিনামূল্যে ট্যাবলেট স্কিম 2022-এর আবেদন প্রক্রিয়া

Details Of West Bengal Free Tablet Scheme 2022

Name West Bengal Free Tablet Scheme 2022
Launched by Chief Minister Mamata Banerjee
Objective Providing free tablets
Beneficiary Class 12th students of Government schools, Government Aided schools and madrasas West Bengal State
Official site https://wb.gov.in/

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা চালু করা পশ্চিমবঙ্গ ফ্রি ট্যাবলেট স্কিম 2022-এর জন্য একটি উত্সর্গীকৃত পোর্টাল এখনও সাধারণ জনগণের জন্য চালু করা হয়নি। পোর্টালটি আউট হওয়ার সাথে সাথে আমরা আপনাকে এই ওয়েবসাইটের মাধ্যমে সমস্ত কিছু জানাব। আপনি যদি স্কিম সম্পর্কিত আরও তথ্য পেতে চান তাহলে অনুগ্রহ করে ভবিষ্যতে আমাদের সাথে থাকুন। আমরা আপনাকে সময়ে সময়ে সমস্ত তথ্য সরবরাহ করব

Leave a Reply